থাইল্যান্ডে চোখ রেখে মিয়ানমারে খেলবে বাংলাদেশ

বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল। ছবি: প্রথম আলো
বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল। ছবি: প্রথম আলো
>

২০১৭ সালের মতো বাংলাদেশের মেয়েদের সামনে আবারও এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ খেলার সুযোগ। মিয়ানমারে অনুষ্ঠিতব্য দ্বিতীয় পর্বে ন্যূনতম গ্রুপ রানার্সআপ হতে পারলেই খেলা যাবে চূড়ান্ত পর্ব।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের পথে প্রথম পর্বের বাঁধা বাংলাদেশ পার হয়েছে অনায়াসেই। গত বছর সেপ্টেম্বরে ঘরের মাঠে বাছাইপর্বে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় মিলেছে মিয়ানমারে অনুষ্ঠিতব্য দ্বিতীয় পর্বের টিকিট। এবার কিশোরীদের সামনে চূড়ান্ত পর্বের হাতছানি। মিয়ানমার বাঁধা টপকাতে পারলেই চূড়ান্তপর্ব। চলতি বছর সেপ্টেম্বরে যা অনুষ্ঠিত হবে থাইল্যান্ডে।

এই লক্ষ্যে পরশু মিয়ানমারের উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশের মেয়েরা। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী স্বাগতিক মিয়ানমার, চীন ও ফিলিপাইন। খেলাগুলো অনুষ্ঠিত হবে মিয়ানমারের মানদালাই শহরে। ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ফিলিপাইন। ১ মার্চ মিয়ানমার ও শেষ ম্যাচটি চীনের সঙ্গে খেলবে ৩ মার্চ। গ্রুপ চ্যাম্পিয়ন হলে তো কথাই নেই, রানার্সআপ হলেও বাংলাদেশের জন্য খোলা চূড়ান্ত পর্বে খেলার সুযোগ।

সেপ্টেম্বরে থাইল্যান্ডে হবে চূড়ান্ত পর্ব। যেখানে সরাসরি খেলবে গত আসরের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্সআপ দক্ষিণ কোরিয়া, তৃতীয় জাপান ও স্বাগতিক থাইল্যান্ড। এই দলগুলোর সঙ্গে যোগ হবে দ্বিতীয় পর্বের সেরা চার দল।

স্বাভাবিকভাবে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটনের লক্ষ্যে থাইল্যান্ডের টিকিট, ‘গতবার থাইল্যান্ডে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে খেলেছি। এবারও আমাদের লক্ষ্য থাইল্যান্ডে খেলা।’ শুধু বলার জন্য বলা, তা নয়। চূড়ান্ত পর্বে খেলার লক্ষ্যে বাছাইপর্বের প্রথম ধাপ পার হওয়ার পরেও মেয়েদের নেই কোনো বিশ্রাম। সুতরাং প্রস্তুতি নিয়ে নেই কোনো সংশয়।

তবে বাংলাদেশের জন্য বড় বাঁধা চীন। প্রথম রাউন্ডে প্রতিপক্ষের জালে ৫৪ গোল করেছে দলটি। ছোটনের বড় ভাবনা জুড়েও তাই চীন, ‘চীন আমাদের মূল প্রতিপক্ষ। এর আগে জিততে হবে দুইটি ম্যাচ।’