ব্রাজিলিয়ানের দরকার ৩৫৮ মিনিট, বাংলাদেশি পারছে ৯৪ মিনিটেই

>
দানিয়েল কলিন্দ্রেস ওমার্কোস ভিনিসিয়ুস জুটির  সমান গোল  মতিন মিয়ার । ফাইল ছবি
দানিয়েল কলিন্দ্রেস ওমার্কোস ভিনিসিয়ুস জুটির সমান গোল মতিন মিয়ার । ফাইল ছবি
কোস্টারিকার জার্সিতে রাশিয়া বিশ্বকাপ খেলা তারকা দানিয়েল কলিন্দ্রসকে গোলের সংখ্যায় বিচার করা যাবে না ঠিকই। কিন্তু তাঁকে ছাপিয়ে গিয়েছেন একই দলের বাংলাদেশের মতিন মিয়া।

বসুন্ধরা কিংসে তারকা ফুটবলারের হাঁট। ফরোয়ার্ড লাইনেই আছেন কোস্টারিকার জার্সিতে রাশিয়া বিশ্বকাপ খেলা দানিয়েল কলিন্দ্রেস ও ব্রাজিলিয়ান মার্কোস ভিনিসিয়ুস। লিগে দুর্দান্ত খেলছেন বিদেশি দুই ফরোয়ার্ড। কিন্তু তাঁদের ছাপিয়ে গিয়েছেন স্থানীয় মতিন মিয়া। অন্তত গোল করার বিচারে এগিয়ে আছেন মতিন।

প্রিমিয়ার লিগের চার ম্যাচে টানা চার জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে বসুন্ধরা। চার ম্যাচে দুইটি গোল করেছেন কলিন্দ্রেস ও একটি ভিনিসিয়ুস। আর দুজনের সমান তিন গোল করেছেন মতিন। শেষ ম্যাচে মুক্তিযোদ্ধার বিপক্ষেও গোল করেছেন সিলেটের এই তরুণ। এ নিয়ে টানা তিন ম্যাচে গোল করেছেন। বিদেশি দুই ফরোয়ার্ডের চেয়ে মতিন মাঠেও ছিলেন কম সময়। ৩৬০ মিনিট মাঠে ছিলেন কলিন্দ্রেস, ভিনিসিয়ুস ছিলেন ৩৫৮ মিনিট। আর তিন গোল করা মতিন মাঠে ছিলেন মাত্র ২৮২ মিনিট। অর্থাৎ গড়ে একটি করে গোল করতে মতিনের লেগেছে ৯৪ মিনিট। সেখানে কলিন্দ্রেস ও ভিনিসিয়ুসের লেগেছে যথাক্রমে ১৮০ ও ৩৫৮ মিনিট।

৪-৩-৩ ফরমেশনে ভিনিসিয়ুসকে নম্বর নাইনে রেখে বাম প্রান্তে কলিন্দ্রেস ও ডান প্রান্তে মতিন। এমন ক্ষুরধার ফরোয়ার্ড লাইন যে কোনো দলের রক্ষণভাগ খুলে ফেলে অনায়াসে। এক গোল হজম করেছে দলটি। আর গোল দিয়েছে নয়টি, লিগের দ্বিতীয় সর্বোচ্চ। শেখ জামালের বিপক্ষে জয়ের ম্যাচে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন মতিন। সেদিন গোলের দেখা পাননি। কিন্তু এরপরে ধারাবাহিকভাবে আবাহনী লিমিটেড, নোফেল স্পোর্টিং ও মুক্তিযোদ্ধার বিপক্ষে গোল করেছেন টানা।

লিগের আগে মৌসুমের প্রথম দুইটি টুর্নামেন্টে মোট ম্যাচ খেলেছেন ১১টি। এর মধ্যে সাত ম্যাচেই বদলি। দুইটি টুর্নামেন্টে দুইটি করে করেছেন চারটি গোল। স্বাধীনতা কাপের ফাইনালে বদলি নেমে গোল করে দলকে এনে দিয়েছেন শিরোপা। সেমিফাইনালে আবাহনীর বিপক্ষে টাইব্রেকারে জয়ের আগে নির্ধারিত সময়ে ১-১ গোলের গোলটিও এসেছিল মতিনের পা থেকে। গোল ছাড়াও পুরো টুর্নামেন্টে তাঁর পারফরমেন্স ছিল নজরকাড়া।

সাইফ স্পোর্টিংয়ের জার্সিতে প্রস্ফুটিত হওয়া মতিন চলতি মৌসুমেই নাম লিখিয়েছেন বসুন্ধরায়। ক্লাবের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের মুখেই শুনুন মতিনের গুরুত্ব, ‘মতিন খুব গতি সম্পন্ন ফুটবলার। সে যখন-তখন খেলার চেহারা বদলে দিতে পারে।’