আজ রাতে চ্যাম্পিয়নস লিগে যেসব ম্যাচ দেখবেন

পোর্তোকে হারিয়ে সেমিতে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী লিভারপুল। ছবি: এএফপি
পোর্তোকে হারিয়ে সেমিতে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী লিভারপুল। ছবি: এএফপি
>

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হচ্ছে আজ রাত থেকে। সেমিতে ওঠার লড়াইয়ে আজ প্রথম লেগের লড়াইয়ে নামছে তিনটি ইংলিশ দল। ‘অল-ইংলিশ’ কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি ও টটেনহাম হটস্পার। ওদিকে নিজেদের মাঠে পর্তুগিজ চ্যাম্পিয়ন এফসি পোর্তোর বিপক্ষে নামবে লিভারপুল।

গত সপ্তাহে নিজেদের অভিজাত নতুন মাঠে খেলা শুরু করেছে টটেনহাম। অভিষেকটা স্মরণীয় করে রেখেছে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে। নতুন মাঠে টটেনহামের চ্যাম্পিয়নস লিগ অভিষেক হতে যাচ্ছে আজ। ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে প্রথম লেগের লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে লন্ডনের দলটি। বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হতে যাচ্ছে এই দুটি দল।

চ্যাম্পিয়নস লিগে প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ক্লাব দুটি। এর মধ্যেই ম্যাচটিকে নিজের কোচিং ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে আখ্যা দিয়েছেন টটেনহাম কোচ মরিসিও পচেত্তিনো। তবে পচেত্তিনোর সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ম্যাচটায় তাঁকে খালি হাতে ফেরাতে পারেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। গত সপ্তাহে ফুলহামের বিপক্ষে চোটে পড়া আগুয়েরো আদৌ এই গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন কি না, সংশয় ছিল। তবে সতীর্থদের সঙ্গে অনুশীলনে যোগ দিয়ে সেটা উড়িয়ে দিয়েছেন। ওদিকে চোটের যন্ত্রণা কাটিয়ে অনুশীলনে ফিরেছেন দলটির ফরাসি লেফটব্যাক বেঞ্জামিন মেন্ডিও।

ওদিকে চোট-সমস্যায় আক্রান্ত টটেনহাম। বিভিন্ন চোটে এখনো মাঠের বাইরে আছেন ইংলিশ মিডফিল্ডার এরিক ডায়ার, আর্জেন্টাইন উইঙ্গার এরিক লামেলা ও আইভোরি কোস্টের রাইটব্যাক সার্জ অরিয়ের।

ইংলিশ প্রতিপক্ষের বিরুদ্ধে দুই দলেরই ইউরোপিয়ান রেকর্ড খারাপ। এর আগে সেই ১৯৭৩ সালে ইউরোপীয় প্রতিযোগিতায় সর্বশেষ কোনো ইংলিশ দলের বিপক্ষে খেলেছিল টটেনহাম। সেবার উয়েফা কাপের সেমিফাইনালে লিভারপুলের কাছে হেরেছিল তারা। ওদিকে ম্যানচেস্টার সিটির অবস্থা আরও খারাপ। এই দল আগে ইংলিশ প্রতিপক্ষের বিরুদ্ধে চারটি ম্যাচ খেলে প্রতিটিতেই হেরেছে। গত মৌসুমের কোয়ার্টার ফাইনালের দুই লেগে লিভারপুলের কাছে হারের স্মৃতিটা এখনো জ্বলজ্বল করছে, আর সেই ১৯৭১ সালে কাপ উইনার্স কাপের সেমিতে চেলসির সঙ্গেও দুই লেগেই হেরেছিল তারা। ফলে আজকে যে-ই জিতুক না কেন, নতুন ইতিহাস গড়েই জিতবে।

ওদিকে নিজেদের মাঠ অ্যানফিল্ডে পর্তুগিজ চ্যাম্পিয়ন এফসি পোর্তোর সঙ্গে খেলতে নামছে লিভারপুল। এই মৌসুমে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগ, দুটি ট্রফি জেতারই সুযোগ আছে লিভারপুলের সামনে। কিন্তু দলটির ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক এখনই দুই শিরোপা জয়ের স্বপ্নে বিভোর হতে চাইছেন না, ‘আমরা এসব নিয়ে ভাবছি না। কারণ আমরা জানি, একবার হোঁচট খেলেও সব স্বপ্ন ভেঙে যাবে। আমাদের ম্যাচ ধরে ধরে ফল বের করে আনতে হবে।’

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে তুলনামূলকভাবে দুর্বল প্রতিপক্ষই পেয়েছে লিভারপুল। কেননা এই পোর্তোকেই গত মৌসুমের দ্বিতীয় রাউন্ডে একরকম উড়িয়ে দিয়ে তারা জায়গা করে নিয়েছিল কোয়ার্টারে। চ্যাম্পিয়নস লিগে পোর্তোর বিপক্ষে ছয়বার খেলে একবারও হারেনি তারা। চ্যাম্পিয়নস লিগের নকআউট রাউন্ডে অন্যের মাঠে সর্বশেষ ১২ ম্যাচ হেরেছে পোর্তো, সেই দেপোর্তিভো লা করুনিয়ার মাঠে গিয়ে ২০০৪ সালে সর্বশেষ জিতে এসেছিল তারা। অন্যের মাঠে পোর্তোর এমন হতাশাজনক অবস্থাও আশা জাগাচ্ছে লিভারপুল শিবিরে।

অতিরিক্ত হলুদ কার্ড দেখার জের ধরে এই ম্যাচটায় খেলতে পারবেন না লিভারপুলের মূল লেফটব্যাক অ্যান্ডি রবার্টসন। ফলে রক্ষণভাগের বাঁদিকে খেলানোর জন্য মিডফিল্ডার জেমস মিলনারের সাহায্য চাইতে পারেন কোচ ইউর্গেন ক্লপ। পেশির চোটে পড়ে নাও খেলতে পারেন ইংলিশ মিডফিল্ডার অ্যাডাম লালানা। ওদিকে পোর্তো শিবিরে ঝুলছে নিষেধাজ্ঞার খড়্গ। রবার্টসনের মতো হলুদ কার্ডের খাঁড়ায় পড়ে এই ম্যাচ খেলতে পারবেন না সাবেক রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার পেপে ও দলটির অধিনায়ক হেক্টর হেরেরা। লেফটব্যাক অ্যালেক্স তেয়েসও ভুগছেন চোটে।