পাকিস্তান বিরোধে ক্ষতিতে ভারতীয় টেনিস

পাকিস্তান বিরোধিতার কারণে আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিতা আয়োজনের অধিকার হারিয়েছে ভারতীয় টেনিস। প্রতীকী ছবি
পাকিস্তান বিরোধিতার কারণে আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিতা আয়োজনের অধিকার হারিয়েছে ভারতীয় টেনিস। প্রতীকী ছবি
>

কাশ্মীর হামলায় আকাশপথ বন্ধ থাকায় এবার আন্তর্জাতিক টেনিস প্রতিযোগিতা আয়োজনের অধিকার হারিয়েছে ভারত।

কাশ্মীরে হামলাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তান বিরোধের খেসারত দিচ্ছে ভারতের ক্রীড়াঙ্গন। এর আগে কুস্তির জুনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপের আয়োজন করার অধিকার হারিয়েছিল ভারত। এবার তেমনটি ঘটল টেনিসেও। ভারত-পাকিস্তানের আকাশ পথ বন্ধ থাকার কারণে জুনিয়র ডেভিস কাপ ও ফেড কাপের মতো টেনিস প্রতিযোগিতা আয়োজন করার দায়িত্ব হারিয়েছে ভারত। কাশ্মীরে গত মাসে জঙ্গি হামলা ও বালাকোটে ভারতীয় বিমানবাহিনীর আক্রমণের পরিপ্রেক্ষিতে ভারত-পাকিস্তানের আকাশ পথ বন্ধ রয়েছে।

ভারতের ক্ষতি হলেও, লাভ হয়েছে থাইল্যান্ডের। দুটি প্রতিযোগিতাই এখন এখন আয়োজন করার দায়িত্ব পেয়েছে তারা। আগামী ৮ থেকে ১৩ এপ্রিল দিল্লির লন টেনিস অ্যাসোসিয়েশন কমপ্লেক্সে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল জুনিয়র ডেভিস কাপের। পাকিস্তানসহ ১৬ টি দল এই টুর্নামেন্টে অংশ নেবে, এমনটাই কথা ছিল। একই ভেন্যুতে ১৫ থেকে ২০ এপ্রিল পর্যন্ত হওয়ার কথা ছিল ফেড কাপ। কোনো প্রতিযোগিতাই এখন আর ভারতে হচ্ছে না।
গত ফেব্রুয়ারিতেও নয়াদিল্লিতে অনুষ্ঠিত হওয়া আইএসএসএফ বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য পাকিস্তানের শুটারদের ভিসা দিতে অস্বীকার করেছিল ভারত। যার ফলে অসন্তুষ্ট হয়েছিল শুটিংয়ের নিয়ন্ত্রক সংস্থা। এ ছাড়াও গত শনিবার জুনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা ভারত থেকে সরিয়ে নেওয়া হয়। শুটিং ও কুস্তি অঙ্গনের পর এবার কাশ্মীর হামলার প্রভাব পড়ল ভারতের টেনিস অঙ্গনেও।