গেইল-ঝড় সামলে বিশ্বকাপে সবাইকে 'হুঁশিয়ার' করল ইংল্যান্ড

সেঞ্চুরি তুলে নেওয়ার পর গেইলের উদ্‌যাপন। ছবি: এএফপি
সেঞ্চুরি তুলে নেওয়ার পর গেইলের উদ্‌যাপন। ছবি: এএফপি
>

ব্রিজটাউনে কাল পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের ৮ উইকেটে ৩৬০ রানের পুঁজি তাড়া করতে নেমে ৬ উইকেটে জিতেছে ইংল্যান্ড

ইনিংসের শেষ বলটা লং অন দিয়ে গ্যালারিতে আছড়ে ফেললেন অ্যাশলে নার্স। ধারাভাষ্যকার বলে উঠলেন, আরেকটি ছক্কা! ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়ে থামল ওয়েস্ট ইন্ডিজ। দশ-বিশ নয়, ৮ উইকেটে ৩৬০ রানের পাহাড় গড়ার পথে ২৩টি ছক্কা মেরেছে জ্যাসন হোল্ডারের দল। কিন্তু ইংল্যান্ড এই রানপাহাড়ও টপকে জানিয়ে রাখল, এবার তাদের ঘরের মাঠে বিশ্বকাপ অন্য রকম হতে যাচ্ছে। ‘ড্রপ ইন’ উইকেটে চার-ছক্কার সমাহারে প্রচুর রান উৎসব হবে। আর এই উৎসব জয়ে ইংল্যান্ড কেন ফেবারিট, তার একটি উদাহরণ দেখা গেল কাল ব্রিজটাউনে। ওয়েস্ট ইন্ডিজের এই রানপাহাড় ইংল্যান্ড টপকেছে গোটা ইনিংসে মাত্র ৬ ছক্কা হাঁকিয়ে, কিন্তু তাঁদের ব্যাটিং দেখে কখনোই মনে হয়নি, জয়টা হাতছাড়া হতে পারে।

বিশ্বকাপের পরই ওয়ানডে ছাড়ার ঘোষণা দেওয়ায় ঘরের মাঠে এটাই ক্রিস গেইলের শেষ সিরিজ। এই শেষের শুরুতে দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে জয় তুলে নেওয়ার মতো পুঁজি এনে দিয়েছিলেন গেইল। অন্তত গেইলের বিশ্বাস ছিল জয়ের ব্যাপারে। দলের ইনিংস শেষে বুঝিয়েও দিয়েছেন সে কথা, ‘ওয়েস্ট ইন্ডিজের পতাকা উঁচিয়ে ধরো। ঘরের মাঠে এটাই আমার শেষ সিরিজ। এত উঁচিয়ে ধরো, সবাই যেন তা দেখার সুযোগ পায়। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তবে নিজেদের দিনে যেকোনো দলই ৩৬০ তাড়া করতে পারে।’ গেইল যদি জানতেন ওয়েস্ট ইন্ডিজ ছক্কা মারার রেকর্ড গড়লেও দিনটা আসলে ইংল্যান্ডের! তাড়া করতে নেমে রয়-রুটরা বুঝতেই দেননি লক্ষ্য আসলে এতটা কঠিন।

রান উৎসবের এই ম্যাচে ইংল্যান্ড জিতেছে নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়ে। সেটিও আবার ৮ বল হাতে রেখে। জোড়া সেঞ্চুরি করেছেন জ্যাসন রয় (১২৩) ও জো রুট (১০২)। ইংল্যান্ড জানত, সিরিজের শুরুতে পিছিয়ে যেতে না চাইলে শুরু থেকেই ঝড় তোলার বিকল্প নেই। দুই ওপেনার জনি বেয়ারস্টো (৩৪) আর রয় মিলে সেই কাজটি সেরেছেন দারুণভাবে। ১১তম ওভারে দুজনে বিচ্ছিন্ন হওয়ার আগে তুলেছেন ৯১ রান। এরপর রুট-রয়ের ৯৭ বলে ১১৪ রানের জুটিতে জয়ের ভিত্তি গড়ে ফেলে ইংলিশরা। রয় ৬৫ বলে সেঞ্চুরি তুলে নেওয়ার পর ফিরেছেন ৮৫ বলে ১২৩ রানের ইনিংস খেলে।

