কোহলি-রোহিত-গেইলরাও যেখানে রায়নার পেছনে

কাল প্রথম ব্যাটসম্যান হিসেবে আইপিএলে পাঁচ হাজার রান পূর্ণ করেছেন রায়না। ছবি: এএফপি
কাল প্রথম ব্যাটসম্যান হিসেবে আইপিএলে পাঁচ হাজার রান পূর্ণ করেছেন রায়না। ছবি: এএফপি

কাল ২১ বলে ১৯ রান করেছেন। আহামরি কোনো ইনিংস নয়। তবে এই ইনিংস দিয়েই একটা মাইলফলক পেরিয়ে গেলেন সুরেশ রায়না। আইপিএলের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক পেরিয়ে গেলেন এই বাঁহাতি। এই অর্জনের খুব কাছে আছেন বিরাট কোহলি

এই কীর্তিতে কোহলি ছাড়াও রায়না পেছনে ফেলেছেন রঙিন ক্রিকেটে এ সময়ের আরেক সেরা ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মাকে। তবে রোহিত আর কোহলি দুজনই এই মৌসুমেই এই পাঁচ হাজারি ক্লাবে ঢুকে যেতে পারেন। কোহলির তো আর চাই মাত্র ৪৬ রান। আর ৫০৭ রান দরকার রোহিতের। কোহলি অবশ্য রোহিত ও রায়না দুজনের চেয়ে কম ম্যাচ খেলেছেন।

আইপিএলে সর্বোচ্চ রানের তালিকার সেরা পাঁচের সবাই ভারতীয়। প্রথম তিনজনের নাম তো ওপরেই জানলেন। এর পরে আছেন গৌতম গম্ভীর ও রবিন উথাপ্পা। সেরা দশের সাতজনই আসলে ভারতীয়। বাকি দুজন শিখর ধাওয়ান ও এম এস ধোনি।

তবে ৬ নম্বর জায়গায় আছেন ডেভিড ওয়ার্নার। আজ ৫৩ বলে ৮৫ রানের ঝোড়ো ইনিংস দিয়ে আইপিএলে ফেরা ওয়ার্নার গড়টা বিশেষ বিবেচনায় নেওয়া উচিত। ওপেনিংয়ে নেমেও আইপিএলে তাঁর ক্যারিয়ার গড় প্রায় ৪১। আইপিএলে তিন সেঞ্চুরির মালিক এই অস্ট্রেলীয় ৪ হাজার ৯৯ রান তুলেছেন মাত্র ১১৫ ম্যাচে। রোহিত-রায়নাদের সমান ইনিংস খেললে হয়তো এক নম্বরে ওয়ার্নারের নামটাই থাকত।

আইপিএলে কমপক্ষে ১৩০০ রান করেও চল্লিশের ওপর গড় ওয়ার্নার ছাড়া আর আছে কেবল মহেন্দ্র সিং ধোনি ও ক্রিস গেইলের। ধোনি ৫৮ ইনিংসে অপরাজিত ছিলেন, এটি তাঁর গড়কে অবশ্যই প্রভাবিত করেছে। তবে নিচের দিকে নেমেও ১৫৮ ইনিংসে ৪ হাজার ১৬ রান করেছেন, ব্যাটসম্যান হিসেবে তাঁর অবস্থান এই পরিসংখ্যানেও প্রমাণ করেছেন ধোনি।

গেইলের তো চার হাজারের কাছাকাছি (৩৯৯৪) রান তুলতে আরও কম ইনিংস (১১১) লেগেছে। এই হিসাবে এবি ডি ভিলিয়ার্স নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। ১৩০ ইনিংসে ৩ হাজার ৯৬২ রান অবশ্য ঈর্ষণীয়ই।

সর্বোচ্চ রান

ব্যাটসম্যান

ম্যাচ

রান

সর্বোচ্চ

১০০

৫০

সুরেশ রায়না

১৭৭

৫০০৪

১০০*

৩৫

৪৫১

১৮৫

বিরাট কোহলি

১৬৪

৪৯৫৪

১১৩

৩৪

৪৩৪

১৭৭

রোহিত শর্মা

১৭৩

৪৪৯৩

১০৯*

৩৪

৩৭৯

১৮৪

গৌতম গম্ভীর

১৫৪

৪২১৭

৯৩

৩৬

৪৯২

৫৯

রবিন উথাপ্পা

১৬৬

৪১৫২

৮৭

২৩

৪১০

১৪৬

ডেভিড ওয়ার্নার

১১৫

৪০৯৯

১২৬

৩৭

৪১০

১৬৩

শিখর ধাওয়ান

১৪৩

৪০৫৮

৯৫*

৩২

৪৬০

৮৫

এমএস ধোনি

১৭৬

৪০১৬

৭৯*

২০

২৭৫

১৮৬

ক্রিস গেইল

১১২

৩৯৯৪

১৭৫*

২৪

৩২৩

২৯২

এবি ডি ভিলিয়ার্স

১৪২

৩৯৬২

১৩৩*

২৮

৩২৬

১৮৭