বাংলাদেশ চ্যালেঞ্জ ছুড়ে দেবে, দুইয়ে উঠেও মানছে নিউজিল্যান্ড

টেস্ট সিরিজে বাংলাদেশের কঠিন পরীক্ষাই নেবেন পেসার টিম সাউদি। ছবি: টুইটার
টেস্ট সিরিজে বাংলাদেশের কঠিন পরীক্ষাই নেবেন পেসার টিম সাউদি। ছবি: টুইটার
টেস্ট র‌্যাঙ্কিংয়ে এই প্রথমবারের মতো দুইয়ে উঠে এল নিউজিল্যান্ড। এই সুখবর নিয়েই টেস্ট সিরিজে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে কিউইরা


এশিয়ার প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। এতে টেস্ট র‌্যাঙ্কিংয়ে লঙ্কানদের কোনো উন্নতি না হলেও অবনতি হয়েছে দক্ষিণ আফ্রিকার। এক ধাপ নিচে নেমে (তিনে) এসেছে দলটি। আর তাতে লাভ হয়েছে নিউজিল্যান্ডের। অন্যরকম এক প্রেরণা নিয়েই বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর চারটায় টেস্ট সিরিজের বাংলাদেশের মুখোমুখি হবে কিউইরা। এই প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে এসেছে নিউজিল্যান্ড।

আইসিসির সবশেষ হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় নিউজিল্যান্ডের রেটিং ১০৭। ভারত ১১৬ রেটিং নিয়ে যথারীতি শীর্ষে। ১০৫ রেটিং নিয়ে তিনে প্রোটিয়ারা। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের এই সিরিজে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থান ধরে রাখার সুযোগ পাচ্ছে কেন উইলিয়ামসনের দল। রেকর্ড টানা পঞ্চম টেস্ট সিরিজ জয়ের সন্ধানে মাঠে নামবে স্বাগতিকেরা। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা চারটি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়ে নিউজিল্যান্ড।

তিন ম্যাচের এই টেস্ট সিরিজ নিউজিল্যান্ড জিতলে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থেকে জুলাইয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণে খেলবে নিউজিল্যান্ড। ৬৯ রেটিং নিয়ে নয়ে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে এই দুই অসম শক্তির দলের লড়াইয়ে ফলটা হয়তো আগেই অনেকে আন্দাজ করে নিয়েছেন। পরিসংখ্যানও বলছে, নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ কখনো টেস্ট জিততে পারেনি। এমনকি ড্রও করতে পারেনি। তাই বলে বাংলাদেশকে একেবারে সহজ প্রতিপক্ষ হিসেবে ভাবছেন না কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলস। র‌্যাঙ্কিংয়ের দুইয়ে ওঠার আত্মতৃপ্তি এই সিরিজে যেন বুমেরাং না হয়ে দাঁড়ায় সে কথাও স্মরণ করিয়ে দিলেন তিনি।

নিকোলস বলেন, ‘গত ১২ মাস ধরে আমরা কেমন খেলছি এটি (র‌্যাঙ্কিং) তার প্রমাণ। তবে এটা মনে রাখা জরুরি যে আমরা বাংলাদেশের সঙ্গে খেলব। লোকজন র‌্যাঙ্কিং নিয়ে কথা বলবে। আমাদের দায়িত্ব হলো খেলাটা ঠিক রেখে বাংলাদেশের চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া।’