অস্ট্রেলিয়াকে ৫-০-র বিরল স্বাদ উপহার দেবে পাকিস্তান?

দুঃসময়ের বাউন্সার সামলে অস্ট্রেলিয়া ছুটছে। ছবি: এএফপি
দুঃসময়ের বাউন্সার সামলে অস্ট্রেলিয়া ছুটছে। ছবি: এএফপি
>অস্ট্রেলিয়ার গত বছরটা কেটেছে একদমই বাজে। ১৩ ওয়ানডের ১১টিতেই হেরে গিয়েছিল তারা। এ বছরও প্রথম ৫ ম্যাচের চারটিতে হেরে শুরু। সেই ব্যর্থতার বৃত্ত ভেঙে অস্ট্রেলিয়া যেন জেগে উঠেছে। টানা সাত ম্যাচে অপরাজিত তারা। আগামীকাল পাকিস্তানের বিপক্ষে জিতলে বিদেশের মাটিতে প্রতিপক্ষকে ৫-০তে গুঁড়িয়ে দেওয়ার বিরল অভিজ্ঞতা হবে তাদের

সেই দলের অধিনায়ক ছিলেন মাইকেল ক্লার্ক। এই তথ্যটাই বোধ হয় বোঝানোর জন্য যথেষ্ট, কত আগের ঘটনা ছিল সেটি। সেই অস্ট্রেলিয়া দলের একজনই কেবল খেলে যাচ্ছেন এখনো। শন মার্শের তাই ভালো করেই মনে থাকার কথা। সেই সিরিজে যে ওয়ানডে অভিষেক হয়েছিল তাঁর।

২০০৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের সেই সিরিজটি আবার ফিরিয়ে আনছে পাকিস্তান। সেবারই অস্ট্রেলিয়া সর্বশেষ ঘরের বাইরে কোনো সিরিজে ৫-০ ব্যবধানে জিতেছিল। ১১ বছর পর আবারও সেই সুযোগ হাতছানি দিচ্ছে অস্ট্রেলিয়াকে। ভারতজয়ের পর পাকিস্তানের বিপক্ষে সিরিজ জেতা হয়ে গেছে আগেই। কাল তারা জিতেছে চতুর্থ ওয়ানডেও। এমনকি পাকিস্তানের দুই ব্যাটসম্যান মিলে সেঞ্চুরি করেও ম্যাচ জেতাতে পারেনি দলকে। অস্ট্রেলিয়াকে তাই এতটাই অপ্রতিরোধ্য দেখাচ্ছে, আগামীকাল সিরিজের শেষ ওয়ানডেতেও পরিষ্কার ফেবারিট তারাই।

কাল অস্ট্রেলিয়া জিতে গেলে এটি হবে তাদের ইতিহাসে তৃতীয়বারের মতো ৫-০ ব্যবধানে সিরিজ জয়। ৫ ম্যাচের সিরিজের সবগুলো তারা জিতেছিল মাত্র দুবার। সর্বশেষ ঘটনার কথা তো শুরুতেই জানলেন। প্রথম ঘটনাটি আরও পুরোনো। ২০০৫ সালে, নিউজিল্যান্ড সফরে।

দেশের বাইরে কোনো সিরিজে অস্ট্রেলিয়া ৫ ম্যাচ জিতেছেই আর দুবার। দুবারই ইংল্যান্ডের বিপক্ষে। তবে ওই দুটি সিরিজ ছিল ৭ ম্যাচের। ২০০১ সালের ন্যাটওয়েস্ট সিরিজে অস্ট্রেলিয়া জিতেছিল ৫-১ ব্যবধানে। ২০০৯ সালে জিতেছিল ৬-১-এ।

দেশের মাটিতেও অস্ট্রেলিয়ার ৫-০তে সিরিজ জেতার অভিজ্ঞতায় বেশ ক বছরের ধুলো। ২০১২-১৩ মৌসুমে সর্বশেষ তারা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এর আগে পাকিস্তানের বিপক্ষে জিতেছিল ২০০৯-১০ মৌসুমে। কালকে দুবাইয়ে জিততে পারলে অস্ট্রেলিয়ার জন্য অভিজ্ঞতাটি আরও বিরল হবে এ কারণে, বিশ্বকাপের বছরে ৫-০ ব্যবধানে কখনো জেতা হয়নি তাদের।

পাকিস্তানকে অজি-ওয়াশ করার মিশনেই যে নামবে দল, সেটাই পরিষ্কার করে বলেছেন গ্লেন ম্যাক্সওয়েল, ‘আমাদের জন্য এ এক দারুণ সম্ভাবনা। এই অনুপ্রেরণাই তো দরকার, বিদেশের মাটিতে সিরিজের সবগুলো ম্যাচ জেতা। বিশেষ করে সর্বশেষ ১২ মাস যখন আমাদের ভালো যায়নি। ফলে ৫-০তে জিততে পারলে এই দলের জন্য তা হবে দারুণ কিছু।’

গত ১২ মাসে বাজে অভিজ্ঞতার ভেতর দিয়ে গেলেও গত দুই মাসে অস্ট্রেলিয়া কিন্তু আকাশেই উড়ছে। ভারত-পাকিস্তানের বিপক্ষে টানা সাত ম্যাচ জিতে আগামীকাল মাঠে নামবে তারা।

প্রতিপক্ষ

সাল

নিউজিল্যান্ড

২০০৫

ওয়েস্ট ইন্ডিজ

২০০৮