ওয়েস্ট ইন্ডিজের আফসোস করার দিন

ছক্কার রেকর্ড গড়লেন গেইল। ছবি: এএফপি
ছক্কার রেকর্ড গড়লেন গেইল। ছবি: এএফপি

সিরিজেরে প্রথম ওয়ানডের শোধটা ইংল্যান্ড নিয়েছে চতুর্থ ওয়ানডেতে এসে। প্রথম ম্যাচে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড হয়েছিল গেইল ঝড়ে। ওই ম্যাচে নিউজিল্যান্ডের কাছ থেকে ইনিংসে সর্বোচ্চ ২৩ ছক্কার রেকর্ড ছিনিয়ে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। গ্রানাডায় বুধবার সিরিজের চতুর্থ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে ইনিংসে ২৪ ছক্কা হাঁকিয়ে সে রেকর্ড কেড়ে নিল ইংল্যান্ড। এর আগে এক ইনিংসে ইংলিশদের সর্বোচ্চ ছক্কা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। গত বছরই নটিংহ্যামের ওই ম্যাচে ২১ ছক্কা হাঁকিয়েছিল ইংল্যান্ড। আর দুই ছক্কা হলেই ইনিংসে নিউজিল্যান্ডের সর্বোচ্চ ২২ ছক্কার রেকর্ড টপকে যেত ইংল্যান্ড। 

বুধবারের ম্যাচে জস বাটলারের ৭৭ বলে ১২ ছক্কায় ১৫০ রানের সুবাদে ইংল্যান্ড ৬ উইকেটে ৪১৮ রানের পাহাড় গড়ে তোলে। ৮৮ বলে ১০৩ রানে ঝোড়ো ইনিংস খেলেন অধিনায়ক ওয়েন মর্গান। ৭৩ বলে ৮২ রান করেন আরেক মারকুটে ব্যাটসম্যান অ্যালেক্স হেলস।

৪১৯ রান! সে তো দূরের বাতিঘর। কিন্তু যে দলে গেইল নামক ছক্কামেশিন আছেন সে দলের কাছে এই ৪১৯ রানও যেন মামুলি ব্যাপার। শুরুটা তেমনই হয়েছিল স্বাগতিকদের। ইংলিশদের ইটের জবাব পাটকেল দিয়েই দিচ্ছিল গেইল। স্টোকসের বলে বোল্ড হয়ে ফেরার আগে ৯৭ বলে ১৬২ রানের বিস্ফোরক এক ইনিংস খেলেন এখনো ফুরিয়ে না যাওয়া এই জ্যামাইকান। ১৬২ রানের এই ইনিংসে ১৪টি ছক্কা হাঁকিয়েছেন, চার মেরেছেন ১১টি। অঙ্ক কষলে ১২৮ রানই নিয়েছেন চার আর ছয় মেরে, ভাবা যায়! এই ইনিংসে গেইলের আরও অর্জন আছে—ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে গেইল প্রথম ব্যাটসম্যান হিসেবে পাঁচশ ছক্কার মাইলফলক ছুঁয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পৌঁছেছেন ১০ হাজার রানের মাইলফলকও। গেইলের ওপরে আছেন ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা।

এই ম্যাচে দুই দল মিলে যখন এক ম্যাচে সর্বোচ্চ ৪৬টি ছক্কার রেকর্ড গড়ে ফেলেছে। তখন, উইন্ডিজদের আরও কেউ একজন সেঞ্চুরি কিংবা বড় দুটা ইনিংস হলেই এই ম্যাচ হয়তো তারাই জিতে যেত; এমনটাই মনে হচ্ছিল। ইংলিশদের ইনিংসে যেমন জস বাটলারের সঙ্গে হেলস, মর্গানরা করেছেন।
গেইল আউট হলেও ব্রাভো-ব্রাথওয়েট-নার্সরা আশা বাঁচিয়ে রেখেছিল। শেষদিকে টেল এন্ডারদের ব্যর্থতায় ৩৮৯ রানে উইন্ডিজদের ইনিংস শেষ হয়ে যায় ৪৮ ওভারেই।