আইপিএল দেখাবে না পাকিস্তান

আগামী শনিবার থেকে শুরু হতে যাচ্ছে আইপিএল। ছবি : টুইটার
আগামী শনিবার থেকে শুরু হতে যাচ্ছে আইপিএল। ছবি : টুইটার
>কাশ্মীর হামলার ঘটনায় নিজেদের দেশে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগ (পিএসএল) সম্প্রচার করা বন্ধ করে দিয়েছিল ভারত। এখন সেই ঘটনার ‘প্রতিশোধ’ নিতে যাচ্ছে পাকিস্তান। আইপিএল সম্প্রচার করবে না তারা, শোনা যাচ্ছে এমনটাই।

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান সম্পর্ক এখন তলানিতে। কিছুদিন আগে পিএসএলের সম্প্রচার বন্ধ করে দিয়েছিল ভারত। ভারতীয় সংবাদমাধ্যমগুলি বন্ধ করে দিয়েছিল পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের যেকোনো খবরের প্রকাশও। ভারতীয় প্রতিষ্ঠান রিলায়েন্স পিএসএলের সম্প্রচারের দায়িত্বে থাকলেও তারা বাতিল করেছিল চুক্তি। এবার আইপিএল নিয়ে ‘বদলা’ নিচ্ছে পাকিস্তান। জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের টেলিভিশন সম্প্রচার নিষিদ্ধ করা হচ্ছে পাকিস্তানে।

এ ব্যাপারে সিদ্ধান্ত মোটামুটি নিয়েই ফেলেছে পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা—তাঁরা কিছুতেই পাকিস্তানের কোনো টিভি চ্যানেলে আইপিএল সম্প্রচারিত হতে দেবেন না। পাকিস্তানি চ্যানেলে সম্প্রচার বন্ধ তো বটেও, এ সময় বন্ধ থাকবে আইপিএল সম্প্রচারকারী যেকোনো টেলিভিশন চ্যানেল। বিষয়টি পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভায় পাঠানো হয়েছে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য। সেখানে পাশ হলেই সিদ্ধান্তটি কার্যকর করা হবে। পাকিস্তানি ক্রীড়া সাংবাদিক, স্কাই স্পোর্টসের ক্রিকেট বিশ্লেষক সাজ সাদিক টুইটারে জানিয়েছেন, আইপিএল দেখান হবে না পাকিস্তানে।

কাশ্মীরের পুলওয়ামা হামলার পর থেকেই দুই দেশের বিরোধ চরমে পৌঁছেছে। এর প্রভাব পড়েছে ক্রিকেটেও। পিএসএল-আইপিএল নিয়ে পাল্টাপাল্টি চলছে। ভারত চাচ্ছে পাকিস্তানের সঙ্গে খেলাধুলা বিষয়ক যেকোনো ধরনের সম্পর্ক ছিন্ন করতে। এর অংশ হিসেবেই বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের কথা ভাবা হচ্ছে। শুধু তা-ই নয়, প্রতিবাদের অংশ হিসেবে মুম্বাইয়ের ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া (সিসিআই), পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিএ), বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশান (সিবিএ) তে সাজানো পাকিস্তানি ক্রিকেটারদের ছবি ঢেকে দেওয়া হয়েছে। কোনো কোনো জায়গা থেকে ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, ইনজামাম উল হকদের ছবি সরিয়েও নেওয়া হয়েছে।

২০০৮ সালে প্রথম আইপিএলে পাকিস্তানি ক্রিকেটাররা খেলেছিলেন। সালমান বাট, শোয়েব আখতার, উমর গুল, মোহাম্মদ হাফিজ, আজহার মেহমুদ, শহীদ আফ্রিদি, শোয়েব মালিকরা রাঙিয়েছিলেন আইপিএলের মঞ্চ। পরে রাজনৈতিক টানা-পোড়েনে পাকিস্তানিরা আর আইপিএলে খেলতে পারেননি। তবে পাকিস্তানে আইপিএল যথেষ্ট জনপ্রিয়। সম্প্রচার নিষিদ্ধ হলে কিছুটা ক্ষতির মুখেই পড়তে হবে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টকে।

আগামী পরশু চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএলের এবারের আসর।