রোনালদোকে দেখে দল পাল্টান রাহুল গান্ধী!

ক্রিস্টিয়ানো রোনালদোর খেলা পছন্দ করেন রাহুল গান্ধী। ছবি: রয়টার্স
ক্রিস্টিয়ানো রোনালদোর খেলা পছন্দ করেন রাহুল গান্ধী। ছবি: রয়টার্স
>

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ইউরোপের কোন ফুটবল ক্লাবের সমর্থক? তাঁর পছন্দের ফুটবলার কে?

রাহুল গান্ধী দল পাল্টান! চমকে ওঠার কিছু নেই। রাজনীতির মাঠে নয়। ভারতীয় রাজনীতির অন্যতম শীর্ষ নেতা, কংগ্রেস সভাপতি দল পাল্টান ফুটবল-সমর্থক হিসেবে। এ ব্যাপারে তাঁর রাখঢাক নেই। ক্রিস্টিয়ানো রোনালদো যে ক্লাবে খেলেন, রাহুল রাতারাতি বনে যান সে ক্লাবের সমর্থক। এক সময়ের কড়া রিয়াল মাদ্রিদ সমর্থক এ মৌসুমে হয়ে গেছেন জুভেন্টাস-ভক্ত। ওই রোনালদো দল পাল্টেছেন বলেই।
রাজনীতিকদের খেলা দেখার সময় কোথায়? ভারতের মতো বৃহৎ গণতান্ত্রিক দেশের হলে তো কথাই নেই। দিনরাত ব্যস্ত থাকতে হয়। রাহুল গান্ধীর মতো রাজনীতিকদের ব্যস্ততা তো আরও বেশি। তাঁদের তো কেবল নিজের রাজনীতি নয়, ভাবতে হয়, গোটা দলটাকে নিয়েই, দেশ নিয়ে তো বটেই। এত কিছুর পরেও তো তাঁরা রক্ত-মাংসে গড়া মানুষই। তাদেরও বিনোদন লাগে। তারাও নাটক-সিনেমা দেখার চেষ্টা করেন, চেষ্টা করেন টেলিভিশনে বা মাঠে গিয়ে খেলা দেখার। তবে রাহুল এ ক্ষেত্রে নিজেকে আরও একটু এগিয়ে রাখলেন। রাত জেগে ইউরোপীয় ফুটবলের খেলাও দেখেন তিনি।

ভারতের মণিপুরে ‘ডায়ালগ ফর ডেমোক্রেসি’ অনুষ্ঠানে ফুটবল নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন এই রাজনীতিবিদ। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাতি ও রাজীব গান্ধীর সন্তান রাহুল রিয়াল না বার্সা কোন দলের সমর্থক, জানতে চাওয়া হয়েছিল এটিই। এ প্রশ্নের জবাবে রাহুল দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের কারও নামই প্রথমে মুখে তোলেননি। জানিয়ে দেন,তিনি জুভেন্টাসের সমর্থক। এটি অবশ্যই রোনালদোর কারণে।
তবে একটি বিষয় তিনি জানিয়েছে অকপটেই। রোনালদো যখন রিয়ালে খেলতেন, তখন তিনি তাদেরই সমর্থক ছিলেন, ‘রোনালদো ওখানে (মাদ্রিদ) থাকতে আমি রিয়ালের সমর্থক ছিলাম। সে ইতালিতে পাড়ি জমানোর পর থেকেই আমি জুভেন্টাসের সমর্থক।’