উইজডেনের সেরাদের সেরায় কোহলির হ্যাটট্রিক

বিরাট কোহলি। ছবি: এএফপি
বিরাট কোহলি। ছবি: এএফপি
>উইজডেন সাময়িকীতে লিডিং ক্রিকেটারের খেতাব জিতলেন বিরাট কোহলি। পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের একজন ভারতীয় অধিনায়ক

প্রজন্মের সেরা ব্যাটসম্যান তো আর তাঁকে এমনিতেই বলা হয় না। কয়েক বছর ধরেই স্বপ্নের মতো সময় কাটাচ্ছেন বিরাট কোহলি। ব্যাটে–রানের ফল্গুধারা ছুটছেই। উইজডেন কোহলির শ্রেষ্ঠত্বকে এবার আরেকটু শক্ত ভিত্তির ওপর দাঁড় করিয়ে দিল। ‘ক্রিকেটের বাইবেল’খ্যাত এই বর্ষপঞ্জির এবারের সংখ্যায় ‘লিডিং ক্রিকেটার’ অর্থাৎ শীর্ষ ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন কোহলি। এ নিয়ে টানা তৃতীয় (২০১৬, ২০১৭, ২০১৮) বছর উইজডেন অ্যালমানাকে ‘লিডিং ক্রিকেটার’-এর খেতাব জিতলেন ভারতীয় অধিনায়ক।

উইজডেন দুই বিভাগে সেরাদের বাছাই হবে। লিডিং ক্রিকেটার আসলে সেরাদের সেরা। কারণ বর্ষসেরা হিসেবে পাঁচজনকেও বেছে নেয় উইজডেন। আজ প্রকাশিত চলতি বছরের এই (১৫৬তম) সংস্করণে বেছে নেওয়া পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের একজনও কোহলি। বাকি চার ক্রিকেটার—জস বাটলার, স্যাম কুরান, ররি বার্নস ও ট্যামি বিউমন্ট। বাটলার ও কুরান ইংল্যান্ডের হয়ে গ্রীষ্মে দারুণ পারফর্ম করেছেন। ররি বার্নস কাউন্টিতে সারের নেতৃত্ব দিয়ে জিতেছেন চ্যাম্পিয়নশিপ। আর বিউমন্ট ইংল্যান্ডের নারী ক্রিকেট দলের হয়ে ধারাবাহিক পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন। এই পাঁচ বর্ষসেরার মধ্যে কোহলিই একমাত্র ইংলিশ ক্রিকেটার নন।

মেয়েদের লিডিং ক্রিকেটারের পুরস্কারও গেছে ভারতে। নির্বাচিত হয়েছেন স্মৃতি মান্দানা। টি-টোয়েন্টিতে গত বছর ১৩ ফিফটিসহ ১২৯১ রান করেন মান্দানা। টি-টোয়েন্টিতে টানা দ্বিতীয় বছরের মতো লিডিং ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান।

গত বছর ব্যাট হাতে একচ্ছত্র আধিপত্য দেখিয়েছেন কোহলি। তিন সংস্করণ মিলিয়ে ৬৮.৩৭ গড়ে করেন ২৭৩৫ রান। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জো রুটের চেয়ে ৭০০ রানেরও বেশি করেছিলেন। এ সময় ৩৭ ইনিংসে তাঁর করা ১১ সেঞ্চুরির মধ্যে ৭টি এসেছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে। এর মধ্যে ইংল্যান্ড সফরে বেশি ভালো করেছিলেন কোহলি। ভারত ৪-১ ব্যবধানে সিরিজ হারলেও পাঁচ টেস্টের সিরিজে দুই সেঞ্চুরিসহ ৫৯.৩০ গড়ে ৫৯৩ রান করেছিলেন কোহলি।

মূলত ইংলিশ গ্রীষ্মের পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই বেছে নেওয়া হয় উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটার। আর গত বছরের সেই পারফরম্যান্সেই প্রথমবারের মতো পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হলেন কোহলি। একজন ক্রিকেটার তাঁর গোটা ক্যারিয়ারে একবারই উইজডেনের বর্ষসেরা হিসেবে নির্বাচিত হতে পারেন। এর আগে লিডিং ক্রিকেটার হিসেবে দুবার নির্বাচিত হলেও বর্ষসেরা পাঁচের একজন এবারই প্রথম হলেন কোহলি।

ইংল্যান্ডে গত বছরের সেই সফরে ভারতীয় অধিনায়কের পারফরম্যান্স প্রসঙ্গে এবারের সংস্করণে উইজডেনের সম্পাদক লরেন্স বুথ বলেছেন, ‘হারলেও বিরাট কোহলি তাঁর ব্যাট দিয়ে ২০১৪ সালের ব্যর্থতা সমাহিত করেছেন। তাঁর টেস্ট ব্যাটিং বিশেষ করে ইংল্যান্ডে, স্রেফ অসাধারণ। ৫০ ওভার সংস্করণেও সে নিজেকে অন্য মাত্রায় নিয়ে গেছে।’

১৮৮৯ সাল থেকে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচন করে আসছে উইজডেন। আর লিডিং ক্রিকেটারের খেতাব চালু হয়েছে ২০০৪ সাল থেকে। তবে তার আগের ক্রিকেটারদেরও লিডিং ক্রিকেটার হিসেবে বেছে নেওয়া হয়েছে। সেটি ২০০৭ সালের সংস্করণে ধারণার ভিত্তিতে আগের বছরগুলো ধরে লিডিং ক্রিকেটারের তালিকা প্রকাশ করা হয়। এতে সর্বোচ্চ ১০ বার খেতাবটি জিতেছেন স্যার ডন ব্র্যাডম্যান। আটবার জিতেছেন স্যার গ্যারি সোবার্স। এ ছাড়া কোহলির সমান তিনবার করে খেতাবটি জিতেছেন জ্যাক হবস, শেন ওয়ার্ন ও ভিভ রিচার্ডস। শচীন টেন্ডুলকার এই খেতাব জিতেছেন দুবার। অর্থাৎ লিডিং ক্রিকেটারের খেতাব জয়ে টেন্ডুলকারকে ছাপিয়ে গেলেন কোহলি।

টানা তিনবার লিডিং ক্রিকেটার হওয়ার নজির কিন্তু এই প্রথম নয়। ব্র্যাডম্যান এই খেতাবের জন্য নির্বাচিত হয়েছেন টানা চারবার (১৯৩৬, ১৯৩৭, ১৯৩৮, ১৯৩৯)। আর সোবার্স জিতেছেন টানা তিনবার (১৯৬৪, ১৯৬৫, ১৯৬৬)।