বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দল 'আন্দ্রে রাসেল ও অন্য যেকোনো ১০'!

আন্দ্রে রাসেল। কাল অবিশ্বাস্য ব্যাটিংয়ে দল জেতানোর পর। ছবি: এএফপি
আন্দ্রে রাসেল। কাল অবিশ্বাস্য ব্যাটিংয়ে দল জেতানোর পর। ছবি: এএফপি
>

এবার আইপিএলে ‘পাওয়ার হিটিং’-এর অনন্য নজির স্থাপন করে চলছেন আন্দ্রে রাসেল। কাল বেঙ্গালুরুকে তো একাই হারিয়ে দিলেন।

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। কাল রাতে পছন্দের ওয়েস্ট ইন্ডিজ দল টুইট করেছেন ব্রায়ান লারা, ‘আন্দ্রে রাসেল ও অন্য যেকোনো ১০জন’। অবাক লাগছে? কাল আইপিএলে বেঙ্গালুরু-কলকাতা ম্যাচ দেখে থাকলে ভ্রু খুব বেশি বাঁকা হওয়ার কথা নয়। আর এবার আইপিএলের নিয়মিত দর্শক হলে তো কথাই নেই। ২০১৯ বিশ্বকাপের জন্য লারার নির্বাচিত ওয়েস্ট ইন্ডিজ দল অনেকে মেনেও নিতে পারেন!

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এ পর্যন্ত চার ম্যাচ খেলেছে। এই চার ম্যাচে রাসেল ৫টি উইকেট পেয়েছেন। কিন্তু ওসব মনে রাখার সুযোগ নেই। ব্যাটিং দেখুন—প্রথম ম্যাচে করলেন ১৯ বলে ৪৯। যে কারণে হারল সানরাইজার্স। পরের ম্যাচে পাঞ্জাবের বিপক্ষে আগে ব্যাট করা কলকাতা দুই শ টপকে যায় রাসেলের ১৭ বলে ৪৮-এর তোড়ে। এবং যথারীতি কলকাতা ম্যাচটি জিতেছে। এরপর প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। তাঁদের বিপক্ষে রাসেল কয়েকটি বল বেশি খেলতে পেরেছিলেন। মানে ২০ বলের ওপাশে—২৮। রানসংখ্যাও ষাটের ওপাশে—৬২। কলকাতার দুর্ভাগ্য সুপার ওভারে গিয়ে ম্যাচটা জিততে পারেনি।

কালও দলটিকে হারতে হতো। রাসেল যখন ২ বলে ১ রানে অপরাজিত কলকাতা জয় থেকে ১৮ বলে ৫৩ রানের দূরত্বে। সেখান থেকে ১২ বলে দরকার ৩০। রাসেল ১৯তম ওভারে একাই তুললেন ২৮! ওই ওভারে বাকি ১ রান এসেছে শুভমান গিলের ব্যাট থেকে। আরেকটু খোলাসা করে বলা যায়। ১৮তম ওভারের তৃতীয় বল থেকে ১৯তম ওভার—মাত্র এ কয়টি ডেলিভারি থেকে ৭ ছক্কা ও ১ চার তুলে নিয়ে বেঙ্গালুরুকে হার ‘ডেলিভারি’ দেওয়া নিশ্চিত করেছেন রাসেল। মাত্র ১৩ বলে ৪৮ রানের এই ‘টর্নেডো দেখে ভারতের খ্যাতিমান ধারাভাষ্যকার হর্শা ভোগলের টুইট, আন্দ্রে রাসেল-ই ‘বিশ্ব ক্রিকেটে সবচেয়ে ভীতিকর।’

ঠিক কতটা ভীতিকর? চার ম্যাচের আলোকে তা ব্যাখ্যা করা যায়। এই চার ম্যাচে মোট ৭৭ বল খেলেছেন রাসেল। এর মধ্যে এক-চতুর্থাংশের বেশি বলে শুধু ছক্কাই মেরেছেন! সব মিলিয়ে ২২ ছক্কা। আইপিএলের চলতি মৌসুমে সর্বোচ্চ ছক্কা মারায় রাসেলই সবার ওপরে। সঙ্গে আছে ১২টি চারের মার। অর্থাৎ ৭৭ বলের মধ্যে প্রায় অর্ধেকসংখ্যক (৩৪) বলে রাসেল শুধু চার-ছক্কাই মেরেছেন। হিসাব বলছে প্রতি ২.৩ বল পর হয় ছক্কা নয়তো চার মেরেছেন রাসেল। এমন ব্যাটসম্যানকে ‘সবচেয়ে ভীতিকর’ আখ্যা দেওয়া আর যাই হোক বাগাড়ম্বর হতে পারে না।

রাসেলকে নিয়ে বোলারদের ভীতির জায়গা আরও আছে। এবার আইপিএলে তাঁর ছক্কা প্রীতির মধ্যে বিশেষ বৈশিষ্ট্য আছে। প্রতি ম্যাচে ছক্কাসংখ্যা একটি করে বাড়ছে! প্রথম ম্যাচে (হায়দরাবাদ) মারলেন ৪ ছক্কা, পরের ম্যাচে (পাঞ্জাব) ৫ ছক্কা, এরপর দিল্লির বিপক্ষে ৬ ছক্কা আর কাল বেঙ্গালুরুর বিপক্ষে মেরেছেন ৭ ছক্কা। সমান্তর ধারার নিয়ম মানলে কলকাতার পরবর্তী প্রতিপক্ষ রাজস্থানের বিপক্ষে রাসেলের ৮ ছক্কা মারার কথা! সেই কথা ভেবে এখন থেকেই রাজস্থানের বোলাররা রাসেলকে আটকানোর জন্য কোনো বিশেষ পরিকল্পনা করছেন কি না, জানা যায়নি এখনো!