কপিলদের বিশ্বজয় নিয়ে সিনেমা বানাচ্ছেন কপিলেরই মেয়ে

কপিল দেব এবং তাঁর মেয়ে আমিয়া। ছবি: টুইটার
কপিল দেব এবং তাঁর মেয়ে আমিয়া। ছবি: টুইটার
ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয় নিয়ে সিনেমা বানানো হচ্ছে বলিউডে। এই সিনেমায় সহকারী পরিচালকের দায়িত্ব পালন করছেন ’৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের মেয়ে


কপিল দেবের ক্যারিয়ারে সেরা অর্জন কী? নিঃসন্দেহে ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো, সেটিও অধিনায়ক হিসেবে। ১৯৮৩ সালের সেই জয় ভারতের ক্রিকেট ইতিহাসে হিরণ্ময় অধ্যায়। সেই জয় নিয়ে ‘৮৩’ নামে সিনেমা বানানো হবে বলিউডে। এই সিনেমায় আছেন কপিল দেব এবং তাঁর মেয়েও!

সেটি পর্দায় নয়, পর্দার পেছনে। বাবা-মেয়ে মিলে সিনেমাটি তৈরিতে সাহায্যের হাত বাড়িয়েছেন। কপিলের চরিত্রে অভিনয় করছেন রণবীর সিং। তাঁর ‘মেন্টর’ হিসেবে কাজ করছেন কপিল নিজে। আর আমিয়ার দায়িত্ব পুরোপুরি পেশাদার—সিনেমার সহকারী পরিচালক। পরিচালক কবির বেদির সহকারীর ভূমিকায় নিভৃতে কাজ করে যাচ্ছেন কপিলের ২৩ বছর বয়সী মেয়ে। সিনেমার কলাকুশলীদের সঙ্গে মুম্বাই ক্রিকেট মাঠে নিয়মিত অনুশীলন করছেন আমিয়া। আর এই অনুশীলন পরিচালনা করছেন ভারতের সাবেক পেসার বলবিন্দর সিং। ১৫ মে থেকে এই সিনেমার শুটিং শুরু হবে লন্ডন ও স্কটল্যান্ডে।

আমিয়ার ভূমিকা নিয়ে সিনেমাটির প্রযোজনা সংস্থার এক সূত্র ভারতের সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমিয়া কেবল কলেজ শেষ করল। আর দশজন মেধাবী যেমন অনেক কিছু করতে চায়, সেও তা করছে। সে অনেক সাহায্য করছে। সিনেমার বিষয় সম্বন্ধে সে জানে, সব ক্রিকেটারকে জানে এবং তাঁদের সঙ্গে যেকোনো সময় যোগাযোগও করতে পারে। শেখার ব্যাপারে সে ভীষণ আগ্রহী।’ দেশটির সংবাদমাধ্যম মুম্বাই মিরর জানিয়েছে, সিনেমায় নামার আগে পরিচালনায় হাত পাকানোর চেষ্টা করছেন কপিলের মেয়ে।

১৯৮৩ বিশ্বকাপের কিছুকাল আগে ভারতের নেতৃত্বভার পেয়েছিলেন কপিল। ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত সেই বিশ্বকাপে ভারত বিশ্বকাপ জিতে সবাইকে চমকে দিয়েছিল। তুলনামূলক দুর্বল দল নিয়েও ফাইনালে তখনকার পরাশক্তি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল কপিলের দল। বিশ্লেষকেরা মনে করেন, কপিলের নেতৃত্বে সেই জয় ভারতীয় জাতি নিয়ে বাইরের বিশ্বের মানসিকতা পাল্টে দিয়েছিল। এ বিষয় নিয়েই সিনেমার গল্প—জানিয়েছে সংবাদমাধ্যম। আর এই সিনেমা বানানোর পেছনে কপিল ও তাঁর মেয়ের উপস্থিতি যে আলাদা মাত্রা যোগ করবে, তা নিয়ে কোনো সন্দেহ নেই।