জেমি ডেকে রাখতে পারবে তো বাংলাদেশ?

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফাইল ছবি
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। ফাইল ছবি
চুক্তি অনুযায়ী আগামী মে মাসে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে শেষ হয়ে যাবে জেমি ডের সম্পর্ক। চুক্তি নবায়ন না হলে ডের সঙ্গে শেষ হয়ে যাবে বাংলাদেশের সম্পর্ক


এশিয়ান গেমসে বাজিমাতের পর এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বেও দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। মাঝে কম্বোডিয়ার মাটিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কম্বোডিয়ার বিপক্ষেও জয়। স্বাভাবিকভাবে ফুটবল পাড়ায় চলছে কোচ জেমি ডে বন্দনা। খেলোয়াড় থেকে শুরু করে সমর্থক, প্রায় সবারই চাওয়া ‘জেমিকে রাখা হোক দীর্ঘ মেয়াদে।’ কিন্তু ইংলিশ এই কোচকে রাখা যাবে তো!

চুক্তি অনুযায়ী আগামী মে মাসে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে শেষ হয়ে যাবে জেমির সম্পর্ক। বর্তমান চুক্তির মেয়াদসূচিতে নেই বাংলাদেশের আর কোনো ম্যাচ। জুনের প্রথম সপ্তাহে বিশ্বকাপ প্রাক্‌ বাছাই দিয়ে আবার মাঠে নামবে লাল-সবুজ জার্সিধারীরা। এমন অবস্থায় বাংলাদেশে জেমির ইনিংস বড় হবে কি না, সে প্রশ্ন উঠেই যাচ্ছে। প্রথম প্রশ্ন, জেমিকে নতুন চুক্তির প্রস্তাব দেবে কি বাফুফে? দ্বিতীয়ত, জেমি নিজে বাংলাদেশে বাংলাদেশে থাকতে চান কি? বিভিন্ন সূত্র থেকে যে শোনা যাচ্ছে, জেমিকে পাওয়ার আগ্রহ প্রকাশ করেছে বিদেশি বেশ কয়েকটি দল।

২০১৮ সালের মে মাসে বাংলাদেশ দলের দায়িত্ব তুলে দেওয়া হয় জেমির হাতে। কোনো জাতীয় দলের কোচ হিসেবে এটিই ছিল জেমির প্রথম অ্যাসাইনমেন্ট। সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের গেরো না খুলতে পারার হতাশা এক পাশে রাখলে তরুণ এই কোচের অধীনে বেশ ভালোই খেলছে বাংলাদেশ। ৩৯ বছর বয়সী ইংলিশ এই কোচের অধীনে লাল-সবুজ জার্সিধারীদের সবচেয়ে বড় পরিবর্তন শেষ মিনিট পর্যন্ত লড়াই করে যাওয়ার মানসিকতায়। খেলোয়াড়দের চাঙা রাখতে জুড়ি নেই সাবেক আর্সেনাল মিডফিল্ডারের। কিন্তু জেমি-বাংলাদেশ সম্পর্কটা টিকবে আর কত দিন?

চুক্তি শেষ হতে প্রায় দুই মাস বাকি। নতুন চুক্তির ব্যাপারে এখনো হয়নি কোনো আলোচনা। অবশ্য দল বাহরাইনে অবস্থান করায় সে সুযোগটাও ছিল না। এএফসি অনূর্ধ্ব বাছাই পর্ব শেষ করে গতকাল রাতেই ঢাকা ফিরেছে বাংলাদেশ। এখনো আলোচনায় বসার সুযোগ আছে বলে মনে করেন জেমি, ‘এখনো বাফুফের সঙ্গে আমার ভবিষ্যৎ নিয়ে কোনো আলোচনা হয়নি। আশা করি, আমরা শিগগিরই আলোচনার টেবিলে বসব।’ নতুন প্রস্তাবের গুঞ্জনের ব্যাপারে কিছু বলতে রাজি নন বাংলাদেশকে প্রথমবারের মতো এশিয়ান গেমসের দ্বিতীয় পর্বে নিয়ে যাওয়া কোচ।

তবে বাফুফে তাঁর ব্যাপারে ইতিবাচক বলে জানালেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির সভাপতি নাবিল আহমেদের (ফেডারেশনের সহসভাপতি) সঙ্গে আমার কথা হয়েছে। এপ্রিলের প্রথম সপ্তাহেই আমরা জেমির সঙ্গে নতুন চুক্তির ব্যাপারে বসব।’

জেমি ডের অধীনে বাংলাদেশ

জাতীয় দল

৮ ম্যাচ, জয় ৪, হার ৪

অনূর্ধ্ব-২৩ এশিয়ান গেমস

৪ ম্যাচ, ২ হার, ১ জয়, ১ ড্র

এফফসি অনূর্ধ্ব–২৩

৩ ম্যাচ, ২ হার ১ জয়

মোট ১৫ ম্যাচ

জয় ৬, হার ৮, ড্র ১