ইংল্যান্ডকে টেস্টেও ধবল ধোলাই করল বাংলাদেশের যুবারা

ব্যাটসম্যানদের দৃঢ়তায় অসাধারণ জয় পেয়েছে বাংলাদেশ। সংগৃহীত ছবি
ব্যাটসম্যানদের দৃঢ়তায় অসাধারণ জয় পেয়েছে বাংলাদেশ। সংগৃহীত ছবি

কাজটা সহজ ছিল না। টেস্টের শেষ দিনে প্রায় সাড়ে তিন শ ছোঁয়া লক্ষ্য। প্রথম ইনিংসে ২২৮ রান করা এক দলের জন্য বেশ কঠিন লক্ষ্য। সেটা আরও কঠিন করে দিয়েছিল তৃতীয় দিনের শেষ বেলায় অমিত হাসানের বিদায়। কিন্তু কঠিন এ কাজটাই করে দেখাল বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল। চট্টগ্রামের জহর আহমেদ স্টেডিয়ামে ইংল্যান্ডের ছুড়ে দেওয়া ৩৩৩ রানের লক্ষ্য ৭ উইকেট হারিয়েই ছুঁয়ে ফেলেছে বাংলাদেশ। ৩ উইকেটের এ জয়ে ইংল্যান্ডকে টেস্ট সিরিজে ধবল ধোলাই (২-০) করল বাংলাদেশের যুবারা। ওয়ানডে সিরিজেও সফরকারীদের ধবল ধোলাই করেছিল বাংলাদেশ।

গতকাল অমিত হাসানের বিদায়ে ৩৪ রানে দিন শেষ করেছিল দল। অধিকাংশ রানই এনে দিয়েছিলেন তানজিদ হাসান। আজ সকালেও আগ্রাসী ব্যাটিং করেছেন এই ওপেনার। ৫১ বলে ৫১ রান করে দলকে ৬৭ রানে রেখে দিয়ে গেছেন তানজিদ। অন্যপ্রান্তে পারভেজ হোসেন অবশ্য ধৈর্য ধরেই খেলছিলেন। তবে একপর্যায়ে ধৈর্য হারানোই কাল হয়েছে। স্টাম্পিং হয়ে ফিরে যাওয়ায় শেষ হয়েছে মাহমুদুল হাসানের সঙ্গে তাঁর ৫৪ রানের তৃতীয় উইকেট জুটি।

ম্যাচের অমন পরিস্থিতিতে জয়ের আশা ছেড়ে দিয়ে ড্রয়ের কথা ভাবতে পারত দল।কিন্তু মাহমুদুল ও তৌহিদ হৃদয়ের দুর্দান্ত এক জুটি বাংলাদেশের আশা ফিরিয়ে এনেছে। এ দুজনের ১৪২ রানের চতুর্থ উইকেট জুটিতেই জয়ের পথ দেখেছে বাংলাদেশ। ২০ রানের মধ্যে তৌহিদ (৭৬) ও আকবার আলী ফিরে গেলেও বাংলাদেশ পথ হারায়নি।

দলকে তিন শ পার করিয়ে নিজের সেঞ্চুরিটাও বুঝে নিয়েছেন মাহমুদুল। জয় থেকে ৭ রান দূরে মাহমুদুল (১১৪) আউট হওয়ার পর শঙ্কা জাগিয়ে ফিরেছেন শাহাদাতও (২০)। নয়ে নামা মিনহাজুর রহমান ৪ বলের মধ্যে প্রয়োজনীয় ৩ রান এনে দিয়ে দলকে আনন্দে ভাসিয়েছেন।