আলিম দারের ভুলে উইকেট পেল না শ্রীলঙ্কা

এটিও প্রথম নট আউট দিয়েছেন আম্পায়ার। ছবি: এএফপি
এটিও প্রথম নট আউট দিয়েছেন আম্পায়ার। ছবি: এএফপি

স্বপ্নের মতো এক ওভার করছিলেন বিশ্ব ফার্নান্দো। টেস্টে নিজের প্রথম ওভারেই ডিন এলগারকে ফিরিয়ে দিয়েছেন এই পেসার। দুই বল পরেই হাশিম আমলার প্যাডে আঘাত হানল বল। জোরালো আবেদন করেছিল পুরো শ্রীলঙ্কা দল। কিন্তু আম্পায়ার আলিম দারের সিদ্ধান্ত বদলাল না। একটু ভেবেচিন্তে রিভিউ নিতে চাইল শ্রীলঙ্কা, তাতেও বাধা আলিম দারের। রিভিউ নেওয়ার সময় নাকি শেষ হয়ে গেছে! অথচ রিভিউ নিলেই আউট হয়ে যেতেন আমলা।

এমনটা নতুন কিছু নয়। ক্রিকেট মাঠেই প্রায়ই দেখা গেছে, অনেক দল রিভিউ নিতে পারেনি সময়মতো সিদ্ধান্ত না নিতে পারায়। পরে দেখা গেছে রিভিউ নিলেই আউট হতেন ব্যাটসম্যান। আইসিসির টেস্ট খেলার কন্ডিশনের আইনের ৩.২.২ ধারা বলেছে, ‘বল ডেড হয়ে যাওয়া ও রিভিউর অনুরোধ জানানোর মধ্যকার সময়ের ব্যবধান কখনোই ১৫ সেকেন্ডের বেশি হতে পারবে না।’ সহজ অর্থ, আম্পায়ারের সিদ্ধান্ত বদলাতে চাইলে ১৫ সেকেন্ডের পর আবেদন করলে চলবে না। আলিম দার আজ সে কারণেই শ্রীলঙ্কার আবেদন শোনেননি।

কিন্তু দায়িত্বে থাকা ধারাভাষ্যকাররা তখনই জানিয়েছেন, আউটের আবেদন নাকচ হওয়ার ১৩ সেকেন্ডের মধ্যেই রিভিউর সিদ্ধান্ত জানিয়েছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। আর সময় পার হয়ে গেছে কি না এ সিদ্ধান্ত নেওয়ার ভার আলিম দার নয়, ছিল টিভি আম্পায়ার ইয়ান গোল্ডের কাছে। কিন্তু আলিম দার নিজেই সিদ্ধান্ত নিয়েছেন যথেষ্ট সময় পার হয়ে গেছে।

রিভিউর ওই ধারায় আরও বলা আছে, ‘যদি ১০ সেকেন্ডের মধ্যে রিভিউর সিদ্ধান্ত না নেওয়া হয় তবে বোলিং প্রান্তে থাকা আম্পায়ার খেলোয়াড়দের একবার অভিহত করবে সময়ের ব্যাপারে এবং খেলোয়াড় এরপরই চূড়ান্তভাবে সিদ্ধান্ত জানিয়ে দেবে।’ কিন্তু আলিম দারকে শ্রীলঙ্কা দলের কাউকে সময়ের ব্যাপারে অভিহত করতে দেখা যায়নি ১০ সেকেন্ডের পর। ফলে পরবর্তীতে তাঁর সময় শেষ হয়ে যাওয়ার সিদ্ধান্তটি আরও বেশি প্রশ্নবিদ্ধ হয়েছে।

শ্রীলঙ্কার জন্য সৌভাগ্য, দ্বিতীয় ওভারে জীবন পাওয়া আমলা সপ্তম ওভারেই ফিরেছেন মাত্র ৩ রানে। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাও দ্বিতীয় উইকেট জুটিতে মাত্র ৯ রান যোগ করেছে। তবে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের কারণে আরও একবার জীবন পেতে যাচ্ছিলেন আমলা। আমলার ব্যাট ছুঁইয়ে বল যায় দ্বিতীয় স্লিপে। খালি চোখেই সেটা ক্যাচ মনে হচ্ছিল,কিন্তু আম্পায়ার রিচার্ড ক্যাটলবরো সফট সিগন্যাল নট আউট দেন। টিভি আম্পায়ার পরিষ্কার ক্যাচ দেখে আউটের সিদ্ধান্ত দিয়েছেন।

২৭তম ওভারে অবশ্য শ্রীলঙ্কার পক্ষে ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন ক্যাটলবরো। লাকমালের বল কুইন্টন ডি ককের আর্ম গার্ডের ছোঁয়া নিয়ে উইকেটরক্ষকের কাছে যায়। সে বলটা ঠিকভাবে ধরতে পারেননি ডিকভেলা। কিন্তু আম্পায়ার ঠিকই আউট দিয়ে দিলেন! রিভিউ নিয়ে তবেই সিদ্ধান্ত বদলাতে হয়েছে ডি কককে।

ডারবানে টসে হেরে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা এমনিতেও আছে বিপদে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেটে ১২৮ রান তুলেছে স্বাগতিক দল।