প্রতিশোধের জন্য ভুটানকে চান জামাল ভূঁইয়া

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। ফাইল ছবি
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। ফাইল ছবি
কাতার বিশ্বকাপ প্রাকবাছাইয়ে প্রতিপক্ষ হিসেবে ভুটানকে পছন্দ বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার


প্রতিপক্ষ হিসেবে ভুটানের নামটি উঠলে এখনো ফুটবল প্রেমীদের মধ্যে বয়ে যায় হতাশার চোরাস্রোত। কারণ ২০১৬ সালের ১০ অক্টোবর থিম্পুতে এশিয়ান কাপ প্রাক বাছাইয়ে স্বাগতিক ভুটানের বিপক্ষে ৩-১ গোলের হার। দেশটির বিপক্ষে এটিই ছিল বাংলাদেশের প্রথম পরাজয়। আর এই হারের পর প্রায় হারিয়েই গিয়েছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। প্রায় দেড় বছর পর লাওস ম্যাচ দিয়ে অবশেষে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে বাংলাদেশ।

সে গল্প এখন পুরোনো। তবে প্রাক বাছাইয়ে বাংলাদেশের সামনে আবারও পড়তে পারে ভুটান। তবে সেটা বিশ্বকাপ প্রাক বাছাইয়ে। ২০২২ কাতার বিশ্বকাপের প্রাক বাছাইপর্বে ভুটান ছাড়া বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস বা মঙ্গোলিয়ার যেকোনো একটি। কিন্তু প্রতিপক্ষ হিসেবে ভুটানকেই মনে মনে চাচ্ছেন বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া। একে তো প্রতিশোধের উপলক্ষ, সঙ্গে অন্যান্যদের তুলনায় ভুটানকে সহজ প্রতিপক্ষ হিসেবে মনে করছেন জামাল, ‘বেছে নেওয়ার সুযোগ থাকলে অবশ্যই ভুটানকে নিতাম। কারণ সম্ভাব্য ছয়টি দেশের মধ্যে ভুটান তুলনামূলক সহজ প্রতিপক্ষ। এ ছাড়া ওদের হারিয়ে প্রতিশোধও নেওয়া যাবে।’

ভুটানের বিপক্ষে সেই হারের ম্যাচে অবশ্য ছিলেন না জামাল। বেলজিয়াম কোচ টম সেইন্টফিডের সঙ্গে মনোমালিন্য থাকায় বাদ দেওয়া হয়েছিল দেশের অন্যতম সেরা এই মিডফিল্ডারকে। কিন্তু দেশে বসেই মেখেছিলেন সে পরাজয়ের বিষাদ। অবশ্য গত বছর সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফে জামালের নেতৃত্বেই ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু টুর্নামেন্ট ও বাছাইয়ের মধ্যে পার্থক্য তো আকাশ-পাতাল।

এশিয়ার ৪৬ দেশের মধ্যে প্রথম ৩৪-এ থাকলে সরাসরি কাতার বিশ্বকাপ বাছাইপর্ব খেলার সুযোগ পেত বাংলাদেশ। গতবার এশিয়ার সেরা ত্রিশে থেকে সরাসরি বাছাইপর্বেই খেলেছিল বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের বর্তমান অবস্থান ৩৪ এর নিচে (৪২) হওয়ায় বাছাইপর্বের আগে জামাল ভূঁইয়াদের খেলতে হবে প্রাকবাছাই। ৪ এপ্রিল ঘোষিত হবে ফিফার নতুন র‌্যাঙ্কিং। কিন্তু তাতেও লাভ হচ্ছে না। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯২ থেকে ১৮৮তে আসার সম্ভাবনা থাকলেও এশিয়ান র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান হতে পারে ৪১। ফলে এড়ানো যাচ্ছে না প্রাক পর্ব।

১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে বাছাইয়ের ড্র। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে ৬ ও ১১ এপ্রিল। লটারিতে ভুটানকে না পাওয়া গেলে জামালের পছন্দ ম্যাকাও অথবা লাওস। প্রতিপক্ষ হিসেবে সহজ হতে পারে এই দুইটি দল। লাওসের বিপক্ষে শেষ দুইটি ম্যাচে একটিতেও হারেনি বাংলাদেশ। বঙ্গবন্ধু গোল্ডকাপে তাদের বিপক্ষে ১-০ গোলের জয়ের আগে ভিয়েনতিয়েনে অনুষ্ঠিত অন্য ম্যাচে ২-২ গোলে ড্র করেছিল বাংলাদেশ। দুইটি ম্যাচের নেতৃত্বই ছিল জামালের কাঁধে।

আরও পড়ুন...