সবার আগে বিশ্বকাপ দল দিয়ে দিল নিউজিল্যান্ড

বিশ্বকাপে অংশ নেওয়া দশ দলের মধ্যে সবার আগে দল ঘোষণা করল নিউজিল্যান্ড। ছবি: এএফপি
বিশ্বকাপে অংশ নেওয়া দশ দলের মধ্যে সবার আগে দল ঘোষণা করল নিউজিল্যান্ড। ছবি: এএফপি
>

দরজায় কড়া নাড়ছে ক্রিকেট বিশ্বকাপ। ৩০ মে থেকে শুরু হতে যাওয়া ক্রিকেটের সবচেয়ে বড় এই টুর্নামেন্ট সামনে রেখে সবার আগে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করে দিল নিউজিল্যান্ড।

মার্চে নিউজিল্যান্ডের ওয়ানডে সিরিজ ছিল বাংলাদেশের বিপক্ষে। তিন ম্যাচের সেই সিরিজে তামিম-মুশফিকদের ধবলধোলাই করা কিউইদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। বিশ্বকাপের আগে আর কোনো আন্তর্জাতিক সিরিজ না থাকায় কেন উইলিয়ামসন-ট্রেন্ট বোল্টদের হাতে সময় আছে যথেষ্ট। অধিকাংশ কিউই তারকা এখন খেলছেন আইপিএলে। এই ফাঁকে নিজেদের কাজও করে ফেলল নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের দল ঘোষণা করে দিয়েছে তারা।

দলের অধিনায়ক অনুমিতভাবেই কেন উইলিয়ামসন। দলে চমক বলতে, টম ব্লান্ডেল। দলের দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে টিম সেইফার্টের জায়গায় নেওয়া হয়েছে কিউইদের হয়ে ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা এই তরুণ ক্রিকেটার। আঙুলের চোটে পড়ে বিশ্বকাপ-স্বপ্ন শেষ হয়ে গেছে ভারতের বিপক্ষে সিরিজে দুর্দান্ত খেলা সেইফার্টের। দলের মূল উইকেটরক্ষক হিসেবে থাকছেন টম ল্যাথাম। দলের পেস আক্রমণে পরিচিত মুখই থাকছেন—ট্রেন্ট বোল্ট ও লকি ফার্গুসন। দুজনের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে মূল একাদশে জায়গা করে নিতে লড়বেন ম্যাট হেনরি ও টিম সাউদি। মূল স্পিনার মিচেল স্যান্টনার। তাঁর সঙ্গে স্কোয়াডে দ্বিতীয় স্পিনার হিসেবে ডাক পেয়েছেন ইশ সোধি। সোধি থাকায় কপাল পুড়েছে টড অ্যাস্টলের। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেয়েছেন কলিন ডি গ্রান্ডহোম ও জিমি নিশাম। দলে জায়গা হয়নি ডগ ব্রেসওয়েলের। বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে আছেন কেন উইলিয়ামসন, রস টেলর, মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস।

কিউই কোচ গ্যারি স্টেড বলছেন, খুব ভারসাম্যপূর্ণ দল হয়েছে তাঁদের, ‘স্বাভাবিকভাবেই যেকোনো বড় টুর্নামেন্টের আগে দল ঘোষণা করতে হলে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। ডাক না পাওয়া বেশ কিছু খেলোয়াড়ের মন খারাপ হয়ে যায়। আমাকেও এমন কঠিন কিছু সিদ্ধান্ত নিতে হয়েছে। তবে এত বড় একটা টুর্নামেন্টের আগে দলের রসায়ন খুঁজে পাওয়া অনেক দরকার, সেদিকেই মূল লক্ষ্য রেখেছি আমি। ওয়ানডে দল হিসেবে গত বেশ কয়েক বছর ধরে আমরা বেশ ধারাবাহিক। দলে সুযোগ পাওয়া সব খেলোয়াড়কে অভিনন্দন জানাচ্ছি। ২০১৯ বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে আশা করি সবাই প্রস্তুত।’

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল
কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম, হেনরি নিকোলস, কলিন মানরো, মার্টিন গাপটিল, টম ব্লান্ডেল, জিমি নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিচেল স্যান্টনার, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ম্যাট হেনরি ও টিম সাউদি।