মেসি-রোনালদোকেও ঈর্ষায় ফেলে দিলেন বেনজেমা

কাল শেষ মুহূর্তে দলকে জিতিয়ে রেকর্ডও করেছেন বেনজেমা। ছবি: এএফপি
কাল শেষ মুহূর্তে দলকে জিতিয়ে রেকর্ডও করেছেন বেনজেমা। ছবি: এএফপি

করিম বেনজেমা প্রসঙ্গে একটি কথা সবাই স্বীকার করেন। বেনজেমা হলেন একজন ‘নম্বর টেন’ যাঁর গায়ে ‘নম্বর নাইন’ জার্সি চাপানো হয়েছে। একজন স্ট্রাইকার হিসেবে তাঁকে খেলানো হয় কিন্তু বেনজেমার সব মনোযোগ সঙ্গীদের দিয়ে গোল করানোয়। ডি-বক্সে বসে না থেকে দলের আক্রমণে অংশ নেওয়া আর আক্রমণ সৃষ্টিতেই মনোযোগ বেশি তাঁর। তবু গোল করার রেকর্ডে ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসির মতো রথী-মহারথীদেরও টপকে গেছেন কাল!

গতকালও রিয়ালের প্রথম দুই গোল এসেছে বেনজেমার সুবাদে। এতেও দলের জয় নিশ্চিত না হওয়ায় একদম শেষ মুহূর্তে দারুণ এক গোল করে দলকে বাঁচিয়েছেন বেনজেমা। দলটি হুয়েস্কা হওয়ায় এক ঢিলে দুই পাখিও মারা হয়েছে তাঁর। এ নিয়ে লা লিগায় মোট ৩৪টি দলের বিপক্ষে খেলেছেন বেনজেমা। এবং প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষেই গোল আছে তাঁর। রিয়ালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েও এ রেকর্ড নেই রোনালদোর। ২০১৬ মৌসুম পর্যন্ত সব প্রতিপক্ষের বিপক্ষে গোলের রেকর্ড থাকলেও এর পর লা লিগায় লেগানেসের আগমন ঝামেলা বাধিয়ে দিয়েছে। এ দলের বিপক্ষে মাঠে নেমেও গোল পাননি রোনালদো। ফলে জুভেন্টাসে যাওয়ার আগে রোনালদো ৩৩ দলের বিপক্ষে নেমে ৩২টির বিপক্ষে গোল করেছেন।

লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মেসিও এ ক্ষেত্রে পিছিয়ে আছেন বেনজেমার চেয়ে। লা লিগা ক্যারিয়ারে ৪০ প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নেমেছেন মেসি। এর মধ্যে ৩৭টি দল তাঁর ভয়ংকর মূর্তি টের পেয়েছে। মেসিকে গোলবঞ্চিত করতে পেরেছে কাদিজ, মুর্সিয়া ও হুয়েস্কা। রিয়াল মাদ্রিদ কিংবদন্তি রাউল গঞ্জালেজ ৩৫ প্রতিপক্ষের বিপক্ষে গোল পেয়েছিলেন কিন্তু চারটি দল তাঁকে খালিহাতে ফিরিয়েছে। বেনজেমার মতো অনন্য রেকর্ড ছিল রিয়াল মাদ্রিদের আরেক গোলমেশিন হুগো সানচেজের। ম্যাক্সিকান স্ট্রাইকার লা লিগায় ৩৩ প্রতিপক্ষের বিপক্ষে গোল পেয়েছেন সবার বিপক্ষেই। কিন্তু কাল তাঁকেও ছাড়িয়ে গেলেন বেনজেমা।

গতকাল হুয়েস্কার বিপক্ষে ম্যাচটি বেনজেমার ফুটবলীয় দর্শনের প্রকৃত উদাহরণ। রোনালদোর বিদায়ের পর গোল করার মূল দায়িত্বটা বেনজেমা ও গ্যারেথ বেলের ওপরই দিয়েছে রিয়াল। ভাবা হয়েছিল রোনালদো চলে গেলে বেনজেমা প্রকৃত নম্বর নাইন হিসেবে খেলা শুরু করবেন। কিন্তু বেনজেমা যে কখনোই ‘ফক্স ইন দ্য বক্স’ ছিলেন না। তাই ফ্রেঞ্চ ফরোয়ার্ড এখনো অন্যকে গোল বানিয়ে দিতেই খেলছেন, নিজেও গোল করছেন। এ মৌসুমে রিয়ালের সর্বোচ্চ গোলদাতা বেনজেমাই। কিন্তু রোনালদোর মতো কেউ না থাকায় বেনজেমার সৃষ্টি করে দেওয়া সুযোগ থেকে অন্যরা খুব বেশি গোল বানাতে পারছেন না। আগামী মৌসুমের দল গোছানোর সময় এ বিষয়টি নিয়েই সবার আগে ভাবতে হবে জিনেদিন জিদানকে।