প্রমোশন পেয়ে বোনাস দিলেন পাকিস্তানের নতুন এই তারকা

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন রিজওয়ান।
ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন রিজওয়ান।
পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় ওয়ানডে চলছে শারজায়। অস্ট্রেলিয়াকে ২৮৫ রানের লক্ষ্য দিয়েছে পাকিস্তান। প্রথম ম্যাচে জেতা অস্ট্রেলিয়া ১১ ওভারে বিনা উইকেটে তুলেছে ৫৩ রান।

চার বছরে খেলেছেন মোটে ২৮টি ওয়ানডে। সুযোগই যে পান না নিয়মিত। পাবেন কী করে? দলের অধিনায়ক যদি হন উইকেটকিপার-ব্যাটসম্যান, একই ভূমিকার অন্য আরেকজনের দর্শক হয়ে বসে থাকা ছাড়া আর কীই-বা করার আছে, যদি না কেবল ব্যাটসম্যানের ভূমিকায় একাদশে নিজেকে অপরিহার্য করে তুলতে পারেন। সরফরাজ আহমেদের অনুপস্থিতি মোহাম্মদ রিজওয়ানকে দারুণ এক সুযোগ এনে দিয়েছিল। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে সেই সুযোগটা দুহাত ভরে লুফে নিলেন রিজওয়ান।

সুযোগ আরেক দিক দিয়ে এসেছিল এই ২৬ বছর বয়সীর জন্য। ক্যারিয়ারের ২৫ ইনিংসের ২১ বারই ব্যাট করেছেন ছয় থেকে আটে। আজ মাত্র দ্বিতীয়বার তাঁকে চারে নামিয়ে দিয়েছিল পাকিস্তান। ব্যাটিং অর্ডারের প্রমোশনটা বোনাস দিয়েই উদযাপন করলেন।
সপ্তম ওভারে ব্যাট হাতে নেমে ৪৭তম ওভারে ফেরার আগে ১২৬ বলে ১১৫ রানের ইনিংস খেলেছেন। ১১টি চার ছিল, তার চেয়ে বড় কথা, তৃতীয় উইকেট জুটিতে হারিস সোহেলের সঙ্গে ৫২ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামলেছেন। এরপর পঞ্চম উইকেট জুটিতে অধিনায়ক শোয়েব মালিকের সঙ্গে ১২৭ রানের জুটিতে পাকিস্তানকে ২৮৪ রান এনে দিয়েছেন।

ভালো অবস্থায় থেকেও পাকিস্তান আরও একবার তিন শ পেরোতে ব্যর্থ হলো। তিন শর প্রসঙ্গ আসছে সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তান ২৮০ রান করেও ৮ উইকেটে হেরেছিল বলে। অনেক দিক দিয়েই প্রথম ম্যাচকে অনুসরণ করছে শারজার দ্বিতীয় ওয়ানডে। সেবারও একজনের সেঞ্চুরির আশপাশে বেশ কিছু ছোট ছোট ইনিংসে ভর করে এগিয়ে গিয়েছিল পাকিস্তান। তবে দলটির সমর্থকেরা চাইবে, অস্ট্রেলিয়াও যেন নিজেদের ইনিংসে প্রথম ম্যাচের পুনরাবৃত্তি না করে।

অস্ট্রেলিয়া অবশ্য এক ব্যাটসম্যান কম নিয়ে খেলতে বাধ্য হচ্ছে। ফিল্ডিংয়ের সময় কাঁধে চোট পেয়ে এই ম্যাচ তো বটেই, সিরিজ থেকেই ছিটকে গেছেন ঝাই রিচার্ডসন। ঝাই আসলে বোলার, প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মিডল অর্ডারই তো ঠিকমতো ব্যাট পেল না! ঝাই বল হাতে দারুণ শুরু পেয়েছিলেন। দিনের পঞ্চম বলেই ইমাম-উল হককে ফিরিয়েছেন। সপ্তম ওভারে ফিরিয়েছেন অন্য ওপেনার শান মাসুদকেও। ৫ ওভারে ২ মেডেন, ১৬ রানে ২ উইকেট। এরপর আর বোলিংয়ে ফেরা হয়নি তাঁর।

বিশ্বকাপের আগে দলের অন্যতম স্ট্রাইক বোলারের এমন চোট! অস্ট্রেলিয়া নিশ্চয়ই হতাশ। এই হতাশার মধ্যে সুখবর হলো, বদলি বোলার হিসেবে বল হাতে নিয়ে দারুণ করেছেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ১০ ওভারে ৪১ রানে ১ উইকেট নিয়েছেন। গত ম্যাচের সেঞ্চুরিয়ান হারিস তাঁরই শিকার। এর আগে ফিঞ্চ ওয়ানডেতে ৪ ওভারের বেশি বল করেননি কখনো।

পাকিস্তানের জন্য এখন পর্যন্ত সেরা প্রাপ্তি রিজওয়ানের সেঞ্চুরি। বিশ্বকাপ মাথায় রেখে পাকিস্তানও এই সিরিজে বেশ কজনকে বিশ্রাম দিয়েছে। সরফরাজ পিএসএল জেতার আনন্দ এখনো উদযাপন করে বেড়াচ্ছেন। এর মধ্যে পাওয়া সুযোগে রিজওয়ান তাঁর চার বছর আগে খেলা ক্যারিয়ার সেরা ৭৫ রানের ইনিংসটা পেরিয়ে গেলেন। শেষে কোল্টার-নাইলের বলে মারতে গিয়ে আউট হয়েছেন। কোল্টার নাইলও ২ উইকেট পেয়েছেন, তবে ৭ ওভারে দিয়েছেন ৫২ রান।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান: ৫০ ওভারে ২৮৪/৭ (ইমাম ০, শান ১৯, হারিস ৩৪, রিজওয়ান ১১৫, উমর আকমল ১৬, শোয়েব মালিক ৬০, ফাহিম ১৪, ইমাদ ১৯, ইয়াসির ১; ঝাই রিচার্ডসন ২/১৬, কোল্টার নাইল ২/৫২, লায়ন ১/৬৪, জামপা ১/৫৭, ফিঞ্চ ১/৪১)।