মাশরাফিদের ধাক্কা দিলেন এনামুলরা

ওয়াসিম জাফরের ৯৪ রানের ইনিংস জেতাতে পারেনি আবাহনীকে। ফাইল ছবি
ওয়াসিম জাফরের ৯৪ রানের ইনিংস জেতাতে পারেনি আবাহনীকে। ফাইল ছবি
ফতুল্লায় আজ ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম ব্যাংকের কাছে ১৬ রানে হেরেছে আবাহনী। মৌসুমে প্রথম হারের স্বাদ পেলেন মাশরাফিরা। সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন প্রাইম ব্যাংক ওপেনার এনামুল


ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী খেলছিল চ্যাম্পিয়নের মতোই। নিজেদের প্রথম চার ম্যাচের চারটিই জিতেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আবাহনীর জয়রথ থামাল প্রাইম ব্যাংক। আজ ফতুল্লায় প্রাইম ব্যাংকের কাছে ১৬ রানে হেরেছে মাশরাফির আবাহনী।

৩০৩ রানের লক্ষ্যে খেলতে নেমে আবাহনী ওপেনার জহুরুল ইসলাম ফিরেছেন কোনো রান না করে। আরেক ওপেনার সৌম্য সরকার আউট ৩৬ রানে। আবাহনীকে তবুও জয়ের স্বপ্ন দেখিয়েছে ওয়াসিম জাফর আর নাজমুল হোসেন শান্তর তৃতীয় উইকেটে যোগ করা ১৩২ রানের জুটি। জাফরের সুযোগ ছিল ১১ নম্বর লিস্ট ‘এ’ সেঞ্চুরি তুলে নেওয়ার। আল আমিনের বলে মনির হোসেনের ক্যাচ হয়ে আবাহনীর ভারতীয় ব্যাটসম্যান সেঞ্চুরি হাতছাড়া করেছেন ৬ রান দূরে থেকে।

নাজমুল অবশ্য অত দূর যেতে পারেননি, আল আমিনের আরেক শিকার হয়ে আউট ৭৩ রানে। জাফর-নাজমুল জুটি ভাঙার পর আরেকটা লম্বা জুটি হওয়া যখন খুব জরুরি ছিল, সেটিই গড়তে পারেনি আবাহনী। অধিনায়ক মোসাদ্দেক হোসেনের লড়াইটা বৃথাই গেছে। দলের শেষ উইকেট হিসেবে মোসাদ্দেক (৫২) যখন আউট হলেন, আবাহনী ৪৮.৫ ওভারে করতে পেরেছে ২৮৬ রান। ৩টি করে উইকেট পেয়েছেন প্রাইম ব্যাংকের আল আমিন, নাহিদুল আর আবদুর রাজ্জাক।

প্রথমে ব্যাট করা প্রাইম ব্যাংক শক্তিশালী আবাহনীর বিপক্ষে বড় স্কোর গড়তে পেরেছে এনামুল হকের সেঞ্চুরির সৌজন্যে। ঘরোয়া ক্রিকেটে এনামুলের ব্যাট কথা বলে সব সময়ই। এবারের প্রিমিয়ার লিগেও তিনি ভালো ছন্দে আছেন। আবাহনীর বিপক্ষে তিন অঙ্ক ছুঁয়েছেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে সেঞ্চুরির হ্যাটট্রিক হয়ে গেল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের এই ওপেনারের। আগের দুই ম্যাচে লিজেন্ডস অব রূপগঞ্জ আর শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন। রূপগঞ্জের বিপক্ষে ১০০ রানে অপরাজিত ছিলেন, শেখ জামালের বিপক্ষে করেছিলেন ১০২। আজ আবাহনীর বিপক্ষে ১২৮ বলে ৫টি চার ও ২ ছক্কায় খেলেছেন ১০২ রানের ইনিংস। সেঞ্চুরি পূর্ণ করে নাজমুল ইসলামের বলে এলবিডব্লু হয়েছেন এনামুল। তাঁর সেঞ্চুরির সঙ্গে অভিমন্যু এসওয়ারানের ৮৫ আর আরিফুল হকের ৫১ রানে আবাহনীর বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩০২ রান তুলেছে প্রাইম ব্যাংক।

লিস্ট ‘এ’ ক্রিকেটে সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন এনামুল। ছবি: প্রথম আলো
লিস্ট ‘এ’ ক্রিকেটে সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন এনামুল। ছবি: প্রথম আলো

আবাহনীর বোলাররা আজ স্বাভাবিকভাবেই ছিলেন খরচে। সবচেয়ে বেশি ঝড় গেছে রুবেল হোসেনের ওপর দিয়ে ৭ ওভারে ৫৬ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন জাতীয় দলের এই পেসার। ৫৬ রান দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। ১০ ওভারে ২ মেডেন দিলেও উইকেটশূন্যই ছিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। সানজামুল ১০ ওভারে ৫৮ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। ১টি করে উইকেট নিয়েছেন সৌম্য সরকার, নাজমুল ইসলাম ও মোসাদ্দেক হোসেন।

টানা চার ম্যাচ জেতা আবাহনী একটা ধাক্কাই খেল প্রাইম ব্যাংকের কাছে। মাশরাফিরা এবারের লিগে প্রথম হারের স্বাদ পেলেন আজ ফতুল্লায়। অন্যদিকে বিকেএসপিতে মোহামেডানকে ২ উইকেটে হারিয়েছে শেখ জামাল। আর মিরপুরে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ৮ উইকেটে হারিয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ।