বিশ্বকাপে ভারত স্কোয়াডে যাঁদের দেখতে চান সৌরভ

ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ছবি - এএফপি
ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ছবি - এএফপি
>এগিয়ে আসছে বিশ্বকাপ। বিশ্বকাপ উপলক্ষে সব দল নিজেদের চূড়ান্ত স্কোয়াড নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। বিশ্বকাপে ভারতের স্কোয়াড কেমন হওয়া চাই, এ নিয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। আসুন দেখে নেওয়া যাক কে কে রয়েছেন সেই দলে!

বিশ্বকাপে নিজের দলের আদর্শ একাদশ কেমন হবে, এ নিয়ে ক্রিকেট বোর্ডগুলোর চিন্তার শেষ নেই। নিখুঁত একাদশ নির্বাচনের মাধ্যমে বিশ্বকাপ শিরোপা জয় করার দিকেই লক্ষ্য সবার। পিছিয়ে নেই সাবেক খেলোয়াড়েরাও। প্রায় প্রতিদিন কোনো না কোনো সাবেক খেলোয়াড় এ বিষয়ে মতামত দিচ্ছেন। সর্বশেষ সে তালিকায় নাম লেখালেন সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। তিনি নির্বাচন করেছেন তাঁর পছন্দের ভারত স্কোয়াড। সঙ্গে ভারতের ব্যাটিং অর্ডারটা কেমন হতে পারে, সে ব্যাপারেও নিজের মত ব্যক্ত করলেন তিনি।

ভারতের মূল ব্যাটিং অর্ডার থেকে নিজের পছন্দের ব্যাটিং অর্ডারে খুব একটা পরিবর্তন আনেননি সৌরভ। যথারীতি ওপেনার হিসেবে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে রেখেছেন। তিন নম্বরে বিশ্বসেরা ব্যাটসম্যান ও দলের অধিনায়ক বিরাট কোহলি। তবে চার নম্বর জায়গায় কে খেলবেন, এ নিয়ে দেখা গেছে দ্বিধাবিভক্তি। কয়েক মাস ধরে চার নম্বরে কোনো ব্যাটসম্যানের কাছ থেকে প্রত্যাশামাফিক পারফরম্যান্স পায়নি ভারত। ঘুরেফিরে খেলিয়ে গেছে ঋষভ পন্ত, লোকেশ রাহুল, অম্বতি রাইড়ু, বিজয় শংকর, দিনেশ কার্তিকদের। ভারতের কোচ রবি শাস্ত্রী ইঙ্গিত দিয়েছেন, তিন নম্বরে ঋষভ পন্তকে খেলিয়ে বিশ্বকাপে তিন থেকে চার নম্বরে নামানো হতে পারে অধিনায়ক কোহলিকে। শাস্ত্রীর এই বক্তব্যর সঙ্গে কিছুদিন আগে দ্বিমত পোষণ করেছিলেন সৌরভ। তাঁর একাদশেও তিনি তা আগের বক্তব্যের ছাপ রাখলেন। এখন চার নম্বরে নামছেন রাইড়ু, সৌরভের মতে বিশ্বকাপে তাকেই চার নম্বরেই নামানো উচিত। পাঁচ নম্বরে সৌরভের পছন্দ পুরোনো যোদ্ধা, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, যে ধোনি সৌরভের দলের একমাত্র বিশেষজ্ঞ উইকেটরক্ষক। ফলে ঋষভ পন্ত বা নিদাহাস ট্রফি জয়ের নায়ক দীনেশ কার্তিক, কাউকেই নিজের দলে রাখেননি তিনি।

এরপরের তিন জায়গায় সৌরভের পছন্দ তিন অলরাউন্ডার। ছয় নম্বরে খেলবেন স্পিন অলরাউন্ডার কেদার যাদব। সৌরভের মুখ থেকেই শোনা যাক তাঁর পছন্দের ভারতীয় ব্যাটিং লাইনআপ সম্পর্কে, ‘শিখর-রোহিতেরই ওপেন করা উচিত। এই দুজন ছাড়া ওপেন করতে পারে রাহুলও। কোহলি নিজের জায়গাতেই নামুক। রাইড়ু চারে। ধোনি পাঁচে, কেদার ছয়ে।’

পেস বোলিং অলরাউন্ডার হিসেবে সৌরভের দলে জায়গা পেয়েছেন হার্দিক পান্ডিয়া ও বিজয় শংকর। অস্ট্রেলিয়া সফরে ভালো পারফরম্যান্সের কারণে সৌরভের মন জয় করে নিয়েছেন শংকর, ফলে কপাল পুড়েছে হার্দিকের বড় ভাই, স্পিন অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়ার। ইংলিশ কন্ডিশনে খেলতে হবে বলেই কিনা, পেস বোলিং বিভাগে সৌরভের স্কোয়াডে জায়গা পেয়েছেন চারজন। জসপ্রীত বুমরা, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার ও উমেশ যাদব। দলে জায়গা পাননি খলিল আহমেদ, ইশান্ত শর্মা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ ও দীপক চাহারের মতো পেসাররা। বাঁহাতি চায়নাম্যান কুলদীপ যাদব ও ডানহাতি লেগ স্পিনার যুঝবেন্দ্র চাহাল—দুজনকেই স্কোয়াডে রেখেছেন তিনি। ফলে রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর প্রমুখ জায়গা পাননি।

বিসিসিআই সৌরভের মতকে কতটুকু গুরুত্ব দিচ্ছে, সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে বিশ্বকাপ পর্যন্ত!