এক মেসির ওপর আর কত নির্ভর করবে বার্সেলোনা!

মেসি একাই টেনে যাচ্ছেন বার্সাকে। ছবি - এএফপি
মেসি একাই টেনে যাচ্ছেন বার্সাকে। ছবি - এএফপি
>

লিওনেল মেসি ভালো খেললে বার্সেলোনা ভালো খেলে, মেসি একদিন ভালো না খেললে বার্সাও যেন খেলা ভুলে যায়। মেসির প্রতি এই অতিনির্ভরতার ওষুধ এখনো আবিষ্কার করতে পারেনি বার্সা। কিন্তু এভাবে আর কত দিন?

সামনের জুনে বত্রিশে পড়বেন মেসি। আর বড়জোর দুই, কিংবা খুব করে হলে তিন মৌসুম নিয়মিত খেলতে পারবেন হয়তো। কিন্তু আজ থেকে দশ বছর আগে মেসির ওপর বার্সেলোনার নির্ভরতা যেমন ছিল, দশ বছর পরেও তার কোনো পরিবর্তন হয়নি। কিন্তু এভাবে আর কত দিন? মেসি তো আর সারা জীবন বার্সাকে টানতে পারবেন না।

এমনিতেই বয়স তিরিশের ওপারে গেলেই আস্তে আস্তে অবসর নেওয়ার চিন্তাভাবনা শুরু করে দেন খেলোয়াড়েরা। একটু ‘বুড়ো’ হয়ে গেলেই আর মূল একাদশে সুযোগ হয় না, তাঁর জায়গায় তরুণ খেলোয়াড়েরা আস্তে আস্তে জায়গা নেওয়া শুরু করেন। কিন্তু মেসির ক্ষেত্রে সেই সুযোগ কোথায়? বার্সেলোনা মূল একাদশের অবিচ্ছেদ্য অংশ হিসেবে এখনো খেলে যাচ্ছেন দুর্দান্ত ছন্দে। বার্সেলোনাও অধিকাংশ ম্যাচে সেই মেসির ঘাড়ে ভর করেই পার হয়, হচ্ছে। জাভি থেকে ইনিয়েস্তা, পুয়োল থেকে ভালদেস, আবিদাল থেকে আলভেস, পেদ্রো থেকে ভিয়া—বার্সেলোনার স্বর্ণযুগের খেলোয়াড়দের প্রায় সবাই-ই হয় অবসর নিয়ে নিয়েছেন, না হয় ক্লাব ছেড়ে অন্য ক্লাবের হয়ে খেলতে চলে গিয়েছেন। একদিন অবসর নেবেন মেসিও। মেসিকে ছাড়া তখন খেলতে হবে বার্সেলোনাকে। কাতালান ক্লাবটি তখন কী করবে?

ইতিহাস বলে, দলের সবচেয়ে বড় তারকাকে হারানোর পর বার্সেলোনা বেশ হিমশিম খায়। এই সমস্যা দেখা গিয়েছিল ১৯৯৭ সালে, যখন ব্রাজিলের তারকা স্ট্রাইকার রোনালদো বার্সেলোনা ছেড়ে ইন্টার মিলানে নাম লিখিয়েছিলেন। রোনালদোর জায়গায় বার্সেলোনা যাকে এনেছিল, সেই সনি অ্যান্ডারসেন কিন্তু প্রত্যাশামাফিক ভালো খেলতে পারেননি। ২০০২ সালে রিভালদো যখন চলে গেলেন, তাঁর জায়গায় আসা হুয়ান রোমান রিকুয়েলমে নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে পারেননি। একই সমস্যা দেখা যেতে পারে মেসির ক্ষেত্রেও। এর মধ্যেই সেই লক্ষণ দেখা যাচ্ছে।

গত কয়েক মৌসুমে বার্সেলোনায় আক্রমণভাগে যেসব খেলোয়াড় এসেছে, তারা কেউই মূল একাদশে সেভাবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেননি। ১৪২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে আসা ফিলিপ কুতিনহো নিজেকে হারিয়ে খুঁজছেন। ওউসমানে দেম্বেলে কখনো ভালো খেলেন, কখনো খারাপ। লুই সুয়ারেজের ক্যারিয়ারও অস্তাচলে। নতুন আসা ব্রাজিলিয়ান উইঙ্গার ম্যালকমও সেভাবে সুযোগ পাচ্ছেন না। পাকো আলকাসের ও মুনির এল হাদ্দাদির মতো স্ট্রাইকারকে বার্সেলোনা তো ছেড়েই দিয়েছে। যে নেইমারের ওপর দায়িত্ব ছিল মেসির উত্তরসূরি হওয়ার, সে নেইমারও মেসির ছায়ায় ঢাকা পড়তে পড়তে বিরক্ত হয়ে পাড়ি জমিয়েছেন পিএসজিতে।

মেসিহীন বার্সাকে তবে টানবেন কে?

মেসি যাওয়ার পর যেন বার্সার কোনো সমস্যা না হয়, দলের শক্তি যেন কমে না যায়, সে লক্ষ্যে এখন থেকেই কাজ করা শুরু করে দিয়েছে বার্সা। তা জানিয়েছেন ক্লাবটির সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ। তবে এ কথা বললেও বার্সায় মেসির যোগ্য কান্ডারি কে হবেন, সে ব্যাপারে এখনো কাউকে আনার ব্যাপারে সিদ্ধান্ত নেননি তিনি।

এদিকে মেসির ওপর বার্সেলোনার নির্ভরতা বাড়ছে বই কমছে না। পরশু রাতের ম্যাচটির কথাই দেখুন, চোট থেকে সদ্য ফেরা মেসি ঝলসে উঠতে পারেননি, বার্সেলোনাও চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে অলিম্পিক লিওঁকে হারাতে পারেনি, গোলশূন্য ড্র করেছে। সুয়ারেজ গোল করতে ভুলে গেছেন, দেম্বেলে-কুতিনহোর অবস্থাও তথৈবচ।

দলের পরবর্তী মেসি কে হবেন, খোঁজা শুরু করেছেন বার্তোমেউ?