২৪ রানে অলআউট একটি জাতীয় দল!

ওমানের বিপক্ষে স্মিথ নিয়েছেন ৪ উইকেট। ছবি: ক্রিকইনফো
ওমানের বিপক্ষে স্মিথ নিয়েছেন ৪ উইকেট। ছবি: ক্রিকইনফো
>আজ ওমান নাম লিখিয়েছে লজ্জার এক রেকর্ডে। স্কটল্যান্ডের বিপক্ষে অলআউট হয়েছে ২৪ রানে, এর আগে কোনো জাতীয় দল এত কম রানে অলআউট হয়নি।

ম্যাচটা ওয়ানডে হিসেবে স্বীকৃত নয়। কিন্তু খেলেছে দুটি ‘আন্তর্জাতিক’ দল—ওমান আর স্কটল্যান্ড। ওমানের ওয়ানডে মর্যাদা নেই বলে ম্যাচটা নেহাতই লিস্ট ‘এ’ ম্যাচ হিসেবেই সীমাবদ্ধ থেকেছে। আর তাতেই ওমানের নাম উঠে গেছে এক লজ্জার রেকর্ডে।

ওমান সফরে আসা স্কটল্যান্ড আজ টস জিতে ব্যাটিং করতে পাঠায় স্বাগতিকদের। তিন স্কটিশ পেসার—ইভানস, স্মিথ ও নিলের তোপে ওমান ২০ ওভারও খেলতে পারেনি। ১৭.১ ওভারে ওমান অলআউট ২৪ রান করে। লিস্ট ‘এ’ ম্যাচে যেটি চতুর্থ সর্বনিম্ন স্কোর। আগের তিনটি ম্যাচের অবশ্য কোনোটিই ওমানের মতো কোনো জাতীয় দলের নয়। লিস্ট ‘এ’ ম্যাচে সর্বনিম্ন রানের রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের। ২০০৭ সালের অক্টোবরে বার্বাডোজের বিপক্ষে অলআউট হয়েছিল মাত্র ১৮ রানে।

আজ ওমানের ছয় ব্যাটসম্যান ফিরেছেন কোনো রান না করেই। বাকি চারজনের দুজন ২ রান করে আর দুজন ১ রান করে করেছেন। দলের পক্ষে সর্বোচ্চ ১৫ রান এসেছে খাওয়ার আলীর ব্যাট থেকে। ওমানের ওপর ধ্বংসযজ্ঞ চালানো স্মিথ ও নিল নিয়েছেন ৪টি করে উইকেট।

ওমানের সামনে যদি সুযোগ থাকত নিশ্চিত ইনিংস বিরতিতেই পরাজয় মেনে নিত। নিয়ম রক্ষার্থে তবুও মাঠে নামতে হয়। ২৫ রানের অতি ছোট লক্ষ্য তাড়া করতে স্কটল্যান্ড খেলেছে ২০ বল। স্কটল্যান্ডের জয়টা ১০ উইকেট আর ২৮০ বল হাতে রেখে!

লিস্ট ‘এ’ ম্যাচে সর্বনিম্ন পাঁচ স্কোর:

দলস্কোরপ্রতিপক্ষসাল
উইন্ডিজ অ.১৯১৮বার্বাডোজ২০০৭
সারাসেনস১৯কোল্টস২০১২
মিডলসেক্স২৩ইয়র্কশায়ার১৯৭৪
ওমান২৪স্কটল্যান্ড২০১৯
চট্টগ্রাম৩০সিলেট২০০২