অস্ট্রেলিয়াকে হিসু করে দেওয়া বাচ্চা বলল ভারত?

দুই ‘অস্ট্রেলিয়ান শিশু’কে কোলে নিয়ে শেবাগ। সংগৃহীত ছবি
দুই ‘অস্ট্রেলিয়ান শিশু’কে কোলে নিয়ে শেবাগ। সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ায় গিয়ে ভালোই আতিথ্য পেয়েছে ভারত। টেস্ট ও ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে অনায়াসে। সে স্মৃতি তাজা থাকতে থাকতেই এবার ভারত ঘুরে যাবে অস্ট্রেলিয়া। দুই টি-টোয়েন্টি ও পাঁচ ওয়ানডের সফরে শিগগিরই ভারতে আসছে অস্ট্রেলিয়া। সে সফরের কথা জানাতে টিভি পর্দায় হাজির হয়েছেন বীরেন্দর শেবাগ। বিজ্ঞাপনে মজা করে অস্ট্রেলিয়াকে খোঁচা দিতেও ভোলেনি সম্প্রচারের দায়িত্ব পাওয়া টিভি চ্যানেলটি।

বিজ্ঞাপনের শুরুতেই দেখা গেছে এক গাদা দুগ্ধপোষ্য শিশু অস্ট্রেলিয়ার জার্সি পরে একটি ড্রেসিংরুমে ঢুকছে। সে সঙ্গে শেবাগের কণ্ঠে আদুরে ডাক, ‘ওলে ওলে ওলে। দেখ কে এসেছে এখানে? অস্ট্রেলিয়ার পুরো বাহিনী চলে এসেছে। ওলে ওলে ওলে।’ বলেই শিশুদের কোলে নেওয়ার জন্য এগিয়ে গেলেন শেবাগ। নিজেদের নিয়ে মশগুল শিশুদের দেখিয়ে শেবাগের ধারাবর্ণনা তখন চলছিল, ‘আমরা যখন অস্ট্রেলিয়া গিয়েছিলাম, তখন ওরা জিজ্ঞেস করেছিল বেবি সিটিং করবে? আমরা বলেছিলাম, সবাই চলে আস, অবশ্যই করব।’

এবার একটু কাহিনির গভীরে যাওয়া যাক। অস্ট্রেলিয়া সফরে মেলবোর্ন টেস্টে ঋষভ পন্তের সঙ্গে মজা করছিলেন অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেইন। ওয়ানডে সিরিজে মহেন্দ্র সিং ধোনি থাকায় পন্তের না খেলার সম্ভাবনা ছিল এ কারণেই বন্ধুত্বপূর্ণ আহ্বান জানিয়েছিলেন পেইন, ‘শোন, এমএস তো ওয়ানডে দলে ফিরছেন। আমরা হয়তো ওকে (পন্তকে) হোবার্ট হারিকেন দলে পাঠাতে পারি। আমাদের একটা ব্যাটার দরকার। পন্ত, কী পছন্দ হয়? অস্ট্রেলিয়া সফরটা একটু লম্বা কর। হোবার্ট সুন্দর শহরও, জলাশয়মুখী একটা অ্যাপার্টমেন্ট জোগাড় করে দেব, রাতের খাওয়ার সময় দাওয়াতও পাবে। তুমি বেবি সিট করতে পার? আমি বউকে নিয়ে একদিন সিনেমা দেখে আসব, তুমি একটু বাচ্চাদের দেখে রাখবে।’

এমন চমৎকার স্লেজিংয়ের পালটা জবাব দিয়েছেন পন্ত। পেইন পরিবারের সঙ্গে সময় কাটিয়ে দুই বাচ্চাকে কোলে নিয়ে ছবি তুলেছেন পন্ত। পেইনের স্ত্রী বনি ইনস্টাগ্রামে পোস্ত দিয়েছিলেন, ‘সেরা বেবিসিটার।’ অস্ট্রেলিয়ার ভারত সফরের আগে এমন বিজ্ঞাপণ বানিয়ে সে মজার কথাই মনে করিয়ে দিয়েছে স্টার স্পোর্টস। অস্ট্রেলিয়া দলের সবাইকে বাচ্চাকাচ্চাসহ ভারত ঘুরে যাওয়ার অনুরোধ বলেই তখনো এটা মনে হয়েছে। বাচ্চাকাচ্চা রেখে বেড়াতে চাইলেও যে অসুবিধায় পড়বেন না তাঁরা, এটাই মনে হচ্ছিল তখনো।

কিন্তু বিজ্ঞাপনে শিশু বলতে অস্ট্রেলিয়া দলকেই বোঝানো হচ্ছে সেটা বুঝতে শেষে পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। যখন দেখা গেল কোলে বসা শিশুর কারণে প্যান্ট ভিজে গেছে শেবাগের। তখনই শেবাগের মুখে স্বগতোক্তি, ‘শুধু একটাই চিন্তা ওরা আমাদের একাগ্রতা দেখে আবার হিসু না করে।’ ইঙ্গিতটা বুঝতে কারও অসুবিধা হওয়ার কথা নয়। অস্ট্রেলিয়া সাবধান, ভারত দেশের মাটিতে আরও ভয়ংকর!

২৪ ফেব্রুয়ারি বিশাখাপত্তমের প্রথম টি-টোয়েন্টি দিয়ে অস্ট্রেলিয়ার ভারত সফর শুরু। ২ মার্চ ওয়ানডে সিরিজ শুরু হয়ে শেষ হবে ১৩ মার্চ।