রান খরচে 'উদার' পান্ডিয়া-ভ্রাতৃদ্বয়

রান দেওয়ার খেলায় মেতেছেন দুই ভাই! ফাইল ছবি
রান দেওয়ার খেলায় মেতেছেন দুই ভাই! ফাইল ছবি
>দ্বিপাক্ষিক তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি রান দেওয়ার ‘কীর্তি’তে সবার সেরা বড় ভাই ক্রুনাল পান্ডিয়া আর ছোট ভাই হার্দিক পান্ডিয়া।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে খেলতে নেমেছে ভারত। এই ম্যাচে যে জিতবে, সিরিজ হবে সে দলের। এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দুই ভাই হার্দিক আর ক্রুনাল পান্ডিয়াই গড়লেন যে ‘রেকর্ড’, তাতে ভারতীয় দলের খুব একটা খুশি হওয়ার কথা না। ভ্রাতৃদ্বয়ের রেকর্ডে চড়ে দুই শ ছাড়ানো ইনিংস গড়েছে নিউজিল্যান্ড। সে রান তাড়া করতে নেমে ৪ রানে হেরেছে ভারত।

সিরিজ নির্ধারণী এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২১২ রান করেছে নিউজিল্যান্ড। দুই ওপেনার কলিন মানরো (৪০ বলে ৭২) ও টিম সেইফার্টের ঝড়ে (২৫ বলে ৪৩) প্রথম থেকেই চালকের আসনে বসে যায় নিউজিল্যান্ড। পরে কেইন উইলিয়ামসন (২১ বলে ২৭) আর কলিন ডি গ্রান্ডহোমের (১৬ বলে ৩০) ব্যাটিংয়ে রানের পাহাড়ে চড়ে কিউইরা। তবে নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা কৃতিত্ব ভাগ করে নিতে চাইবেন দুই ভাই ক্রুনাল আর হার্দিকের সঙ্গে। ৪ ওভারে ৪৪ রান দিয়েছেন হার্দিক। বড় ভাই ক্রুনাল দিয়েছেন ৫৪। দুজনই ছিলেন উইকেটশূন্য। এর মাধ্যমেই দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে এক ম্যাচে সবচেয়ে বেশি রান দেওয়া বোলারের শীর্ষ তিন-এ জায়গা করে নিয়েছেন দুই ভাই।

এই তালিকায় বড় ভাই ক্রুনালকে টপকে যে তালিকার শীর্ষে আছেন হার্দিক, এই ৩ ম্যাচে ১৩১ রান দিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে আছেন বাঁ হাতি পেসার খলিল আহমেদ, এই সিরিজেই ৩ ম্যাচে ১২২ রান বিলিয়েছেন তিনি। তৃতীয় স্থানে আছেন ক্রুনাল, ৩ ম্যাচে তাঁর রান দেওয়ার পরিমাণ ১১৯। সব দেশ মিলিয়ে দ্বিপাক্ষিক তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড ইংলিশ পেসার জাডে ডার্নবাখের। ২০১৪ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার টি-টোয়েন্টি সিরিজে মাত্র ৩ ম্যাচ খেলেই ১৪১ রান দিয়েছিলেন এই পেসার।

রেকর্ড বইয়ে নাম ওঠানোর পর সে লজ্জা ভুলিয়ে দেওয়ার সুযোগ ছিল দুই ভাইয়ের। বিজয় শংকর, ঋষভ পন্তদের আগ্রাসী ব্যাটে রান তাড়ায় বেশ ভালোই এগোচ্ছিল ভারত। রোহিত শর্মার ৩২ বলে ৩৮ রানের ধীর গতির ইনিংসের পরও ১০ ওভারে ১০৮ রান তুলেছিল ভারত। শংকর ২৮ বলে ৪৩ ও পন্ত ১২ বলে ২৮ রান করে ফেরার পরও ভারতের সম্ভাবনা ছিল।

হার্দিকের ১১ বলে ২১ রান সে আশা ধরে রেখেছিল। কিন্তু ১৪৫ রানে পান্ডিয়া ও ধোনির বিদায়ে আবার বিপদে পড়ে ভারত, দিনেশ কার্তিক ও ক্রুনাল ম্যাচটা জমিয়েও ফেলেছিলেন। শেষ ওভারে ১৬ রান দরকার ছিল ভারতের। কিন্তু কার্তিক শেষ বলের আগে কিছুই করতে পারেননি। শেষ বলের ছক্কাতেও মাত্র ১১ রান এসেছে টিম সাউদির ওভারে। ১৬ বলে ৪ ছক্কায় ৩৩ রান কার্তিকের। ক্রুনালের ২৬ রান এসেছে ১৩ বলে!