কাশ্মীর হামলায় বিপাকে পিএসএল

কাশ্মীর হামলার কারণে বিপাকে পড়েছে পিএসএল। ছবি: এএফপি
কাশ্মীর হামলার কারণে বিপাকে পড়েছে পিএসএল। ছবি: এএফপি

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) টেলিভিশন সম্প্রচারের দায়িত্ব নিয়েছিল ভারতের ‘আইএমজি-রিলায়েন্স’ গ্রুপ। টুর্নামেন্ট প্রচারসংক্রান্ত সব কারিগরি সহায়তা দেবে তারা, এমনটাই চুক্তি ছিল পিএসএলের সঙ্গে। কিন্তু সবকিছুই বদলে গেল কাশ্মীরে সিআরপিএফ জওয়ানদের বহরে হামলার সঙ্গে সঙ্গে। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন ‘জইশ-ই-মোহাম্মদ’ এ হামলার দায় স্বীকার করার পরপরই পিএসএলের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করল আইএমজি-রিলায়েন্স।

পাকিস্তান সুপার লিগ শুরু হয়েছে বেশ কিছুদিন হলো। এ নিয়ে বেশ আগ্রহ আছে উপমহাদেশের সংবাদমাধ্যমে। ভারতে পিএসএল দেখানোর দায়িত্ব পেয়েছিল ডি স্পোর্টস। সম্প্রচার করছিল আইএমজি-রিলায়েন্স। কিন্তু কাশ্মীরের পুলওয়ামায় হওয়া হামলার প্রতিবাদে ডি স্পোর্টস আগেই পিএসএলের সম্প্রচার বন্ধ করে দিয়েছিল। আইএমজি-রিলায়েন্স বন্ধ করে দিল এই সম্প্রচারের কারিগরি দায়িত্ব। এটি পিএসএলের জন্য বড় ধাক্কাই।

তাদের ভাবনাটা খুবই সোজা-সাপটা—ভারতের সার্বভৌমত্বের জন্য যে দেশ হুমকিস্বরূপ, সে দেশকে কোনো ধরনের সাহায্য সহযোগিতা করা যাবে না। এই সিদ্ধান্তের কথা পিসিবিকে দ্রুততার সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্রের কাছ থেকে জানা গেছে, ভারতে এ ধরনের সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে কোনো ধরনের বাণিজ্যিক কার্যক্রম চালানো যায় না বলে এক সিদ্ধান্তে উপনীত হয়েছে আইএমজি-রিলায়েন্স।

এদিকে রিলায়েন্সের এই সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করেছে পিসিবি। পিসিবির ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিম খান জানিয়েছেন, ‘আমরা সব সময় জানতাম রাজনীতি আর খেলাধুলা আলাদাই রাখা উচিত। কিন্তু সম্প্রতি ঘটে যাওয়া কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রভাব খেলাধুলাতেও পড়ছে। আমরা ইতিহাস থেকে জানি, খেলাধুলা, বিশেষ করে ক্রিকেট সব সময় সম্প্রীতির বার্তা ছড়ায়, দুই জাতির মধ্যে সৌহার্দ্যের সেতুবন্ধ হিসেবে কাজ করে। কিন্তু কাশ্মীরের ঘটনার জন্য ভারতীয় দর্শকদের পিএসএল দেখা থেকে বঞ্চিত করা ও মর্যাদাপূর্ণ ক্রিকেট ক্লাব থেকে আমাদের সম্মানিত প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি ঢেকে দেওয়ার কাজগুলো অনেক দুঃখজনক।’ গতকাল একই ঘটনার প্রতিবাদস্বরূপ ভারতের বিখ্যাত ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়াতে (সিসিআই) থাকা ইমরান খানের ছবি ঢেকে দেওয়া হয়েছে।

পিসিবি তাদের প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পিএসএল সম্প্রচারের দায়িত্ব কাকে দেওয়া হবে, সেটা অতি শিগগিরই জানানো হবে, ‘এ ধরনের সমস্যার জন্য আমরা সব সময় প্রস্তুত থাকি। আশা করি রিলায়েন্স সরে যাওয়ার কারণে পিএসএল সম্প্রচারের কোনো সমস্যা হবে না।’ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘সিআরপিএফ’-এর ৪৪ জন জওয়ান। পাকিস্তানভিত্তিক সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এ হামলা চালিয়েছে বলে স্বীকার করেছে। ভারতজুড়ে তাই পাকিস্তানের বিরুদ্ধে চলছে বিক্ষোভ, প্রতিবাদ।