শাহরুখের 'বাহুবলী' রাসেল

>

এবার আইপিএলে একরকম আন্দ্রে রাসেলের ওপর ভর করেই একের পর এক বাধা পার হচ্ছে কলকাতা নাইট রাইডার্স। উইন্ডিজ এই অলরাউন্ডারের ওপর তাই যথারীতি মুগ্ধ দলের মালিক বলিউড তারকা শাহরুখ খান। সেদিন বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে অবিশ্বাস্যভাবে কলকাতাকে জিতিয়ে মালিকের চোখে ‘বাহুবলী’ হয়ে গেছেন রাসেল!

আন্দ্রে রাসেল যখন ফর্মে থাকেন, তখন প্রতিপক্ষের কী অবস্থা হয়, তা এবার দেখছে আইপিএল। এ পর্যন্ত কলকাতার খেলা চার ম্যাচেই হেসেছে রাসেলের ব্যাট। নিজ দলের সবচেয়ে বড় হীরার টুকরোটি নিয়ে তাই মালিকপক্ষের আলাদা মাতামাতি তো থাকবেই! আর সে মাতামাতিটাই করছেন কলকাতার মালিক, বলিউড তারকা শাহরুখ খান। সবশেষ জয়ের পর রাসেলকে ‘কিং খান’ কল্পনা করেছেন জনপ্রিয় ভারতীয় সুপারহিরো ‘বাহুবলী’র সাজে। ম্যাচের পর ‘বাহুবলী’ রূপে রাসেলের ছবি টুইটারে পোস্ট করেছেন শাহরুখ।

শাহরুখের বাহুবলী ইনিই। ছবি: টুইটার
শাহরুখের বাহুবলী ইনিই। ছবি: টুইটার

শাহরুখের পোস্ট করা ওই ছবিতে দেখা যাচ্ছে রাসেল সেজেছেন ‘বাহুবলী’র সাজে। রাসেলের ‘মাসল’–এর কাছে হার মেনে একের পর এক ম্যাচ হারতে হচ্ছে কলকাতার প্রতিপক্ষদের। আর যার কল্যাণে কলকাতা এই জয়গুলো পাচ্ছে, সে ‘বাহুবলী’ নন তো কী? টুইটারে রবিন উথাপ্পা, নীতিশ রানা ও ক্রিস লিনের মতো কলকাতার তারকাদের ট্যাগ করে শাহরুখ লিখেছেন, ‘ছেলেরা, অনেক ভালো খেলেছ। দলের প্রত্যেক সদস্য নিজের দায়িত্ব ঠিকঠাকমতো পালন করলেও তোমরা সবাই জানো এই ছবির কাছে সব প্রশংসাবাণী ফিকে হয়ে যায়...’ বলে বাহুবলী-রূপী রাসেলের ছবি পোস্ট করেছেন শাহরুখ।

বেঙ্গালুরুর বিপক্ষে বাকি সবাই কলকাতার হার নিয়ে নিশ্চিত হয়ে গেলেও শাহরুখ হননি। আর হননি তার পেছনেও যে কারণ ছিল, সেটাই তিনি উল্লেখ করেছেন আরেক টুইটে, ‘তোমরা ডাগআউটে বসে বসে যারা বলছিলে আমরা ম্যাচ হেরে যাচ্ছি, তারা ক্রিকেটকে চিনলেও রাসেলকে চেন না! অসাধারণ রাসেল! তুমিই চ্যাম্পিয়ন। এই উপলক্ষে একটা ওয়াইন পার্টি তো উদ্‌যাপন করাই যায় আমার মাসলম্যান!'

রাসেলের প্রশংসা করে এই ছবি শাহরুখ পোস্ট করার পরপর স্বাভাবিকভাবেই ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। শাহরুখের সে টুইট আবার ‘রিটুইট’ করেছে খোদ বাহুবলীর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট। তারা স্বীকার করেছে, রাসেলই প্রকৃত বাহুবলী, ‘শিরোপা জেতার লক্ষ্যে উদ্যমী থাকো কলকাতা!’

আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এ পর্যন্ত চার ম্যাচ খেলেছে। এই চার ম্যাচে রাসেল ৫টি উইকেট পেয়েছেন। কিন্তু ওসব মনে রাখার সুযোগ নেই। ব্যাটিং দেখুন—প্রথম ম্যাচে করলেন ১৯ বলে ৪৯। যে কারণে হারল সানরাইজার্স। পরের ম্যাচে পাঞ্জাবের বিপক্ষে আগে ব্যাট করা কলকাতা দুই শ টপকে যায় রাসেলের ১৭ বলে ৪৮-এর তোড়ে। এবং যথারীতি কলকাতা ম্যাচটি জিতেছে। এরপর প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস। তাঁদের বিপক্ষে রাসেল কয়েকটি বল বেশি খেলতে পেরেছিলেন। মানে ২০ বলের ওপাশে—২৮। রানসংখ্যাও ষাটের ওপাশে—৬২। কলকাতার দুর্ভাগ্য সুপার ওভারে গিয়ে ম্যাচটা জিততে পারেনি।

এই চার ম্যাচে মোট ৭৭ বল খেলেছেন রাসেল। এর মধ্যে এক-চতুর্থাংশের বেশি বলে শুধু ছক্কাই মেরেছেন! সব মিলিয়ে ২২ ছক্কা। আইপিএলের চলতি মৌসুমে সর্বোচ্চ ছক্কা মারায় রাসেলই সবার ওপরে। সঙ্গে আছে ১২টি চারের মার। অর্থাৎ ৭৭ বলের মধ্যে প্রায় অর্ধেকসংখ্যক (৩৪) বলে রাসেল শুধু চার-ছক্কাই মেরেছেন। হিসাব বলছে প্রতি ২.৩ বল পর হয় ছক্কা নয়তো চার মেরেছেন রাসেল।

আজ রাজস্থানের বিপক্ষে মাঠে নামছে কলকাতা। আইপিএল অপেক্ষা করছে আরেকটি ‘রাসেল-শো’র!