বেশি রান তাড়ায় 'অরুচি' গেইলের

আইপিএলে রান তাড়া করতে বললেই কোথায় যেন হারিয়ে যান গেইল! ছবি : এএফপি
আইপিএলে রান তাড়া করতে বললেই কোথায় যেন হারিয়ে যান গেইল! ছবি : এএফপি
>ক্রিস গেইলের বিধ্বংসী ব্যাটিংয়ের কথা কারওরই অজানা নয়। কিন্তু সেই ‘বিধ্বংসী’ গেইলই কেন যেন নিষ্প্রভ হয়ে যান যখন তাঁকে ২০০’র বেশি রান তাড়া করতে হবে।

গতকাল আইপিএলে মুখোমুখি হয়েছিল দুই বলিউড তারকার দুই দল। শাহরুখ খানের কলকাতা ও প্রীতি জিনতার পাঞ্জাব। পাঞ্জাবকে ২৮ রানে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে উঠে এসেছে কলকাতা। কলকাতার দেওয়া ২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাঞ্জাবের ক্রিস গেইল তেমন কিছুই করতে পারেননি।

ক্রিস গেইল দিলখোলা মানুষ। হাসি-তামাশা-উদ্‌যাপনকে বানিয়েছেন জীবনের মূলমন্ত্র। ক্রিকেটটাও ঠিক এই মন্ত্রেই যেন খেলেন তিনি। তাঁর বেশির ভাগ বিধ্বংসী ইনিংসগুলিই চাপমুক্ত, নির্ভার অবস্থায়। ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ছক্কাবৃষ্টিতে প্রতিপক্ষকে ভাসিয়ে দেওয়ার অনেক উদাহরণ আছে গেইলের ক্ষেত্রে। কিন্তু সেই গেইলই বড় রান তাড়া করার চাপ মাথায় নিয়ে যখন খেলেন, তখন কেন যেন কিছুটা চুপচাপ থাকেন।
পরিসংখ্যানও তা-ই বলছে। অন্তত আইপিএলের তাঁর পরিসংখ্যান এমনই। এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে গেইলের প্রতিপক্ষ যখনই প্রথমে ব্যাট করতে নেমে ২০০ রানের গণ্ডি পেরিয়েছে, সেই লক্ষ্য অতিক্রম করতে নেমে গেইলের ব্যাট হাসেনি। সেসব ক্ষেত্রে দলের প্রত্যাশা কখনই মেটাতে পারেননি গেইল। গতকালকের কথাই ধরুন। সতীর্থ আন্দ্রে রাসেলের ঝড়ে কলকাতা প্রথম ইনিংসে ২১৮ রান তোলার পর রান তাড়া করতে নেমে ১৩ বলে ২০ রান করেই ড্রেসিংরুমে ফিরেছেন গেইল। কলকাতার দুই পেসার লকি ফার্গুসন আর প্রসিদ্ধ কৃষ্ণকে একটি করে চার আর ছক্কা মেরে সেই রাসেলের বলেই আউট হয়েছেন। বাকি নয় বলে কিছুই করতে পারেননি। পরে ময়ঙ্ক আগরওয়াল ও ডেভিড মিলারের চেষ্টাও পাঞ্জাবকে জেতাতে পারেনি।

আইপিএলে দুই শতাধিক রান তাড়া করতে গিয়ে গেইলের মুখ থুবড়ে পড়ার উদাহরণ নতুন নয়। এতে ছয়বার প্রথমে ফিল্ডিং করতে নেমে প্রতিপক্ষের রান উৎসব দেখেছেন গেইল। পরে ব্যাটিং করতে নেমে কিছুই করতে পারেননি। গেইলের দলও হেরেছে সেই ছয় ম্যাচে। ওই ছয় ম্যাচে গেইলের রান ছিল যথাক্রমে ০, ০, ১০, ৭৬, ৩২, ২১। ২২.৭১ গড়ে রান মাত্র ১৫৯। স্ট্রাইক রেট ১২৯.২৬।

কিন্তু প্রথমে ব্যাট করতে নামলে কিন্তু গেইল থাকেন স্বরূপে। এবারের আইপিএলে পাঞ্জাবের প্রথম ম্যাচটিতেই তো তেমন ছিলেন। রাজস্থানের সঙ্গে সে ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে পাঞ্জাব করেছিল ১৮৪, আর এর পেছনে সবচেয়ে বড় অবদান ছিল গেইলের। ৮টি চার ও ৪টি ছক্কায় ৪৭ বলে ৭৯ রান করেছিলেন তিনি। সে ম্যাচটাও হেসেখেলে জেতে পাঞ্জাব।