কোহলির মতো হতে পারবেন, বিশ্বাস বাটলারের

>
এবার আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন বাটলার। ছবি: টুইটার
এবার আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন বাটলার। ছবি: টুইটার
নিজেকে বিরাট কোহলির পর্যায়ে নিয়ে যাওয়ার সামর্থ্য আছে বলে মনে করেন জস বাটলার

প্রথমে আইপিএল, তারপর বিশ্বকাপ খেলে নামতে হবে অ্যাশেজ লড়াইয়ে। জস বাটলারের জন্য সামনের সময়টা তাই যেমন ব্যস্ততার, তেমনি গুরুত্বপূর্ণও। পারফরম্যান্সের জন্য আদর্শ মঞ্চ। আর এসব মঞ্চ সামনে রেখে বাটলার মনে করছেন, বিরাট কোহলির পর্যায়ে যাওয়ার মতো সামর্থ্য তাঁর আছে।

কোহলি যে এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান, তা খুব কম মানুষই অস্বীকার করবেন। ভারতীয় অধিনায়ক অনেকের বিচারেই সর্বকালের সেরাদের একজন। টেস্টে কোহলির ব্যাটিং গড়া ৫৫-এর কাছাকাছি ও ওয়ানডেতে ৬০ ছুঁই ছুঁই। বেশ আগে থেকেই তিনি ভারতীয় দলের অবিচ্ছেদ্য অংশ। বাটলার অন্যদিকে সম্ভাবনাময়, সামর্থ্যও কম নেই; তবে ধারাবাহিক হয়ে উঠতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এর আগে তাঁর ৭৭ বলে ১৫০ রানের ইনিংসই আত্মবিশ্বাস বাড়িয়েছে বলে মনে করছে সংবাদমাধ্যম। কিন্তু তা এতটা যে বাটলার মনে করছেন, কোহলির পর্যায়ে যেতে পারেন।

বাটলার তাঁর টেস্ট (১) ও ওয়ানডে (৭) ক্যারিয়ার মিলিয়ে এ পর্যন্ত ৮ সেঞ্চুরি হাঁকিয়েছেন। অন্যদিকে, এ দুই সংস্করণ মিলিয়ে কোহলির সেঞ্চুরিসংখ্যা ৬৬। ভারতের এই ব্যাটসম্যানকে অনেকেই বাকিদের চেয়ে অন্য মাত্রার বলে মনে করেন। অর্থাৎ, বর্তমান ক্রিকেটে কোহলির পর্যায়ে শুধু তিনি একাই। বাটলার তা মেনে নিয়েই মেইল অনলাইনকে বললেন, ‘আমি জানি আরও উঁচু পর্যায়ে উঠতে পারি। সেটি কোহলির মতো কেউ যে প্রায় প্রতি ম্যাচেই সেঞ্চুরি করে। সমস্যা নেই, একসময় এমন পর্যায়ে পৌঁছাতে পারব। তবে প্রায় প্রতি ম্যাচেই ওটা (সেঞ্চুরি) করার মানসিকতা রাখতে চাই।’

তবে কোহলির পর্যায়ে ওঠার ইচ্ছা করা যত সহজ, বাস্তবে তা অনূদিত করা ততটাই কঠিন। ওয়ানডেতে ৪১ সেঞ্চুরির মালিক কোহলি গত কয়েক বছরে বাকিদের চেয়ে এগিয়ে গেছেন যোজন ব্যবধানে। ২০১৬ সালে ১০ ম্যাচে তাঁর ব্যাটিং গড় ছিল ৯২.৩৭। পরের বছর ২৬ ম্যাচে ৭৬.৮৪। আর গত বছর ১৪ ম্যাচে ১৩৩.৫৫ ব্যাটিং গড়! এ বছর ১১ ওয়ানডে খেলে এরই মধ্যে ৩ সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি। গত তিন বছরে ৫১ ওয়ানডে খেলে ১৫ সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতের এই তারকা। বাটলার সে তুলনায় ওয়ানডেতে সর্বসাকল্যে ৭ সেঞ্চুরি পেয়েছেন। তবে গত আইপিএলে ১৩ ম্যাচে ১৫৫ স্ট্রাইক রেটে ৫৪৮ রান করেছিলেন এই ইংলিশ ব্যাটসম্যান।