দেশের ফুটবলে দুই কলম্বিয়ান বিশ্বকাপ তারকা

বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের লোগো।
বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের লোগো।
অনূর্ধ্ব-১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবলের প্রচারণার অংশ হিসেবে ঢাকা আসবেন কলম্বিয়ার দুই ফুটবলার জেসিকা হার্তাদো ও ক্যাথরিন ফ্যাবিওয়ালা।


২২ এপ্রিল ঢাকায় শুরু হচ্ছে ছয় জাতি বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। অনূর্ধ্ব-১৯ কিশোরীদের টুর্নামেন্ট নিয়ে কোনো কমতি রাখছে না স্বত্বাধিকারী প্রতিষ্ঠান কে স্পোর্টস ও আয়োজক বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। টুর্নামেন্টের প্রচারের জন্য কলম্বিয়ার জার্সিতে নারী বিশ্বকাপ খেলা দুই ফুটবলার জেসিকা হার্তাদো ও ক্যাথরিন ফ্যাবিওয়ালাকে নিয়ে আসা হচ্ছে ঢাকায়। বাফুফে সূত্রে জানা গিয়েছে দুই ফুটবলার তিন দিনের সফরে ঢাকায় পা রাখবেন ১১ তারিখ।

শুধু টুর্নামেন্টের প্রচারণার জন্যই ঢাকা আসছেন না তাঁরা। বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগিও করবেন বলে জানিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘কলম্বিয়ার হয়ে বিশ্বকাপ খেলা দুই নারী ফুটবলার তিন দিনের জন্য ঢাকা আসবেন। এই সময়ে তারা টুর্নামেন্টের প্রচারণাসহ ও বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গে সময় কাটাবেন।’ এ ছাড়া শিশুদের সঙ্গেও সময় কাটাবেন বলে জানিয়েছে বাফুফে সূত্রে।

ছয় দেশ নিয়ে অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক টুর্নামেন্টটি শুরু হচ্ছে ২২ এপ্রিল। আগামী ৩ মে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার ফাইনাল। স্বাগতিক বাংলাদেশ ছাড়া বাকি পাঁচটি দেশ হলো—আরব আমিরাত, মঙ্গোলিয়া, তাজিকিস্তান, কিরগিজস্তান ও লাওস। গ্রুপ ‘বি’তে বাংলাদেশের সঙ্গে আছে আরব আমিরাত ও কিরগিজস্তান। বাকি তিনটি দল আছে ‘এ’ গ্রুপে।

বয়সভিত্তিক টুর্নামেন্ট মানেই বাংলাদেশের মেয়েদের জয়জয়কার। আসছে বঙ্গমাতা টুর্নামেন্টে বিদেশি দল যারা আছে, তাদের হারিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন হতে পারবে বলে মনে করছেন অনেকে। অতীত পরিসংখ্যানও বলছে তা-ই। টুর্নামেন্টে অংশগ্রহণ করতে যাওয়া দলগুলোর মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে আছে আরব আমিরাত। গত বছরের সেপ্টেম্বরে এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বে আরব আমিরাতকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ।