আর্জেন্টিনার জন্য 'অপয়া' অ্যাটলেটিকোর মাঠ?

ওয়ান্দা মেত্রোপোলিতানোতে আসলেই জিততে ভুলে যায় মেসিরা! ছবি : এএফপি
ওয়ান্দা মেত্রোপোলিতানোতে আসলেই জিততে ভুলে যায় মেসিরা! ছবি : এএফপি
>

গতকাল অ্যাটলেটিকোর মাঠ ওয়ান্দা মেত্রোপোলিতানোতে ভেনেজুয়েলার বিপক্ষে খেলতে নেমেছিলেন মেসিরা। মেসির প্রত্যাবর্তনের এই ম্যাচে ভেনেজুয়েলার কাছে ৩-১ গোলে হেরেছে আর্জেন্টিনা। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এই এই মাঠে খেলতে আসলেই জিততে ভুলে যায় আর্জেন্টিনা!

মেসির ‘ফিরে আসা’টা সুখকর হলো না। ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচে ৩-১ গোলে হেরে মুখ কালো করে মাঠ ছেড়েছে আর্জেন্টাইনরা। হারার ফলে ক্ষিপ্ত মেসিরা চাইলে ফেডারেশনকে বলতেই পারেন, ‘এই মাঠে আর আমরা খেলব না!’ কিন্তু কেন?

ওয়ান্দা মেত্রোপোলিতানোতে গতকাল এই ম্যাচটা হয়েছে। এই মাঠেই রাশিয়া বিশ্বকাপের আগে স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্টিনা। ফল বোধ হয় মনে করিয়ে দেওয়া লাগবে না, মেসিহীন আর্জেন্টিনাকে ছিঁড়েখুঁড়ে খেয়েছিল স্পেন সেদিন। ৬-১ গোলে জিতেছিল তারা। ওয়ান্দা মেত্রোপোলিতানোর ভিআইপি বক্স থেকে সতীর্থদের অসহায় আত্মসমর্পণ দেখেছিলেন মেসি।

কিন্তু কালকে মেসি মাঠেই ছিলেন। ফিরে আসা মেসির কাঁধে চড়ে কোপা আমেরিকার জন্য ভালোভাবে প্রস্তুতি শুরু করবে আকাশি-সাদারা, এটাই ভাবা হচ্ছিল। কিন্তু তা আর হলো কোথায়! উল্টো ভেনেজুয়েলার বিপক্ষে তিন গোল খেয়ে অধোবদনে মাঠ ছাড়তে হলো তাদের। ম্যাচের ষষ্ঠ মিনিটে নিজেদের অর্ধ থেকে রোসালেসের নিখুঁত থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে ঠান্ডা মাথায় প্লেসিং করেছেন নিউক্যাসল ইউনাইটেডের স্ট্রাইকার সালোমোন রনডন। ৪৪ মিনিটে ডি-বক্সের সামনে ফ্রি কিক পেয়ে দ্রুত বল নিয়ে বেরিয়ে যান প্রথম গোলের কারিগর রোসালেস। ঝিম মেরে পড়ে থাকা আর্জেন্টিনা রক্ষণকে অবাক করে দিয়ে বক্সের বাঁ প্রান্ত থেকে গোলার মতো এক শটে ব্যবধান দ্বিগুণ করেন জন মুরিয়ো। ঝাঁপিয়ে পড়া গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানির পক্ষে সম্ভব ছিল না সেটা ঠেকানো। ৫৯ মিনিটে মাতিয়াস সুয়ারেজের ডিফেন্সচেরা পাসে ইন্টার মিলানের স্ট্রাইকার লওতারো মার্টিনেজের কল্যাণে আর্জেন্টিনা এক গোল শোধ করলেও ম্যাচের মীমাংসা হয়ে যায় ৭৭ মিনিটে। জোসেফ মার্টিনেজকে ফাউল করায় পেনাল্টি পায় ভেনেজুয়েলা। সেখান থেকে নিজেই গোল করেছেন মার্টিনেজ।

সব মিলিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপোলিতানোতে দুই ম্যাচ খেলে নয় গোল খেল আর্জেন্টিনা। দিতে পেরেছে মাত্র দুটি গোল। এবং অবশ্যই, দুটি ম্যাচই হেরেছে। মেসিরা রেগেমেগে এখন যদি ফেডারেশনের কাছে নালিশ করেন এই মাঠে আর ম্যাচ আয়োজন না করার জন্য, আশ্চর্য হবেন না যেন!