পগবাদের উঠোনে জয় পাবেন তো মেসিরা?

ইউনাইটেডের মাঠে হাস্যোজ্জ্বল মেসি। ম্যাচশেষে এই হাসি থাকবে তো? ছবি: টুইটার
ইউনাইটেডের মাঠে হাস্যোজ্জ্বল মেসি। ম্যাচশেষে এই হাসি থাকবে তো? ছবি: টুইটার
>

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল প্রথম লেগের খেলা শুরু হয়েছে কালই। কাল মাঠে নেমেছিলেন মোহাম্মদ সালাহ-সার্জিও আগুয়েরোরা। আজকে মাঠে নামবেন মেসি-পগবারা। ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ ওল্ড ট্রাফোর্ডে কোয়ার্টার ফাইনাল প্রথম লেগ খেলতে যাচ্ছে বার্সেলোনা। নিজেদের মাঠে মেসিদের আটকাতে পারবেন তো পগবারা?

বার্সেলোনার সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডের অভিজ্ঞতা বিশেষ সুখকর নয়। ইউনাইটেড যেবার সবশেষ চ্যাম্পিয়নস লিগ জিতল, সেবার ফাইনালে ওঠার পথে সেমিতে বার্সেলোনাকে হারিয়েছিল তাঁরা। বার্সার বিপক্ষে সবেধন নীলমণি হয়ে ওই একটা সুখস্মৃতিই আছে ইউনাইটেডের। এরপর ২০০৯ ও ২০১১ ফাইনালে ইউনাইটেডকে হারিয়ে সেমিতে সেই হারের প্রতিশোধ কড়ায়–গন্ডায় বুঝে নিয়েছে বার্সা। দুই ম্যাচেই দুর্দান্ত খেলে ইউনাইটেড সমর্থকদের মুখ বন্ধ করে দিয়েছিলেন লিওনেল মেসি। সেই মেসি এবারও আছেন। তবে কি আগের দুই ম্যাচের মতো আজকেও তাঁর পুনরাবৃত্তি ঘটবে?

ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন কোচ ওলে গুনার সুলশার অবশ্য শুধু মেসিকে নিয়ে চিন্তিত নন। পাকা কোচের মতো মেসি ছাড়াও প্রতিপক্ষ দলের বাকি খেলোয়াড়দের দিকেও নজর রাখছেন তিনি, ‘হ্যাঁ, মেসি খুব সম্ভবত পৃথিবীর সবচেয়ে ভালো খেলোয়াড়, ব্যক্তিগত দক্ষতার দিক থেকে। কিন্তু আমাদের মাথায় রাখতে হবে মেসি ছাড়াও বার্সেলোনায় অনেক খেলোয়াড় আছে, যারা যেকোনো মুহূর্তে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। যেমন সুয়ারেজ, রাকিতিচ, কুতিনহো, ভিদাল।’

তবে সুলশার যতই অস্বীকার করতে চান না কেন, মেসিকে নিয়ে তাঁর মাথায় একটা আলাদা চিন্তার জায়গা থাকবেই। ইংলিশ প্রতিপক্ষের বিরুদ্ধে যে বরাবরই অপ্রতিরোধ্য মেসি! চ্যাম্পিয়নস লিগে ইংলিশ প্রতিপক্ষের বিরুদ্ধে ৩০ ম্যাচ খেলে ২২ গোল করে ফেলেছেন এই আর্জেন্টাইন তারকা।

তবে মেসির নিজেরও আলাদা চিন্তা করার জায়গা আছে। কোয়ার্টার ফাইনালে শেষ ১১ ম্যাচ খেলে ৪৯টা শট নিয়েও একটা গোল করতে পারেননি এই তারকা। কোয়ার্টার ফাইনালের গোলখরা ঘোচাতে কি আজকের ম্যাচটাকে বেছে নেবেন মেসি?

তবে বার্সেলোনার বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডেরও রেকর্ড আছে, গর্ব করার মতো। বার্সেলোনার বিপক্ষে নিজেদের মাটিতে ইউরোপিয়ান প্রতিযোগিতায় কখনো হারেনি ইউনাইটেড। চার ম্যাচ খেলে দুটিতে জিতেছে, বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। হারেনি কখনো। এই রেকর্ড ভাঙার জন্য বার্সা আজকে সবচেয়ে বেশি তাকিয়ে থাকবে মেসির দিকেই। সবাই যে মেসি-জাদুর দিকেই তাকিয়ে আছে, এটা বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে নিজেই স্বীকার করেছেন, ‘আমরা সাধারণত প্রতি ম্যাচেই মেসির কাছ থেকে বিশেষ কিছু প্রত্যাশা করে থাকি। এই ম্যাচও তার ব্যতিক্রম নয়। আর মেসি আমাদের প্রত্যাশা পূরণও করে।’

চোটের কারণে লিগে সম্প্রতি উলভসের সঙ্গে খেলতে পারেননি ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড। তবে চোট সারিয়ে অনুশীলনে ফিরেছেন তিনি। তবে চোটের কারণে আজ খেলতে পারবেন না রাইটব্যাক আন্তোনিও ভ্যালেন্সিয়া, স্প্যানিশ মিডফিল্ডার অ্যান্ডার হেরেরা ও ডিফেন্ডার এরিক বাইয়ি। একই কারণে খেলছেন না বার্সেলোনার সাবেক তারকা, চিলিয়ান উইঙ্গার আলেক্সিস সানচেজ। এদিকে বার্সেলোনার তেমন কোনো চোট সমস্যা নেই।

আজ রাত ১টায় দেখতে পাবেন ম্যাচটি।