ভারতকে ৩১৪ রানের লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া

১৯৩ রানের জুটি গড়েছেন ওপেনার এরিয়ান ফিঞ্চ ও উসমান খাঁজা। ছবি: এএফপি
১৯৩ রানের জুটি গড়েছেন ওপেনার এরিয়ান ফিঞ্চ ও উসমান খাঁজা। ছবি: এএফপি
>রাঁচিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ভারতকে ৩১৪ রানের লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া

৩১.৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে অস্ট্রেলিয়ার রান ১৯৩। ব্যাট হাতে দুর্দান্ত গতিতে এগোচ্ছেন দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা। অনুমান করা হচ্ছিল, অস্ট্রেলিয়ার স্কোরটা নিশ্চিত পাহাড়সম হবে। দুর্দান্ত শুরুর পরও শেষ দিকে ৩০০ পেরোতে একটু কষ্টই হয়েছে অস্ট্রেলিয়ার। অবশ্য বলতেই হবে, ৫ উইকেটে ৩১৩ রানের ভালো স্কোরই পেয়েছে সফরকারীরা। কিন্তু রাঁচির এই উইকেটে অস্ট্রেলিয়ার স্কোর আরও বড় হতেই পারত।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ তে এগিয়ে ভারত। সিরিজ জয় থেকে এক ম্যাচ দূরে থাকা বিরাট কোহলির দল জিতে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়াকে। কোহলির সিদ্ধান্তকে ‘স্বাগত’ জানিয়ে ওপেনার ফিঞ্চ ও খাজা দুজন ওপেনিং জুটিতে এনে দেন ১৯৩ রান। নড়বড়ে নব্বইয়ে কাটা পড়েন ফিঞ্চ। ৩২তম ওভারে কুলদীপ যাদবের বলে এলবিডব্লু হয়ে সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থেকে ফিরে যান ফিঞ্চ। অন্য প্রান্তে থাকা আরেক ওপেনার খাজা অবশ্য তিন অঙ্ক ছুঁতে ভুল করেননি। মোহাম্মদ শামির শিকার হয়ে ফেরার আগে তাঁর রান ১০৪। ইনিংসটা সাজিয়েছেন ১১টি চার ও ১ ছয়ে।

দুই ওপেনার ফিরে যাওয়ার পর ভারতীয় বোলারদের ওপর এ ম্যাচেও ছড়ি ঘোরাতে শুরু করেন গ্লেন ম্যাক্সওয়েল। জাদেজার বলে স্টাম্পড হওয়ার আগে ৩ ছয় আর ৩ চারে ৩১ বলে করেছেন ৪৭ রান। ম্যাক্সওয়েল ফিরে যেতেই সফরকারীদের ইনিংসটা একটু যেন ধাক্কা খায়। স্বচ্ছন্দে এগোতে পারেনি শুরুর মতো। ৬ রানের মধ্যে নেই মিডল অর্ডারের দুই ভরসা। ৭ রান করেছেন শন মার্শ আর রানের খাতাই খুলতে পারেননি হ্যান্ডসকম্ব। শেষ পর্যন্ত স্টইনিস ও ক্যারির জুটিতে ৫০ রান আসায় স্কোর ৩০০ পেরিয়েছে অস্ট্রেলিয়ার। ১০ ওভারে ৬৪ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন কুলদীপ যাদব।