ম্যাক্সওয়েল ঝড়ে তছনছ কোহলির 'ঘর'

ম্যাক্সওয়েল এমন ইনিংস খেলেছেন যে হ্যান্ডসকম্ব তাঁকে বুকে টেনে নিলেন। ছবি: এএফপি
ম্যাক্সওয়েল এমন ইনিংস খেলেছেন যে হ্যান্ডসকম্ব তাঁকে বুকে টেনে নিলেন। ছবি: এএফপি
>বেঙ্গালুরুতে দ্বিতীয় ম্যাচে ভারতকে ৭ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জয় নিশ্চিত করল অস্ট্রেলিয়া। 

টি-টোয়েন্টি সিরিজ চলাকালীন ভারতীয় টিভিতে মাঝেমধ্যেই দেখা যাচ্ছে বিজ্ঞাপনটি। অস্ট্রেলিয়ার জার্সি গায়ে এক দল খুদে। ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ তাঁদের দেখাশোনা করে বলছেন, পুরো দল চলে এসো। সামলে নেব। এর জবাবে অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন সতর্ক করে বলেছিলেন, অস্ট্রেলিয়াকে হালকাভাবে নিও না বীরু। শেবাগ কী হেইডেনের সেই সতর্কবার্তা শুনতে পেয়েছেন? না শুনতে পেলেও ক্ষতি নেই। বেঙ্গালুরুতে আজ গ্লেন ম্যাক্মওয়েল একাই বুঝিয়ে দিলেন অস্ট্রেলিয়াকে কোনো অবস্থাতেই হালকাভাবে নিতে নেই। ম্যাক্সওয়েলের ম্যাচ জেতানো সেঞ্চুরিতে ছক্কা মারার আওয়াজ শেবাগ নিশ্চয়ই শুনতে পেয়েছেন!

বিরাট কোহলির ৩৮ বলে ৭২ রানের অপরাজিত ইনিংসে ভর করে ভালো ব্যাটিংয়ের দায়িত্বটুকু সেরে রেখেছিল ভারত। স্কোরবোর্ডে উঠেছে ৪ উইকেটে ১৯০। তাড়া করতে নেমে ঝোড়ো শুরুর দরকার ছিল অস্ট্রেলিয়ার। পাওয়ার প্লে-র প্রথম ছয় ওভার শেষে তা হয়নি। ৪২ রান উঠলেও ততক্ষণে ফিরেছেন মার্কাস স্টয়নিস ও অ্যারন ফিঞ্চ। তৃতীয় ওভারে স্টয়নিসকে (৭) আউট করেন সিদ্ধার্থ কাউল। পরের ওভারে বিজয়কে উইকেট দেন অধিনায়ক ফিঞ্চ (৮)। চতুর্থ ওভারের মধ্যে ২২ রানে ২ উইকেট হারিয়ে শুরুতেই পথচ্যুত হয়েছিল অস্ট্রেলিয়া।

কিন্তু এখান থেকে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফিরিয়ে ৭ উইকেটের জয় ছিনিয়ে এনেছেন ম্যাক্সওয়েল। ৯ ছক্কা ও ৭ চারে তাঁর ৫৫ বলে ১১৩ রানের অপরাজিত ইনিংসে ভর করে দুই বল হাতে রেখেই সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে এটাই প্রথম দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজ জয় অস্ট্রেলিয়ার। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের নেতৃত্ব দিয়ে ঘরের মাঠে এই প্রথম সিরিজ হারলেন কোহলি। গত তিন বছরের মধ্যে তিন সংস্করণ মিলিয়ে ঘরের মাঠে এটাই প্রথম সিরিজ হার ভারতের।

ডি আর্চি শর্টকে নিয়ে তৃতীয় উইকেটে ৪৩ বলে ৭৩ রানের জুটি গড়েন ম্যাক্সওয়েল। ১২তম ওভারে শর্টকে (২৮ বলে ৪০) তুলে নেন বিজয়। ওই ওভার শেষে ৪৮ বলে ৮৩ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। পিটার হ্যান্ডসকম্বকে নিয়ে জয়ের এই সমীকরণ ধীরে ধীরে সহজ করেছেন ম্যাক্সওয়েল। এই পথে ২৮ বলে তুলেছেন সিরিজে নিজের দ্বিতীয় ফিফটি। শেষ পাঁচ ওভারে জয়ের জন্য ৬০ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। ১৬ ও ১৭তম ওভারে যথাক্রমে ১৬ ও ১২ রান তুলে শেষ তিন ওভারে জয়ের সমীকরণকে ৩২ রানে নামিয়ে আনেন ম্যাক্সওয়েল-হ্যান্ডসকম্ব জুটি।

সিরিজ জয়ের পথে ১৯তম ওভারে সেঞ্চুরিও তুলে নেন ম্যাক্সওয়েল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তাঁর তৃতীয় শতক। প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। জয়ের জন্য শেষ ওভারে ৯ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। চতুর্থ বলের মধ্যে অস্ট্রেলিয়ার ৭ উইকেটের জয় নিশ্চিত করে ম্যাক্সওয়েল। অন্য প্রান্তে ১৮ বলে ২০ রানে অপরাজিত ছিলেন হ্যান্ডসকম্ব।