ভারতের দাবি মানতে পারবে না আইসিসি

পাকিস্তান প্রশ্নে ভারতের দাবি নাকচ আইসিসির । ফাইল ছবি
পাকিস্তান প্রশ্নে ভারতের দাবি নাকচ আইসিসির । ফাইল ছবি
>

আইসিসির কাছে পাকিস্তানকে বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা সেই সেটি নাকচ করে দিয়েছে।

ভারতের দাবিটি মানা সম্ভব নয় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) পক্ষে। ‘সন্ত্রাসে মদদদাতা কোনো রাষ্ট্র’কে বিশ্বকাপে খেলতে না দেওয়ার আবেদন জানিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) নাম উল্লেখ না করলেও বিসিসিআইয়ের লক্ষ্যবস্তু যে পাকিস্তানই ছিল, সেটি বুঝতে কারওরই অসুবিধা হয়নি। আইসিসির তরফ থেকে এ দাবি নাকচ করে দেওয়া হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। তবে এ ব্যাপারে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।
বিসিসিআইয়ের কর্তা নিজেই আইসিসির এ সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়েছেন, ‘কোনো দেশকে বিশ্বকাপে খেলতে না দেওয়ার এখতিয়ার আসলে আইসিসির নেই। তাদের গঠনতন্ত্র অনুযায়ী একমাত্র সরকারি স্তরে এ ধরনের কোনো সিদ্ধান্ত না হলে এতে হস্তক্ষেপের কোনো অধিকার আইসিসি রাখে না।’
কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ভারতের আধা সামরিক বাহিনী সিআরপিএফের ৪০ জওয়ান নিহত হওয়ার পর থেকে পাকিস্তানের বিপক্ষে সর্বাত্মক বিরোধিতার অবস্থানে দাঁড়িয়ে যায় ভারত। কথা ওঠে জুনে অনুষ্ঠেয় বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি না খেলার। এর পক্ষে-বিপক্ষে নানা কথা হলেও বিসিসিআই সরাসরি আইসিসির কাছে পাকিস্তানকে ক্রিকেট জাতি হিসেবে এক ঘরে করার আবেদন জানায়। পাকিস্তানের নাম না নিয়েই আবেদনে বলা হয়, আইসিসির সদস্যভুক্ত কোনো দেশ যে ‘সন্ত্রাসে মদদদাতা কোনো দেশ’কে সমর্থন না করে। তারা ‘সন্ত্রাসে মদদদাতা দেশ’কে বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করারও দাবি জানায়। এখন আইসিসি এই দাবি নাকচ করে দেওয়ায় বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিতে খেলতে নামার কোনো বিকল্প ভারতের সামনে রইল না। ম্যাচটি না খেললে পাকিস্তানকে ওয়াকওভারই দিতে হবে ভারতকে।