অধিনায়ক ইয়োন মরগান এসে রুটের সঙ্গে গড়েছেন ৯৪ বলে ১১৬ রানের জুটি। ৯৬ বলে সেঞ্চুরি তুলে নেওয়া রুটের সঙ্গে মরগানের ৫১ বলে ৬৫ রানেরও দারুণ অবদান রয়েছে ইংল্যান্ডের এই জয়ে। মরগান যখন ফিরলেন, জয় থেকে ইংল্যান্ড তখন ৪৪ বলে ৪০ রানের দূরত্বে। ইংল্যান্ড ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নজির গড়ার এক বল আগে আউট হন রুট। বিশ্বকাপের বছর প্রথম ওয়ানডেতে দুর্দান্ত এই জয়ে ইংল্যান্ড বুঝিয়ে দিল ঘরের মাঠে এবার শিরোপা জয়ে তাঁরা কেন ফেবারিট।

রয়-রুটের সেঞ্চুরিতে জিতেছে ইংল্যান্ড। ছবি: এএফপি
রয়-রুটের সেঞ্চুরিতে জিতেছে ইংল্যান্ড। ছবি: এএফপি

হারের আগে ওয়েস্ট ইন্ডিজ রানপাহাড়ে উঠেছে গেইলের প্রযোজনায়। অথচ গেইলের শুরুটা ঠিক স্বভাবসুলভ ছিল না। সেঞ্চুরি তুলে নেওয়ার পথে প্রথম ৫০ বলে ১ ছক্কায় করেছিলেন ২১ রান। আর পরের ৫০ বলে ৭৯। এই অর্ধে মেরেছেন ৩ চার ও ৭ ছক্কা। ১৩৫ রান করার পথে সব মিলিয়ে মেরেছেন ১২ ছক্কা। আর এই পথে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডও গড়েছেন এই ক্যারিবীয় ‘ইউনিভার্স বস’। শহীদ আফ্রিদির ৪৭৬ ছক্কার রেকর্ড পেছনে ফেলে ৪৭৭ ছক্কা মারার নতুন রেকর্ড গড়লেন গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে নির্দিষ্ট একটি দলের বিপক্ষে সর্বোচ্চ ১০০ ছক্কা (ইংল্যান্ড) হাঁকানোর রেকর্ডও গড়েছেন গেইল।

দলের ইনিংস শেষে গেইল নিজেই বলেছেন, ‘এটি আমার অন্যতম সেরা ইনিংস। ক্যারিয়ারে তাকালে দেখবেন এভাবে কখনো শুরু করিনি। কিন্তু শুরু নয় কীভাবে শেষ করলেন সেটাই বড় কথা।’ তা বটে, ওয়েস্ট ইন্ডিজ রানপাহাড় গড়ে ভালো শুরু করলেও রয়-রুটের দুটি করে ক্যাচ ছাড়ার খেসারত গুনে জয় দিয়ে শেষ করতে পারেনি। ঠিক যেভাবে গেইলও ব্যক্তিগত ৯ রানে ‘জীবন’ পেয়ে তা কাজে লাগিয়েছেন সেঞ্চুরি করে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ দল তা সার্থক করতে পারেনি। ইংল্যান্ড পেরেছে, রয়-রুটের জোড়া সেঞ্চুরিকে জয় দিয়ে শেষ করতে। আসছে বিশ্বকাপে এই ইংল্যান্ডকে ভয় পাচ্ছে না কোন দল!