হতাহতদের পাশে নিউজিল্যান্ড রাগবি তারকা

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছেন সনি বিল উইলিয়ামস। ছবি:আরএনজেড
সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছেন সনি বিল উইলিয়ামস। ছবি:আরএনজেড
নিউজিল্যান্ডের রাগবি তারকা সনি বিল উইলিয়ামস আজ ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে জুমার নামাজ পড়েছেন। সেখানে তিনি সবাইকে ইসলাম ধর্মকে ভালোভাবে জানান আহ্বান জানিয়েছেন।


সনি বিল উইলিয়ামস শুধু মুসলিম নন, নিউজিল্যান্ড রাগবি ইউনিয়ন দলে খেলা প্রথম মুসলিমও। দেশটির প্রখ্যাত এই রাগবি খেলোয়াড় ও পেশাদার হেভিওয়েট মুষ্টিযোদ্ধা ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলার পর থেকেই তাঁর স্বধর্মীদের পাশে দাঁড়িয়েছেন। তারই ধারাবাহিকতায় আজ সেই মসজিদেই নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী এবং অন্যান্য নেতৃস্থানীয় ব৵ক্তিবর্গ সহ প্রায় ২০ হাজার লোকের সঙ্গে জুমার নামাজ আদায় করেছেন এই রাগবি তারকা।

আল নুর মসজিদে নামাজ আদায় করেন নিউজিল্যান্ডের এই রাগবি তারকা। ছবি: নিউজিল্যান্ড হেরাল্ড
আল নুর মসজিদে নামাজ আদায় করেন নিউজিল্যান্ডের এই রাগবি তারকা। ছবি: নিউজিল্যান্ড হেরাল্ড

এক সপ্তাহ আগে ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে যায় বাংলাদেশ ক্রিকেট দল। হ্যাগলি ওভাল মাঠের পার্শ্ববর্তী এ মসজিদে জুমার নামাজ আদায় করতে গিয়েছিল বাংলাদেশ দল। দেরিতে পৌঁছানোয় প্রাণে বেঁচে যান ক্রিকেটাররা। কিন্তু সনির বন্ধু বাঁচতে পারেননি। নিহত ৫০জনের মধ্যে ছিলেন তাঁর বন্ধুও। আর ক্যান্টারবুরির হয়ে খেলার সময়ে ওই মসজিদে সনি নিজেও নিয়মিত নামাজ আদায় করতেন।

আজ আল নুর মসজিদে নামাজ আদায় শেষে সবার সঙ্গে দুই মিনিট নীরবতাও পালন করেন সনি। নিউজিল্যান্ডের সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘ইসলাম কী মানুষ তা আসলেই জানে না। এই জ্ঞানের আলো পাওয়ার পর আমি বুঝতে পেরেছি, যা ইসলামকে বুঝতে সবারই দরকার।’ সনি আরও বলেন, ‘একজন গর্বিত মুসলিম এবং গর্বিত নিউজিল্যান্ডার হিসেবেই...সবার প্রতি ভালোবাসা প্রদর্শনে আমি এখানে (মসজিদ) এসেছি। নিজে কিছুটা লাজুক হলেও বুঝেছি কিছুটা করতে হবে, আমরা মুসলিম তা বোঝাতে। কিন্তু আমরা একই সঙ্গে মানুষ আর নিউজিল্যান্ডারও।’

নিউজিল্যান্ডের মুসলিমদের সঙ্গে ‘সেলফি’ তুলছেন সনি। ছবি: নিউজিল্যান্ড হেরাল্ড
নিউজিল্যান্ডের মুসলিমদের সঙ্গে ‘সেলফি’ তুলছেন সনি। ছবি: নিউজিল্যান্ড হেরাল্ড

মুসলিমদের প্রতি সমর্থন দেওয়ায় নিউজিল্যান্ডের জনগণ এবং রাগবি দলকে ধন্যবাদও জানান সনি, ‘দেশের জনগণ এই বিপদের সময় দেখিয়েছে তাঁরা আমাদের প্রতি যত্নশীল।’ ইসলাম ধর্ম সমন্ধে আরও জানার দায়িত্ব নিউজিল্যান্ডের মানুষের ওপর ছেড়ে দিয়ে সনি বলেন, ‘এই ধর্ম সত্যিই শান্তি ও ভালোবাসার।’ সন্ত্রাসী হামলায় হতাহতদের পরিবারকে সাহায্য করতে একটি দাতব্য তহবিল গঠন করে প্রায় ২ লাখ ডলার তুলে দিয়েছেন সনি।