শক্তিতে চীনের সঙ্গে এগিয়ে থাকছে বাংলাদেশ

ফিলিপাইনকে হারানোর শপথই বুঝি নিচ্ছে মারিয়া মান্দা, আঁখি খাতুনরা। ছবি: বাফুফে
ফিলিপাইনকে হারানোর শপথই বুঝি নিচ্ছে মারিয়া মান্দা, আঁখি খাতুনরা। ছবি: বাফুফে
>আজ ফিলিপাইনের বিপক্ষে ম্যাচ দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলার লড়াইয়ে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচ।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের পথে প্রথম পর্বের বাধা বাংলাদেশ পার হয়েছে অনায়াসেই। গত বছর সেপ্টেম্বরে ঘরের মাঠে বাছাইপর্বে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় মিলেছে মিয়ানমারে দ্বিতীয় পর্বের টিকিট। এবার কিশোরীদের সামনে চূড়ান্ত পর্বের হাতছানি। মিয়ানমারের মাটিতে ফিলিপাইনের বিপক্ষে ম্যাচ দিয়ে আজ শুরু হচ্ছে সে লড়াই। মাঠে নামার আগে প্রতিপক্ষ দলগুলোর কাছ থেকে বাংলাদেশ অবশ্য খাতিরযত্ন পাচ্ছে বেশ। চার দলের গ্রুপ পর্বের লড়াইয়ে সবার সামনে থাকা চীনের সঙ্গে শক্তিতে বাংলাদেশকেও রাখা হচ্ছে এগিয়ে।

‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী স্বাগতিক মিয়ানমার, চীন ও ফিলিপাইন। খেলাগুলো অনুষ্ঠিত হবে মানদালাই শহরে। আজকের ম্যাচের পর ১ মার্চ মিয়ানমার ও শেষ ম্যাচটি চীনের সঙ্গে খেলবে ৩ মার্চ। গ্রুপ চ্যাম্পিয়ন হলে তো কথাই নেই, রানার্সআপ হলেও পাওয়া যাবে চূড়ান্ত পর্বের টিকিট, চলতি বছর সেপ্টেম্বরে যা অনুষ্ঠিত হবে থাইল্যান্ডে।

এর আগে ফিলিপাইনের সঙ্গে কোনো পর্যায়েই বাংলাদেশের মেয়েরা না খেলায় মারিয়া মান্দাদের সামনে আজ অচেনা প্রতিপক্ষ। তারপরও বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী, ‘থাইল্যান্ডের চূড়ান্তপর্বের টিকিট পেতেই এখানে এসেছি। সেই লক্ষ্যে অবিচল আমরা। ফিলিপাইনকে হারিয়ে প্রথম ম্যাচ থেকে আমরা পুরো পয়েন্ট পাব আশা করি।’ বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচ।

টুর্নামেন্টের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে গতকাল মিয়ানমারের কোচ সনথেইন কো চূড়ান্ত পর্বের পথে চীনের সঙ্গে এগিয়ে রেখেছেন বাংলাদেশকে। মূলত চীন ও বাংলাদেশের চূড়ান্ত পর্বে খেলার অভিজ্ঞতা থাকার জন্যই এগিয়ে রাখা, ‘এই আসরে আগেরবার বাংলাদেশ ও চীন দুটি দলই চূড়ান্ত পর্বে খেলেছে। চীনের মেয়েদের উচ্চতা ভালো ও শারীরিকভাবে শক্তিশালীও। তাদের অভিজ্ঞতাও বেশি। বাংলাদেশ দলটি ভালো এবং ভারসাম্যপূর্ণ।’

মিয়ানমার কোচের মতো ফিলিপাইনের কোচও চীন এবং বাংলাদেশকে এগিয়ে রাখছেন। সেটাও এএফসি অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে অভিজ্ঞতা বিবেচনায়। ফিলিপাইনের কোচ মেনলা রেনেতির কথা, ‘কঠিন লড়াই-ই হবে এই গ্রুপে। কারণ, সব দলই ভালো। তবে শেষ চূড়ান্ত পর্বে চীন ও বাংলাদেশ খেলে থাকার অভিজ্ঞতা থাকায় এগিয়ে থাকবে তারা।’

এখন মাঠে নিজেদের প্রমাণের পালা মারিয়া মান্দা, আঁখি খাতুনদের।