চার ম্যাচের জন্য নিষিদ্ধ গ্যাব্রিয়েল

সেইন্ট লুসিয়া টেস্টে বেফাঁস মন্তব্য করে ফেঁসেছেন উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। ছবি: টুইটার
সেইন্ট লুসিয়া টেস্টে বেফাঁস মন্তব্য করে ফেঁসেছেন উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। ছবি: টুইটার
>ওয়েস্ট ইন্ডিজের পেস বোলার শ্যানন গ্যাব্রিয়েলকে ‘সমকামী বিদ্বেষী’ মন্তব্য করার শাস্তি দিল আইসিসি। চার ওয়ানডের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে।

নিজের বিপদ নিজেই ডেকে আনলেন উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। মাত্রাজ্ঞানহীনের মতো ইংলিশ অধিনায়ক জো রুটকে স্লেজ করতে গিয়ে উল্টো নিজেই চার ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি।

ঘটনার শুরু সেইন্ট লুসিয়া টেস্টে। ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে ওয়েস্ট ইন্ডিজের কোনো বোলার আউট করতে পারছিল না। বিরক্ত হয়ে এক সময় উইন্ডিজের ফাস্ট বোলার গ্যাব্রিয়েল রুটকে স্লেজ করা শুরু করেন। সেই স্লেজ মাত্রা ছাড়ায়। বিকেলের সেশনে স্টাম্প মাইকে হঠাৎ ভেসে আসে রুটের ঠান্ডা মাথার জবাব, ‘এটাকে অপমান হিসেবে ব্যবহার করো না। সমকামী হওয়াটা অপরাধ নয়।’

গ্যাব্রিয়েলের সঙ্গে তখন তর্কাতর্কি হচ্ছিল রুট ও ক্রিজে থাকা অন্য ব্যাটসম্যান জো ডেনলির। এর ফলে গ্যাব্রিয়েল কার উদ্দেশে স্লেজিং করছিলেন, সেটা বোঝা যায়নি। কিন্তু গ্যাব্রিয়েল যে সমকামী বিদ্বেষী কিছু একটা বলছিলেন, সেটি নিশ্চিত বোঝা গেছে। রুট তাহলে ওই কথাটি বললেন কেন?

এই ঘটনায় আইসিসি টুইট করে গ্যাব্রিয়েলের সমালোচনা করেছে। সেখানে আচরণবিধির ২.১৩ আর্টিকেল ভঙ্গের অভিযোগ তোলা হয়েছে গ্যাব্রিয়েলের বিরুদ্ধে, ‘ম্যাচ আম্পায়ারদের তোলা এ অভিযোগ এখন ম্যাচ রেফারি জেফ ক্রো বিবেচনা করে দেখবেন। বাকি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে আইসিসি এ ব্যাপারে আর কোনো মন্তব্য করবে না।’ আইসিসির ২.১৩ আর্টিকেলে ‘ব্যক্তিগত, অপমানজনক, বাজে বা আপত্তিকর ভাষা ব্যবহার’ সংক্রান্ত বিষয়গুলো আলোচনা করা হয়।

বিবেচনা করার পর আইসিসি শ্যানন গ্যাব্রিয়েলকে দোষী সাব্যস্ত করেছে। গ্যাব্রিয়েলকে তিনটি ‘ডিমেরিট পয়েন্ট’ দিয়েছে তারা। ফলে গ্যাব্রিয়েলের মোট ‘ডিমেরিট পয়েন্ট’ গিয়ে ঠেকেছে আটে। আইসিসির নিয়মানুযায়ী কোনো খেলোয়াড় আটটি ডিমেরিট পয়েন্ট পেলে তাকে হয় দুই টেস্ট, না হয় চার ওয়ানডে/টি-টোয়েন্টি ম্যাচের জন্য নিষিদ্ধ হতে হয়। গ্যাব্রিয়েলের দল উইন্ডিজ যেহেতু এখন ইংল্যান্ডের সঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে, সেহেতু ওই সিরিজের প্রথম চার ম্যাচেই গ্যাব্রিয়েলকে নিষিদ্ধ করা হয়েছে। এর আগে ২০১৭ সালে পাকিস্তানের বিপক্ষে জ্যামাইকা টেস্টে ৩ ও ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ২—মোট ৫ ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন গ্যাব্রিয়েল।

গ্যাব্রিয়েল শাস্তি পেলেও, রুটকে নিয়ে চারদিকে ধন্যি ধন্যি পড়ে গিয়েছে। মানবাধিকার নিয়ে কাজ করা বেশ কিছু সংস্থা রুটকে প্রশংসায় ভাসিয়েছে। প্রশংসা করেছেন নাসের হুসেইনের মতো সাবেক ইংল্যান্ড অধিনায়কও। নাসেরের চোখে তাঁর উত্তরসূরিরই গর্বিত হওয়া উচিত, ‘আমি জানি না কে কাকে কী বলেছে... তবে আমি জো রুটের উত্তরের প্রশংসা না করে পারছি না।’

টুইটার বার্তায় নাসের আরও বলেছেন, ‘আমার মনে হচ্ছে একটা টেস্ট সেঞ্চুরি বা জয়ের চেয়েও একজন আদর্শ হিসেবে ওর বলা এই ১২টি শব্দই বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকবে (ভবিষ্যতের জন্য)।’