ভারত বিশ্বকাপ জিতলেও শাস্ত্রীর চাকরি পাকা নয়!

ভারতের হেড কোচ রবি শাস্ত্রী। ছবি: এএফপি
ভারতের হেড কোচ রবি শাস্ত্রী। ছবি: এএফপি
>বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচ হিসেবে শেষ হবে রবি শাস্ত্রীর মেয়াদ। সঙ্গে শেষ হবে তাঁর সহকারী কোচদের মেয়াদও। চুক্তির শর্তের গ্যাঁড়াকলে পড়েছেন শাস্ত্রী। ভারতকে বিশ্বকাপ জেতালেও নতুন করে চাকরি পদে আবেদন করতে হবে তাঁকে!

২০১৭ সালের জুলাইয়ে ভারতীয় জাতীয় দলের হেড কোচ হিসেবে নিয়োগ পান রবি শাস্ত্রী এবং তাঁর সহকারীরা। বিশ্বকাপের পর তাঁদের এই চুক্তির মেয়াদ ফুরোবে। ভারতীয় ক্রিকেট অঙ্গনে এখন যে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, শাস্ত্রী এবং তাঁর বহরের সঙ্গে বিসিসিআই কি চুক্তির মেয়াদ বাড়াবে?

প্রশ্নটার সরল উত্তর হলো, না! শাস্ত্রীর সঙ্গে বিসিসিআই চুক্তির মেয়াদ বাড়াবে না বলে নতুন করে কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দেবে। বিশ্বকাপ শেষে প্রায় দুই সপ্তাহের যে ফাঁকা সময় থাকবে, তখন কোচ নিয়োগের সাক্ষাৎকার নেওয়া হবে। ইংল্যান্ডে ৩০ মে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হয়ে শেষ হবে ১৪ জুলাই। ভারতীয় দল জুলাইয়ের শেষ নাগাদ ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে। বিসিসিআই তার আগেই নতুন কোচ নিয়োগের প্রক্রিয়া সারতে চাইবে। যদি কোনো কারণে এর মধ্যে কোচ নিয়োগ সম্পন্ন না হয়, বিসিসিআই চাইলে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য অন্তর্বর্তী কোচ নিয়োগ দিতে পারে।

শাস্ত্রীকে আবারও পুরো নিয়োগপ্রক্রিয়ায় যেতে হচ্ছে কেন? বিষয়টি প্রথমে পরিষ্কার ছিল না। অস্ট্রেলিয়ার কাছে সম্প্রতি ঘরের মাঠে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে হারলেও তাঁর অধীনে ভারতের রেকর্ড দারুণ। অস্ট্রেলিয়ার মাঠে গিয়ে তো ভারত সব ট্রফিই জিতে এসেছে কদিন আগে। এমন নয়, শাস্ত্রীর কাজে সন্তুষ্ট নয় বিসিসিআই। ঝামেলা হলো, গত মেয়াদে শাস্ত্রীকে যখন নিয়োগ দেওয়া হয়, নিয়োগপত্রের কোথাও এমন শর্ত ছিল না, দুই পক্ষ চাইলে চুক্তির মেয়াদ বাড়াতে পারে। অর্থাৎ এই চুক্তির মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে চুক্তিও শেষ!

শাস্ত্রীর পাশাপাশি এই ভাগ্য বরণ করে নিতে হবে তাঁর সহকারী লটবহরকেও। সঞ্জয় বাঙ্গার—সহকারী কোচ, ভরত অরুণ—বোলিং কোচ, আর শ্রীধর—ফিল্ডিং কোচ। নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা পিটিআইকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘অনিল কুম্বলের সময় থেকে কোচ ও সহকারীদের চুক্তিপত্রে মেয়াদ বাড়ানো কিংবা নবায়নের কোনো শর্ত নেই। আর তাই ভারত বিশ্বকাপ জিতলেও শাস্ত্রীকে নতুন নিয়োগ প্রক্রিয়ার মুখোমুখি হয়ে আসতে হবে। তবে বর্তমান কোচ হিসেবে তিনি সংক্ষিপ্ত তালিকায় সরাসরি জায়গা পাবেন।’

ভারতের নতুন কোচ নিয়োগপ্রক্রিয়ায় আগের মতোই তিন সদস্যের ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) গঠন করা হবে। এ কমিটির সদস্য হিসেবে আবেদনকারীদের যোগ্যতা যাচাইয়ের পর সংক্ষিপ্ত তালিকা করবেন শচীন টেন্ডুলকার, ভি ভি এস লক্ষ্মণ ও সৌরভ গাঙ্গুলী। শাস্ত্রীকে প্রাথমিক বাছাইয়ে যেতে হচ্ছে না। তিনি সরাসরি সংক্ষিপ্ত তালিকায় ঢুকে যাবেন। তবে তিন সদস্যের সেই কমিটির রায় পেলেই আবার কোচের পদে ফিরবেন।

তবে নতুন করে প্রক্রিয়া শুরু হলে শাস্ত্রীর পাশাপাশি সংক্ষিপ্ত তালিকায় আসা বাকি কোচ পদের প্রার্থীদেরও সাক্ষাৎকার নেবে সেই ত্রয়ী।