অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ কবে ওয়ানডে সিরিজ জিতেছিল পাকিস্তান?

অস্ট্রেলিয়ার সঙ্গে ওয়ানডে সিরিজ যেন পাকিস্তানিদের জন্য হতাশার আরেক নাম। ছবি: এএফপি
অস্ট্রেলিয়ার সঙ্গে ওয়ানডে সিরিজ যেন পাকিস্তানিদের জন্য হতাশার আরেক নাম। ছবি: এএফপি
>পাকিস্তান-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে ৮০ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ওয়ানডেতেও হেরেছিল পাকিস্তান। ফলে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ এর মধ্যেই হেরে গেল তারা। ফলে প্রশ্ন উঠেছে, পাকিস্তান শেষবার কবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতেছিল?

২০০২ সালটা কীভাবে কেটেছিল, খেয়াল আছে আপনার?
আর যাই হোক, সামাজিক যোগাযোগমাধ্যমে সময় কাটাতেন না, এটা নিশ্চিত। কেননা, ফেসবুক-টুইটারের জন্মই হয়েছে ২০০৪ সালের পর থেকে। ফুটবলে তখন ব্রাজিল আর রোনালদোর যুগ। বিশ্বকাপ জ্বরে কাঁপতে থাকা দেশের অধিকাংশ তরুণ ব্রাজিল সমর্থকেরা রোনালদোর দেখাদেখি চুলের স্টাইল করতে ব্যস্ত। ক্রিস্টিয়ানো রোনালদো-লিওনেল মেসিদের কেউ চিনত না। ইউরোপিয়ান ইউনিয়নের নিজস্ব মুদ্রা হিসেবে আনুষ্ঠানিকভাবে মাত্র আত্মপ্রকাশ করেছে ইউরো। আইফোনের বালাই ছিল না। আইফোন তো দূরের কথা, স্মার্টফোন কী জিনিস, মানুষ জানত না। আফগানিস্তানে মাত্র সামরিক অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্র। ইরাকে তখনো সাদ্দাম হোসেনের যুগ।

এত বড় ভূমিকা দেওয়ার কারণটা কী? কারণ একটাই, সেই ২০০২ সালের পর থেকে এত কিছু হয়ে গেলেও, একটা জিনিস আর কখনোই হয়নি। সেটি হলো অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের ওয়ানডে সিরিজ জয়। ওই ২০০২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতে এসেছিল ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, শহীদ আফ্রিদি, শোয়েব আকতার, ইনজামাম-উল-হকদের পাকিস্তান। প্রথম ম্যাচে হারলেও পরের দুই ম্যাচে ওয়াসিম, শোয়েব আর আফ্রিদির দাপটে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। ফলাফল, সিরিজ জয়। অ্যাডম গিলক্রিস্ট, রিকি পন্টিং, শেন ওয়ার্ন,গ্লেন ম্যাকগ্রাদের কিছুই করার ছিল না। এর পর থেকে ওয়ানডে সিরিজে হেরেই চলেছে তারা।

এর সূচনা হয় সেই ২০০৪ সালে, ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হওয়া ন্যাটওয়েস্ট সিরিজে। সে সিরিজে মাত্র এক ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল, ওই এক ম্যাচেই হেরেছিল পাকিস্তান। ২০০৯ সালে অস্ট্রেলিয়ার মাটি থেকে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ফিরেছে তারা। এরপর আরব আমিরাতে মাটিতেই তিনটি ওয়ানডে সিরিজ খেলেছে এই দুই দল, হেরেছে প্রত্যেকটায়। মাঝে আরেকবার অস্ট্রেলিয়ায় গিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ হেরে এসেছে তারা। ২০১০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র তিনটি ওয়ানডে জিততে পেরেছে তারা, সিরিজ জেতা তো দূরে থাক! জয়ের হার ১৫ শতাংশেরও কম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিততে কী তবে ভুলেই গেল পাকিস্তান?