স্টেইন-গানে শ্রীলঙ্কার লিড নেওয়ার স্বপ্ন শেষ!

স্টেইনের তোপে ধসে পড়েছে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। ছবি: এএফপি
স্টেইনের তোপে ধসে পড়েছে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। ছবি: এএফপি
>১ উইকেট ৪৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা শ্রীলঙ্কা প্রথম ইনিংসে অলআউট ১৯১ রানে। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১২৬ রান তুলে লিডটাকে ১৭০ রানে নিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা

প্রথম দিনটা কী ফুরফুরে মেজাজেই না শেষ করেছিল শ্রীলঙ্কা! নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় পরপর দুটি সফরে বিধ্বস্ত হওয়া দলটি পরশু চমক দেখাল ডারবানে। প্রথম টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার অনভিজ্ঞ বোলিং আক্রমণ স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে অলআউট করে দেয় ২৩৫ রানে। ১ উইকেট ৪৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করা সেই শ্রীলঙ্কার লিড নেওয়ার স্বপ্ন আজ দিনের প্রথম সেশনেই শেষ! নির্দিষ্ট করে বললে স্টেইন-গানেই শেষ লঙ্কানদের লিড নেওয়ার স্বপ্ন।

দক্ষিণ আফ্রিকার পেসারদের দাপটে লাঞ্চের আগেই ৯০ রানে ৫ উইকেট খোয়ানো দলটি অলআউট ১৯১ রানে। দলটির চার পেসার ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা ও ডুয়ান অলিভিয়ের মিলেই নিয়েছেন ১০ উইকেট। ৪৪ রানে এগিয়ে আবার ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা ভুগছে দ্বিতীয় ইনিংসেও। ৪ উইকেটে ১২৬ রান তুলে দিন শেষ করেছে প্রোটিয়ারা।

৪৮ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার স্টেইন। বিশ্বের সাবেক এক নম্বর বোলার পরশু ফিরিয়েছিলেন শ্রীলঙ্কার ওপেনার লাহিরু থিরিমান্নেকে। ওই উইকেটটিই উইকেটসংখ্যায় কপিল দেবের পাশে বসিয়েছিল তাঁকে। আজ আরও ৩ উইকেট নিয়ে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ককে গেছেন টপকে।

আজ দিনের তৃতীয় ওভারে টেস্ট অভিষিক্ত ওশাডা ফার্নান্দোকে ফেরানো স্টেইন পরে নিয়েছেন সুরঙ্গা লাকমল ও লঙ্কান ইনিংসের সর্বোচ্চ রানের মালিক কুশল পেরেরার উইকেট। ৫৩ রানে শ্রীলঙ্কা তৃতীয় উইকেট খোয়ানোর পর উইকেট আসেন কুশল। ফেরেন ৬৩ বলে ৫১ রান করে অষ্টম ব্যাটসম্যান হিসেবে। শ্রীলঙ্কার রান তখন ১৫২। সেখান থেকেই রান যে ১৯১ হলো তাতে বড় অবদান লাসিথ আমবুলদেনিয়ার। নয়ে নেমে ঘণ্টা দেড়েক ব্যাটিং করে ২৪ রান করেছেন ২২ বছর বয়সী বাঁহাতি স্পিনার।
আমবুলদেনিয়া পরে বোলিংয়েও নিয়েছেন ২ উইকেট। টেম্বা বাভুমাকে এলবিডব্লু করার পর ফিরতি ক্যাচ নিয়েছেন ডিন এলগারের।