আইপিএল দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারবেন স্মিথ-ওয়ার্নার

স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ছবি: এএফপি
স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। ছবি: এএফপি
>

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে অস্ট্রেলিয়া দলে ফেরা হচ্ছে না স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের

আরব আমিরাতে এ মাসে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ২২ মার্চ শারজায় গড়াবে প্রথম ওয়ানডে। এই সিরিজ দিয়ে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অস্ট্রেলিয়া দলে ফেরার সম্ভাবনা দেখেছিলেন অনেকেই। সে আশায় গুঁড়েবালি। বল টেম্পারিংয়ের অপরাধে নিষিদ্ধ থাকা স্মিথ-ওয়ার্নারকে ছাড়াই পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

স্মিথ-ওয়ার্নারকে বিবেচনা না করার ব্যাখ্যা দিয়েছেন সিএ প্রধান নির্বাচক ট্রেভর হনস, ‘তাঁদের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে ২৮ মার্চ। স্টিভ ও ওয়ার্নার কনুইয়ের অস্ত্রোপচার করানোর পর এখন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন।’ গত বছর মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বল টেম্পারিং করায় অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে ১২ মাস এবং ক্যামেরন ব্যানক্রফটকে ৯ মাস নিষিদ্ধ করে সিএ। তবে সমর্থকেরা ভাবতে পারেন, ২৯ ও ৩১ মার্চ সিরিজের শেষ দুটি ওয়ানডে মাঠে গড়াবে। অন্তত এ দুটি ওয়ানডেতে স্মিথ-ওয়ার্নারকে রাখা যেত দলে।

সিএ নির্বাচকেরা তা বিবেচনা না করায় অন্তত বিশ্বকাপের আগে স্মিথ-ওয়ার্নারকে অস্ট্রেলিয়া দলে দেখার সম্ভাবনা রইল না। আর বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই দুই ক্রিকেটার আইপিএল খেলবেন, হনস তা নিজেই জানিয়েছেন, ‘এ ব্যাপারে সম্মত হওয়া গেছে যে তাঁদের খেলায় ফিরতে আইপিএলই সেরা পথ। শক্তিশালি এই টুর্নামেন্টে বিশ্বসেরা খেলোয়াড়েরা অংশ নিয়ে থাকেন। ক্রিকেট অস্ট্রেলিয়া খোঁজখবর রাখবে তাঁদের। আইপিএল দলও (স্মিথের রাজস্থান রয়্যালস ও ওয়ার্নারের সানরাইজার্স হায়দরাবাদ) তাঁদের উন্নতির ওপর নজর রাখবে। আমরা বিশ্বকাপ ও অ্যাশেজের জন্য পরিকল্পনা করছি।’

শুধু স্মিথ-ওয়ার্নার নন, মিচেল স্টার্কও জায়গা পাননি অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের স্কোয়াডে। চোটের কারণে ছিটকে পড়েছেন এই পেসার। স্মিথ ও ওয়ার্নার চোটের কারণে অস্ত্রোপচার করালেও দুজনেই ব্যাটিং শুরু করেছেন এবং ফিট হয়ে ওঠার পথেই আছেন। ২৩ মার্চ থেকে শুরু হবে আইপিএল। হনস জানিয়েছেন, দেশের অন্যতম সেরা এই দুই ব্যাটসম্যানের বিশ্বকাপ প্রস্তুতি দিয়ে ফেরার জন্য আইপিএলই সেরা মাধ্যম। সিএ নির্বাচকমন্ডলিতে থাকা গ্রেগ চ্যাপেল হেড কোচ জাস্টিন ল্যাঙ্গারদের সঙ্গে কথা বলে হনস জানান, ‘পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ দুই ওয়ানডেতে স্মিথ-ওয়ার্নারকে না রাখার ব্যাপারে সবাই সম্মত হয়েছে।