আইপিএল কাঁপানো এমন বোলিং আগে দেখা যায়নি

আইপিএল অভিষেকেই কাঁপিয়ে দিয়েছেন জোসেফ। ছবি: এএফপি
আইপিএল অভিষেকেই কাঁপিয়ে দিয়েছেন জোসেফ। ছবি: এএফপি

আলজারি জোসেফ কী বোলিং করলেন আজ! সেটিও আবার আইপিএলে নিজের অভিষেকে! অবিশ্বাস্য, দুর্দান্ত, তোপ দাগলেন, আগুন ঝরালেন---কোনো বিশেষণই যেন যথার্থ হয় না! হায়দরাবাদে জোসেফ স্রেফ অতিমানবীয় বোলিং করেছেন। আইপিএলে এমন বোলিং আগে দেখা যায়নি! জোসেফের আগুনে বোলিংয়ে মুম্বাই ইন্ডিয়ানসের ৭ উইকেটে ১৩৬ রানই তাড়া করতে পারেনি সানরাইজার্স হায়দরাবাদ। ঘরের মাঠে তারা হেরেছে ৪০ রানে।

টি-টোয়েন্টি শুধু ব্যাটসম্যানদের খেলা নয় বোলারদেরও, সেটিই যেন বোঝাতে আজ মাঠে নেমেছিলেন জোসেপ। কিন্তু কীভাবে পারলেন এমন বোলিং করতে? আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়নি এখনো। আইপিএলে প্রথমবারের মতো নেমেছেন আজ, যেটি তাঁর ক্যারিয়ারের অষ্টম টি-টোয়েন্টি। অভিজ্ঞতা না থাকলেও যে বড় মঞ্চে আলো ছড়ানো যায় সেটিই করে দেখালেন জোসেফ।

হায়দরাবাদকে ১৩৭ রানের সহজ লক্ষ্যই দিয়েছিল মুম্বাই। 'সহজ' বলা হচ্ছে কারণ, হায়দরাবাদে যে ডেভিড ওয়ার্নার-জনি বেয়ারস্টোর মতো ব্যাটসম্যানরা ছিলেন। প্রতিপক্ষ দলে যত তারকা ব্যাটসম্যান থাকুন, রাতটা যে জোসেফের। পঞ্চম ওভারে প্রথম জোসেফকে আক্রমণে আনলেন মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা। প্রথম বলেই উইকেট! অফ স্টাম্পের বাইরের বল প্লেড-অন হলেন ওয়ার্নার (১৫)। প্রথম বলে উইকেট পেয়ে মনস্তাত্ত্বিকভাবে এগিয়ে গেলেন জোসেফ।

প্রথম ওভারে মেডেনসহ উইকেটের পর দ্বিতীয় ওভারে তুলে নিলেন বিজয় শঙ্করকে (৫)। জোসেফ সবচেয়ে বেশি তোপ দাগলেন ১৬ আর ১৮তম ওভারে। দুটি ওভারেই পেলেন দুটি করে উইকেট। ৩.৪ ওভারে ১ মেডেনে ১২ রান দিয়ে ৬ উইকেট, আইপিএলে অভিষেকে তো বটেই, আইপিএল ইতিহাসেই এটিই সেরা বোলিং। ২০০৮ সালে চেন্নাইয়ের বিপক্ষে সোহেল তানভীরের ১৪ রানে ৬ উইকেট ছিল এত দিন আইপিএলে সেরা বোলিং। জোসেফ-আগুনে পুড়ে হায়দরাবাদ নিজেদের সর্বনিম্ন স্কোর ৯৬ রানে অলআউট! যে বোলিংটা আজ করেছেন, ম্যাচশেষে জোসেপ ঠিক বলেছেন, ‘স্বপ্নিল শুরু।’

জোসেফের কাজটা অবশ্য এত সহজ হতো না যদি কাইরন পোলার্ড ২৬ বলে ৪৬ রানের ঝড়টা না তুলতেন! মুম্বাই যে ৭ উইকেটে ১৩৬ রানের স্কোর পেয়েছে সেটি পোলার্ডের সৌজন্যে। কাল কলকাতার আন্দ্রে রাসেল, আজ মুম্বাইয়ের জোসেফ-পোলার্ড, আইপিএল যেন ক্যারিবীয়দের!