বাফুফে কর্মকর্তার জেলে থাকা নিয়ে উদ্বিগ্ন ফিফা

মাহফুজা আক্তার কিরণ। ফাইল ছবি
মাহফুজা আক্তার কিরণ। ফাইল ছবি
>বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ জেলে থাকায় উদ্বিগ্ন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে করা মামলায় কারাগারে আছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য ও নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ। তিনি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশনেরও (এএফসি) সদস্য। তাঁর গ্রেপ্তারে উদ্বিগ্ন হয়ে পড়েছে ফিফা ও এএফসি। আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে ফোনে যোগাযোগ করে খোঁজ নিয়েছেন বিশ্ব ফুটবলের আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মকর্তারা।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানিয়েছেন বিষয়টি। ১৬ মার্চ গ্রেপ্তার হওয়ার পর মাহফুজার পক্ষ থেকে জামিন চেয়েছিলেন তাঁর আইনজীবী। কিন্তু জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। মাহফুজা জামিন পেয়েছেন কি না, এই বিষয়ে জানার জন্যই ফোন দিয়েছিলেন ফিফা জুরিখ অফিসের ডেভেলপমেন্ট অফিসার সঞ্জীবন বালাসিঙ্গম। বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক, ‘বিভিন্ন পত্রপত্রিকা মারফত ফিফা-এএফসি জানতে পেরেছে মাহফুজা আক্তার কিরণের জেলে যাওয়ার বিষয়টি। যেহেতু সে ফিফা ও এএফসির সদস্য, তাই ফিফার কর্মকর্তা জুরিখ থেকে ফোনে জানতে চেয়েছিলেন, তাঁর জামিন হয়েছে কি না। এখন তাঁর শারীরিক অবস্থা কেমন, তাঁদের পক্ষ থেকে কোনো করণীয় আছে কি না।’ এ ছাড়া ফিফার দক্ষিণ এশিয়া অঞ্চলের ডেভেলপমেন্ট অফিসার প্রিন্স রুফোজও খোঁজ নিয়েছেন বলে জানান আবু নাঈম।

প্রধানমন্ত্রী সম্পর্কে কটূক্তি করার অভিযোগ এনে মাহফুজা আক্তারের বিরুদ্ধে ১২ মার্চ ঢাকার আদালতে মামলা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক যুগ্ম সম্পাদক আবু হাসান চৌধুরী প্রিন্স। মামলার আরজিতে দাবি করা হয়, ৮ মার্চ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য মাহফুজা আক্তার প্রধানমন্ত্রী সম্পর্কে কটূক্তি করেন। মানহানিকর বক্তব্য রাখেন, যা টেলিভিশন ও পত্রিকায় প্রকাশিত হয়। আদালত সেদিন ফিফার সদস্য মাহফুজা আক্তারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।