বার্সেলোনা বনাম ইউনাইটেড আজ, রেকর্ড কী বলছে

ওল্ড ট্র্যাফোর্ডে বার্সেলোনার অনুশীলন। ছবি: এএফপি
ওল্ড ট্র্যাফোর্ডে বার্সেলোনার অনুশীলন। ছবি: এএফপি
>চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি বার্সেলোনা। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে খেলা। দেখাবে সনি টেন ২। মুখোমুখি লড়াইয়ে জয়ের হিসাবে ৪-৩-এ এগিয়ে আছে বার্সেলোনা

সেই ফাইনালটা বার্সেলোনার বিপক্ষে ছিল না, তবে ভেন্যু ছিল বার্সেলোনার ন্যু ক্যাম্প। যোগ করা সময়ের ২ গোলে যেভাবে বায়ার্ন মিউনিখের হাত থেকে চ্যাম্পিয়নস লিগ ট্রফিটা কেড়ে নিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড, ফুটবল ইতিহাসের সেরা প্রত্যাবর্তনের গল্পগুলোর একটিই হয়ে আছে সেটি। যে গল্পের শেষটা লিখেছিলেন উলে গুনার সুলশার। ২-১ গোলের জয়ে ইউনাইটেডের দ্বিতীয় গোলটি তাঁর।

সুলশার এখন ইউনাইটেডের ডাগআউটে, বার্সেলোনা এবার আসছে প্রতিপক্ষ হয়ে। আজ রাতে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে যখন ইউনাইটেডের মাঠে মুখোমুখি দুই দল, বারবার ১৯৯৯ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের প্রসঙ্গ আসারই কথা! আসছেও। সুলশারই তা বলছেন। ২০ বছর আগে ‘ট্রেবল’ জেতা ওই দলের মতো করেই তাঁর দলকে গড়তে চান গত মাসে স্থায়ীভাবে ইউনাইটেড কোচের দায়িত্ব পাওয়া নরওয়েজিয়ান, ‘আমাদের ওই দলের মধ্যে বিশেষ কিছু ছিল। এই দলটা অন্য রকম। আমাদের মধ্যে যে রকম জয়ের মানসিকতা ছিল, সেটি এই খেলোয়াড়দের মধ্যে কীভাবে আনব—এটাই আমার চ্যালেঞ্জ?’

সেটি কিছুটা যে এনেছেন, তা তো চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ ম্যাচেই দেখা গেছে। শেষ ষোলোর প্রথম লেগে নিজেদের মাঠে ২-০ গোলে পিছিয়ে পড়েও পিএসজির মাঠে দ্বিতীয় লেগে ইউনাইটেড জিতেছে ৩-১ গোলে, মার্কাস রাশফোর্ডের শেষ গোলটি ৯০ মিনিটে! দারুণ সেই প্রত্যাবর্তনকে সুলশার তুলনা করেছিলেন পাহাড় টপকানোর সঙ্গে। তা আজ তো আরেক পাহাড় সামনে—লিওনেল মেসি ও তাঁর বার্সেলোনা। বড় ভয়টা আর্জেন্টাইন ফরোয়ার্ডকে নিয়েই। ছন্দে থাকলে মেসি কী করতে পারেন, সেটা কি আর জানেন না সুলশার! তবে ইউনাইটেড কোচের আত্মবিশ্বাস ষোলো আনা, ‘এটা আমাদের একটা সুযোগ। কঠিন হবে জানি, আমাদের পাহাড়ে চড়তে হবে। কিন্তু আগেও কয়েকটা পাহাড় আমরা চড়েছি।’

এবার ‘ট্রেকিং’য়ের আগে সম্ভবত একটু বেশিই ভাবতে হচ্ছে সুলশারকে। পিএসজির বিপক্ষে ওই রূপকথার পর চার ম্যাচের তিনটিতেই হেরেছে ইউনাইটেড। হোসে মরিনহোর বদলি হয়ে আসার পর প্রথম দিকে ওল্ড ট্রাফোর্ডে যে আশার রেণু ছড়িয়েছিলেন সুলশার, সেটি কি একটু একটু করে বাতাসে মিলিয়ে যাচ্ছে? তবে ফর্ম যা-ই হোক, যতই এই ম্যাচে তাঁদের গায়েই থাকুক ‘আন্ডারডগ’ তকমা, বার্সেলোনাকে মোটেও ভয় পাচ্ছে না ইউনাইটেড। সুলশারের পাল্টা হুংকার, ‘ভালো একটা দলের বিপক্ষে খেলছি আমরা, তবে আমাদের দলেরও স্পেশাল কিছু ব্যাপার আছে।

ইউনাইটেড-বার্সেলোনা

ম্যাচ

১১

ড্র

ইউনাইটেড জয়ী

বার্সেলোনা জয়ী

l সর্বশেষ দুই দেখায় (২০০৯ ও ২০১১ ফাইনাল) বার্সা জয়ী, তবে দুই লেগের নকআউট পর্বে দুই দলের একমাত্র দেখায় জয়ী ইউনাইটেড (২০০৭–০৮)।

l স্প্যানিশ দলগুলোর বিপক্ষে সর্বশেষ ৬ ম্যাচে জয়হীন ইউনাইটেড, সর্বশেষ ১৫ ম্যাচে জয় ২টি (হার ৭)। ইংলিশ দলের বিপক্ষে সর্বশেষ ১৩ ম্যাচে ১ হার বার্সার, জয় ৯টি।

সর্বশেষ তিন মৌসুমেই বার্সেলোনার যাত্রা থেমেছে কোয়ার্টার ফাইনালে। তাদের তো এই ম্যাচে সব নিয়ে ঝাঁপিয়ে পড়ার কথা! অন্য সবার চেয়ে লুইস সুয়ারেজেরই তাড়নাটা বেশি থাকবে। চ্যাম্পিয়নস লিগে সর্বশেষ ১৬ ম্যাচে মাত্র ১ গোল উরুগুইয়ান স্ট্রাইকারের, ২০১৫ সালের সেপ্টেম্বরের পর থেকে প্রতিপক্ষের মাঠে কোনো গোল নেই। বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে সেটিকে ‘কাকতাল’ বলে হালকা করার চেষ্টা করছেন বটে, কিন্তু সুয়ারেজের অন্তর্দহন না হয়ে পারে না। অবশ্য সুয়ারেজ না পারলেও গোলের জন্য আরেকজন তো বার্সার আছেই—মেসি!

সর্বশেষ ১০ বছরে দুটি বার্সা-ইউনাইটেড ফাইনাল দেখেছে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপের কুলীন দল দুটির ম্যাচ মানেই বিশেষ কিছু। এই ম্যাচ নিয়েই তাই আলোচনা বেশি।