আপনি জানেন কি, আজ আবাহনী-মোহামেডান ম্যাচ?

গত মৌসুমের আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং লিমিটেডের লড়াই। ফাইল ছবি
গত মৌসুমের আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং লিমিটেডের লড়াই। ফাইল ছবি
>আবাহনী-মোহামেডান দেশের ফুটবলের দুই ‘চিরপ্রতিদ্বন্দ্বী’। কিন্তু দর্শকপ্রিয় দুই ক্লাবের লড়াইয়ে উত্তাপটা উধাও হয়ে গেছে প্রায় এক যুগ আগেই। স্টেডিয়ামপাড়া দূরে থাক, দুই ক্লাব চত্বরেও পাওয়া যায় না লড়াইয়ের কোনো আমেজ। এটা যেন দেশের ঘরোয়া ফুটবলে আর দশটা সাধারণ ম্যাচের মতোই একটা কিছু।

‘কখনো সময় আসে, জীবন মুচকি হাসে...’ কবির সুমনের এ গানটা গুনগুনিয়ে গাইতে পারতেন আবাহনী-মোহামেডানের পাড় সমর্থকেরা। সময়টা এমন-ই যে দর্শকদের উদ্দেশে জিজ্ঞাসা করতে হচ্ছে, আপনি জানেন কি, আজ আবাহনী-মোহামেডান ম্যাচ? না জানারই কথা! আপনার জ্ঞাতার্থে প্রিমিয়ার লিগের প্রথম পর্বে আজ সন্ধ্যা সাড়ে ছটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। ঘাড় ঘুরিয়ে বলতে পারেন আবার চিরপ্রতিদ্বন্দ্বী! আসলেই আবাহনী-মোহামেডানের পাশে চিরপ্রতিদ্বন্দ্বী কথাটি শুনলে ন্যাকামো মনে হয়।

আবাহনী-মোহামেডান দেশের ফুটবলের দুই ‘চিরপ্রতিদ্বন্দ্বী’। কিন্তু দর্শকপ্রিয় দুই ক্লাবের লড়াইয়ে উত্তাপটা উধাও হয়ে গেছে প্রায় এক যুগ আগেই। স্টেডিয়ামপাড়া দূরে থাক, দুই ক্লাবে চত্বরেও পাওয়া যায় না লড়াইয়ের কোনো আমেজ। এটা যেন দেশের ঘরোয়া ফুটবলে আর দশটা সাধারণ ম্যাচের মতোই একটা কিছু। হবে নাই-বা কেন! ব্যর্থতার স্তূপ জমতে জমতে মোহামেডান যে আরও ডুবতে বসেছে। তারা আবাহনীর কাছ থেকে এক পয়েন্টও যদি পায়, তা হবে জয়ের সমান। আর আবাহনীর সামনে ঝুলছে সতর্কবার্তা। পয়েন্ট হারালে পিছিয়ে পড়বে লিগ রেস থেকে।

এমন ম্যাচের আগে ঐতিহ্যবাহী দুই দল অবস্থান করছে দুই মেরুতে। পার্থক্যের ব্যবধান এমনই যে আবাহনী নামবে শিরোপার লড়াইয়ে টিকে থাকতে আর মোহামেডান অবনমন বাঁচানোর লড়াইয়ে। ৮ ম্যাচে ৬ জয় আর ২ হারে ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। আর ৭ ম্যাচে ৪ হার ১ জয় আর ২ ড্রয়ে মোহামেডানের পয়েন্ট মাত্র ৫। ১৩ দলের লিগে আছে দশে।

এনামুল হক শরিফ। ফাইল ছবি
এনামুল হক শরিফ। ফাইল ছবি

মোহামেডান এখন ঐতিহ্যের কঙ্কাল ছাড়া আর কিছুই নয়। পেয়েছে টানা চার হারের স্বাদ। অবস্থা এতটাই খারাপ যে দলে নেই কোনো প্রধান কোচ। আরও একটি পরিসংখ্যান দিয়ে মোহামেডানের দৈন্য পরিষ্কার করা যায়। জাতীয় ও অনূর্ধ্ব ২৩ দল মিলিয়ে যে ৪৪ জন খেলোয়াড় ডাকা হয়েছে প্রাথমিক ক্যাম্পে, সেখানে একজনও নেই মোহামেডানের। পক্ষান্তরে জাতীয় দলের ২৭ জনের প্রাথমিক ক্যাম্পে আবাহনীর আছে আটজন।

মোটাদাগে পরিসংখ্যান আছে আরও। চলতি মৌসুমে ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ—দুটির গ্রুপ থেকেই বিদায় নিয়েছে সাদা–কালোরা। আর ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী। গত দশটি পেশাদার খ্যাত প্রিমিয়ার লিগে ছয়বারের চ্যাম্পিয়ন আবাহনী। মোহামেডানের ঘরে ওঠেনি একটি শিরোপাও। এমনকি শেষ কয়েকটি লিগে লড়াইয়ের ধারেকাছেও থাকে না সাদা–কালোরা। দুই দলের খেরোখাতা শুনলে আর দ্বৈরথটা চোখে ভাসার কথা নয়। তবুও চাইলে শুধুই নামের কারণে আজকের ম্যাচটাকে করা যায় আলাদা। কপাল ভালো হলে ফিরতে পারেন উপভোগ্য একটি ফুটবল ম্যাচ দেখার আনন্দ নিয়ে।

আজ অবসর নিচ্ছেন না মোহামেডানের সাবেক অধিনায়ক শরিফ

আজ এ ম্যাচ দিয়েই অবসরের ঘোষণা দিয়েছিলেন মোহামেডানের জার্সিতে বিভিন্ন সময়ে দশ বছর খেলা এনামুল হক শরিফ। তবে ক্লাব কর্মকর্তা, সতীর্থ ও সমর্থকদের অনুরোধে এই সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছেন ৩৭ বছর বয়সী এই মিডফিল্ডার।