ইংল্যান্ড থেকে ঢাকায় দল চালান তিনি!

ক্রিস্টোফার ইভান্স। প্রথম আলো ফাইল ছবি
ক্রিস্টোফার ইভান্স। প্রথম আলো ফাইল ছবি

সুদূর ইংল্যান্ডে বসেও ঢাকায় ফুটবল দলের কোচিং করানো সম্ভব। তা না হলে মোহামেডান স্পোর্টিং লিমিটেডের খেলোয়াড় তালিকায় প্রধান কোচ হিসেবে কীভাবে থাকে ইংলিশ ক্রিস্টোফার ইভান্সের নাম? প্রায় তিন মাস ধরে মোহামেডানের মাঠের খেলার সঙ্গে কোনো যোগাযোগ নেই কোচ ইভান্সের। অথচ খেলোয়াড় তালিকায় প্রধান কোচ হিসেবে তাঁর নামটা ঠিকই ব্যবহার করছে ঐতিহ্যবাহী ক্লাবটি।

কয়েক বছর ধরেই কোচ নিয়ে সমস্যায় পড়েছে মোহামেডান ফুটবল দল। দেশি বা বিদেশি, কোনো কোচ এসেই টিকছেন না। মৌসুম শুরুর আগে বাফুফের টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর পল স্মলির মাধ্যমে আনা হয় ইংলিশ কোচ ইভান্সকে। গত ১৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে মোহামেডানের দায়িত্ব গ্রহণের পর চিকিৎসার জন্য ইংলিশ কোচ দেশে গেছেন দুবার। ফেডারেশন কাপে মোহামেডানের বিদায়ের পর নভেম্বরের শেষের দিকে ছুটিতে যান। এরপর তাঁকে আর ফেরায়নি সাদা-কালোরা।

৪ জানুয়ারি ঢাকায় ফেরার কথা থাকলেও পেরিয়ে গিয়েছে প্রায় দেড় মাস। ফিরবেন কীভাবে, ক্লাব কর্তৃপক্ষই আগ্রহ দেখাচ্ছে না। চুক্তি অনুযায়ী ঢাকা-লন্ডন আসা-যাওয়ার টিকিট পাওয়ার কথা তাঁর। বকেয়া আছে বেতনও। ক্লাবের সঙ্গে যোগাযোগ করেও পাননি কোনো সদুত্তর। কিন্তু তাঁর নামটা প্রধান কোচ হিসেবে ঠিকই ব্যবহার করছে মোহামেডান। বিষয়টা লন্ডনে বসেও জানেন ইভান্স, ‘খাতা-কলমে আমার সঙ্গে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চুক্তি আছে। কিন্তু ক্লাবটির সঙ্গে আমার কোনো যোগাযোগ নেই। বকেয়া বেতন আছে অনেক। এর চেয়ে বেশি কিছু আমি বলতে চাই না।’

ইভান্স দলের সঙ্গে না থাকলেও তাঁর নাম ব্যবহারের কারণটা সবারই জানা। প্রিমিয়ার লিগের কোচ হিসেবে ন্যূনতম ‘এ’ লাইসেন্স সনদের প্রয়োজন, মোহামেডানের সহকারী কোচের যা নেই। ফলে ৪৪ বছর বয়সী উয়েফা ‘প্রো’ লাইসেন্সধারী ইভান্সের নামটাই ব্যবহার করছে সাদা-কালোরা। এ যেন অনিয়ম করে ‘নিয়ম’ মানা। কিন্তু কেন ? এই প্রশ্নে কোনো জবাব দিতে রাজি হননি দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু।

মোহামেডানের কোচের পদটা মিউজিক্যাল চেয়ারের মতো। কে বসেন, কে ওঠেন; বোঝা মুশকিল। ইভান্স চলে যাওয়ার পর স্বাধীনতা কাপে দল সামলেছেন সহকারী কোচ শহিদুল ইসলাম জুয়েল। লিগের শুরু থেকে আবার ডাগ আউটে আলী আসগর নাসির। শেষ ম্যাচে সাইফের বিপক্ষে হারের পর কোচের পদ থেকে নাসির ইস্তফা দেওয়ার পর আজ আবার ডাগ আউটে হাজির জুয়েল। তবে ঘুরে ফিরে যে-ই দাঁড়ান না কেন, কোচের নামের জায়গাটা পূরণ হয় ইভান্সকে দিয়েই।

স্বাভাবিকভাবে দলটাও নাবিকবিহীন জাহাজের মতো। প্রিমিয়ার লিগে টানা চার হারের পর আজ চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে গোলশূন্য ড্র করে জয়ের আনন্দ নিয়ে মাঠ ছেড়েছে সাদা-কালোরা।

মোহামেডানের কোচ সংক্রান্ত আরও খবর জানতে...