মেসি কি 'ঈশ্বর'? মানছেন না পোপ

খেলার মাঠে মেসির জাদু দেখানো শেষই হচ্ছে না যেন! ছবি : এএফপি
খেলার মাঠে মেসির জাদু দেখানো শেষই হচ্ছে না যেন! ছবি : এএফপি
>

খেলার মাঠে মেসির জাদু দেখতে দেখতে মুগ্ধ দর্শকের অনেকেই তাকে ঈশ্বর এর সঙ্গে তুলনা দেয়। বিশেষ করে মেসির ক্লাব বার্সেলোনার সমর্থকেরা। কিন্তু মেসি কি আসলেই ‘ঈশ্বর’? খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস কী বলেন?

গত এক যুগ ধরে ফুটবলীয় শ্রেষ্ঠত্বের চূড়ায় অবস্থান করছেন মেসি। মৌসুমের পর মৌসুম গোলবন্যা ছোটাচ্ছেন, বর্তমান সময়ে বার্সেলোনাকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্লাব হিসেবে গড়ে তোলার পেছনে মেসির অবদানই সর্বাধিক। কতবার যে বার্সেলোনাকে নিশ্চিত হারের হাত থেকে বাঁচিয়েছেন, বা অবিশ্বাস্য গোল করে পক্ষ-বিপক্ষের তারকাদের চোয়াল ঝুলিয়ে দিয়েছেন, তার কোনো হিসাব নেই। মুগ্ধ বার্সা সমর্থকেরা আদর করে তাদের সবচেয়ে বড় তারকাকে মাঝেমধ্যে ঈশ্বর এর সঙ্গে তুলনা দিয়ে থাকেন। কিন্তু মেসি কি আসলেই ঈশ্বর? না মেসিকে ঈশ্বর ডেকে সমর্থকেরা উল্টো ঈশ্বরকে অসম্মান করছেন?

খ্রিষ্টান সম্প্রদায়ের ধর্মগুরু পোপ ফ্রান্সিস দ্বিতীয় বক্তব্যের সঙ্গেই সম্মতি প্রকাশ করেছেন, 'তত্ত্ব অনুযায়ী মেসিকে ঈশ্বর ডাকার বিষয়টা বেশ অসম্মানজনকই বটে। আমি মেসিকে ঈশ্বর বলতে পারি না।' নিজের বক্তব্যের পেছনে বেশ কিছু যুক্তিও দাঁড় করিয়েছেন পোপ, 'মেসির খেলা আপনার ভালো লাগতে পারে। বল পায়ে মেসি যেসব কারুকাজ করে তা দেখে আপনি মুগ্ধ হতেই পারেন। বলতে পারেন যে হ্যাঁ আমি মেসিকে পছন্দ করি, ভালোবাসি। কিন্তু শুধুমাত্র ঈশ্বরকেই আরাধনা করা যায়। আর কাউকে নয়। তার খেলা দেখতে অনেক ভালো লাগে সত্যি, তাই বলে এই নয় যে সে ঈশ্বর।'

মেসিকে ‘ঈশ্বর’ না মানলেও ফুটবল ইতিহাসের শ্রেষ্ঠতম খেলোয়াড় যে মেসিই, এই বিষয়ে পোপ ফ্রান্সিসের বিন্দুমাত্র সন্দেহ নেই। ২০১৬ সালে বিশ্ব যুব দিবস উপলক্ষে ক্যাথোলিক চার্চের আয়োজন করা এক মধ্যাহ্নভোজে ক্যাথোলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিসকে জিজ্ঞেস করা হয়েছিল পেলে আর ম্যারাডোনার মধ্যে কে সেরা? দুজনের কারওর নাম না নিয়ে পোপ নিয়েছিলেন মেসির নাম।

এদিকে ‘ঈশ্বর’ না হলেও, মেসি যে ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ খেলোয়াড়, তার প্রমাণ তিনি আরেকবার দিয়েছেন গত রাতে। মেসির নৈপুণ্যে ভিয়ারিয়ালের সঙ্গে ম্যাচ শেষ হওয়ার দশ মিনিট আগেও ৪-২ গোলে পিছিয়ে থাকা বার্সেলোনা ম্যাচ শেষে মাঠ ছেড়েছে ৪-৪ গোলের ড্র নিয়ে। দুর্দান্ত ফ্রি-কিকে একটা গোল করেছেন মেসি, আরেকটা করিয়েছেন সুয়ারেজকে দিয়ে।